বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সেনা ক্যাম্পে হামলা, শহিদ ৪ জওয়ান 
রাজৌরিতে খতম ২ আত্মঘাতী জঙ্গি

ফিরদৌস হাসান, শ্রীনগর: ভোররাতের আলো-আঁধারির সুযোগ নিয়ে সেনাবাহিনীর ক্যাম্পে ঢোকার চেষ্টা করেছিল জঙ্গিরা। উদ্দেশ্য ছিল, আত্মঘাতী হামলা। যদিও নিরাপত্তা বাহিনীর তৎপরতায় ভেস্তে যায় সেই ছক। দু’পক্ষের ব্যাপক গুলি বিনিময়ে শেষপর্যন্ত মৃত্যু হয় দুই জঙ্গির। তবে, জঙ্গিদের গুলিতে এক জুনিয়র কমিশনড অফিসার সহ বাহিনীর চার জওয়ানও শহিদ হয়েছেন। আহত হন এক মেজর সহ আরও দু’জন। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলার পারঘাল সেনা ক্যাম্পে। স্বাধীনতা দিবসের মাত্র ৪ দিন আগে উপত্যকার মাটিতে রক্তপাত, স্বাভাবিকভাবেই অস্বস্তিতে ফেলেছে প্রশাসনকে। কারণ, গত তিন বছরে এই প্রথমবার এহেন আত্মঘাতী হামলার স্বাক্ষী হল ভূস্বর্গ। জম্মু অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত এডিজি মুকেশ সিং জানান, পারঘাল সেনা ক্যাম্পে  অতিরিক্ত বাহিনী পাঠানো হয়েছে। এলাকায় চিরুনি তল্লাশি চলছে। পুলিসের প্রাথমিক অনুমান, এই হামলার পিছনে রয়েছে লস্কর। তবে, জয়েশ জঙ্গিদের উপরেও সন্দেহ রয়েছে। ঠিক কী ঘটেছিল, সে প্রসঙ্গে মুখ্য জনসংযোগ আধিকারিক (প্রতিরক্ষা) লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ বলেন, ‘ভোরের ঘন কুয়াশা ও অন্ধকারের সুযোগ নিয়ে দুই জঙ্গি পারঘালের সেনা ক্যাম্পে ঢোকার চেষ্টা করছিল। 
কিন্তু, নিরাপত্তা বাহিনীর তৎপরতায় তাদের সেই পরিকল্পনা ভেস্তে যায়।’ তিনি জানান, পরিকল্পনা বানচাল হতেই কোণঠাসা হয়ে পড়ে জঙ্গিরা। তাদের চারদিক দিয়ে ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনী। দু’পক্ষের মধ্যে শুরু হয় গুলিবৃষ্টি। বাহিনীকে লক্ষ্য করে গ্রেনেড ছোড়ে জঙ্গিরা। বাহিনীর গুলিতে ঘটনাস্থলেই মৃত্যু হয় দুই জঙ্গির। অন্যদিকে, বাহিনীর তিন জওয়ানও শহিদ হন। তাঁরা হলেন, সুবেদার রাজেন্দ্র প্রসাদ, রাইফেলম্যান লক্ষ্মণন ডি এবং রাইফেলম্যান মনোজ কুমার। এদিন সন্ধ্যায় হাসপাতালে মৃত্যু হয় রাইফেলম্যান নিশান্ত মালিকের। নিহত রাজেন্দ্রর বাড়ি রাজস্থানের ঝুনঝুনু জেলায়, লক্ষ্মণনের তামিলনাডুর মাদুরাইতে এবং মনোজ হরিয়ানার শাহজাহানপুরের বাসিন্দা। সেনাবাহিনীর হোয়াইট নাইট কোরের তরফে টুইট করে শহিদদের শ্রদ্ধা ও তাঁদের পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে। হামলার তীব্র নিন্দা করেছেন জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। শীঘ্রই এর যোগ্য জবাব দেওয়া হবে বলেই হুঁশিয়ারি দিয়েছেন মনোজ সিনহা।
এর আগে গত এপ্রিলে এই ধরনের আত্মঘাতী হামলার চেষ্টা করেছিল জঙ্গিরা। সেবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর ছিল। সুঞ্জোয়ান সেনা ক্যাম্পের কাছে বাহিনীর সঙ্গে গুলি বিনিময়ে মৃত্যু হয় দুই জয়েশ জঙ্গির। ঘটনায় এক আধাসামরিক জওয়ানও নিহত হন।  হামলার পর ঘটনাস্থলে নজরদারি। ছবি: পিটিআই

12th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ