বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মামলার পাহাড়
বাচ্চাদের ট্যালকম পাউডার
বিক্রি বন্ধ করছে জনসন

নয়াদিল্লি: লুকিয়ে রয়েছে ‘ক্যান্সারের বিষ’। এই অভিযোগে একের পর এক মামলা। বিশ্বজুড়ে সমালোচনার ঝড়। চাপে পড়ে বছর দু’য়েক আগেই নিষিদ্ধ করা হয় আমেরিকা ও কানাডাতেও। গুণমান ও শরীরের উপর ক্ষতিকর প্রভাব সংক্রান্ত বিতর্কের জেরে এবার শিশুদের ট্যালকম পাউডার বিক্রি বন্ধ করছে জনসন অ্যান্ড জনসন। ২০২৩ অর্থাত্ আগামী বছর থেকে তা আর বাজারে পাওয়া যাবে না। বৃহস্পতিবার এক বিবৃতিতে এই ‘বাণিজ্যিক সিদ্ধান্তের’ কথা জানিয়েছে তারা। তবে পাউডারের ব্যবসা সম্পূর্ণভাবে গুটিয়ে ফেলছে না জনসন। এবার থেকে শিশুদের পাউডারে ট্যালকমের বদলে কর্নস্টার্চ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। 
জনসনের মুখপাত্র মেলিসা উইট জানিয়েছেন, দীর্ঘমেয়াদি ভিত্তিতে শীর্ষস্থান ধরে রাখতে আমরা ধারাবাহিকভাবে বিভিন্ন সামগ্রীর মূল্যায়ন করি। ক্রেতাদের চাহিদা, ভৌগলিক অবস্থান সহ একাধিক বিষয় খতিয়ে দেখা হয়েছে। তার ভিত্তিতেই সাম্প্রতিক সিদ্ধান্ত।  যদিও ক্ষতিকর উপাদান ব্যবহারের অভিযোগ মানতে চায়নি সংস্থা। এদিন তারা সাফ জানিয়েছে, পণ্যের সুরক্ষা নিয়ে আমাদের অবস্থান একই থাকছে।    
বিগত কয়েক দশক ধরে প্রতিটি পরিবারের অঙ্গ হয়ে উঠেছিল জনসনের পাউডার। সংস্থার দাবি, এতে ব্যবহৃত খনিজ ত্বক শুষ্ক রাখতে সাহায্য করে। ফলে বাচ্চাদের ডাইপার র‌্যাশের সমস্যা ঠেকানো যায়। তবে বারবার বিতর্কে জড়িয়েছে এই প্রোডাক্ট। অভিযোগ, ‘জনসন অ্যান্ড জনসন’-এর বেবি পাউডারে বিষাক্ত খনিজ, ক্ষতিকর অ্যাসবেস্টসের গুঁড়ো মেশানো হয়েছে। ল্যাবে নাকি তার নমুনাও পাওয়া গিয়েছিল! বিশেষজ্ঞদের দাবি, এর ব্যবহারে ক্যান্সারের সম্ভাবনা বাড়ে। এছাড়াও জনসনের পাউডার ব্যবহারে জরায়ুর ক্যান্সারেও আক্রান্ত হয়েছেন কয়েক হাজার মহিলা। এমনও অভিযোগ উঠেছিল। ২০১৮ সালে এসংক্রান্ত এক মামলায় জনসনকে ক্ষতিপূরণ বাবদ ২০ জন মহিলাকে আড়াইশো কোটি ডলার দেওয়ার নির্দেশ দিয়েছিল মার্কিন আদালত। এর বিরুদ্ধে উচ্চ আদালতেও গিয়েছিল সংস্থা। কিন্তু, সেখানে রায় বহাল রাখা হয়। প্রোডাক্টের গুণমান ও শরীরে ক্ষতিকর প্রভাব নিয়ে মামলার বহর বাড়তে থাকে। সূত্রের খবর, শুধু আমেরিকাতেই ৪০ হাজারের উপর মামলা দায়ের হয়। এর খরচ চালাতে গিয়ে ব্যাপক আর্থিক সঙ্কটে মুখে পড়ে জনসন। কার্যত দেউলিয়া হওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়। ভবিষ্যতে এ সংক্রান্ত মামলার জন্য একটি ট্রাস্টে ২০০ কোটি ডলার সরিয়ে রাখা হয়।  

13th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ