বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

শারীরিক কারণে ভারভারার
জামিন মঞ্জুর শীর্ষ আদালতে
ভীমা কোরেগাঁও মামলা

নয়াদিল্লি: অবশেষে ভীমা কোরেগাঁও মামলায় জামিন পেলেন কবি ও সমাজকর্মী ভারভারা রাও। বুধবার শারীরিক কারণে তাঁর জামিন মঞ্জুর করেছে সুপ্রিম কোর্ট। এদিন বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন বেঞ্চে এই মামলা শুনানি ছিল। তাতে আদালত জানিয়েছে, চিকিত্সার জন্য অন্তর্বর্তী জামিন পেয়েছিলেন রাও। কিন্তু তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়নি। তাই সবদিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। 
এদিন ভারভারাকে জামিন দিলেও কিছু শর্ত দিয়েছে শীর্ষ আদালত। বিচারপতি ইউ ইউ ললিতের বেঞ্চ জানিয়েছে, এনআইএ-র বিশেষ আদালতের অনুমতি ছাড়া গ্রেটার মুম্বইয়ের বাইরে যেতে পারবেন না ভারভারা। কোনও সাক্ষীর সঙ্গে তাঁকে যোগাযোগ করতেও বারণ করা হয়েছে। তিনি ‘এই স্বাধীনতা’র অপব্যবহার করবেন না বলেও আশাপ্রকাশ করেছে সর্বোচ্চ আদালত। সেই সঙ্গে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, শুধুমাত্র শারীরিক কারণেই ভারভারাকে জামিন দেওয়া হয়েছে। নিজের পছন্দ মতো জায়গা থেকে চিকিত্সা করতে পারবেন এই সমাজকর্মী। কিন্তু সমস্ত বিষয় এনআইএকে জানাতে হবে।
ভারভারা রাওয়ের পাকাপাকি জামিনের বিরোধিতা করেন এনআইএ-র আইনজীবী অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এস ভি রাজু। তিনি সওয়ালের সময় বলেন, ভারভারা কোনও ‘সাধারণ অপরাধী’ নন। আর তাঁর শারীরিক অবস্থা মোটেও সঙ্কটজনক নয়। তাছাড়া, কিছু মামলায় জামিন পাওয়ার জন্য বয়স কোনও মানদণ্ড হতে পারে না। 
পাল্টা সওয়াল করেন রাওয়ের আইনজীবী আনন্দ গ্রোভার। তাঁর যুক্তি, ভারভারার বিরুদ্ধে কোনও চার্জ গঠিত হয়নি। তিনি পারকিনসন রোগে আক্রান্ত হয়েছিলেন। রক্ত জমাট বাঁধারও সমস্যা রয়েছে। ইতিমধ্যেই তিনি দু’বছর জেল খেটেছেন। তাঁর কারাবাস দীর্ঘায়িত হলে শারীরিক অবস্থার অবনতি হতে পারে। উল্লেখ্য, শারীরিক অসুস্থতার কারণে গত ১৩ এপ্রিল বম্বে হাইকোর্টে স্থায়ী জামিনের আর্জি জানান ভারভারা। কিন্তু, তা খারিজ হয়ে যায়। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন অশীতিপর সমাজকর্মী। ভারভারার বিরুদ্ধে অভিযোগ, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পুনের এলগার পরিষদ সমাবেশে উস্কানিমূলক ভাষণ দেন তিনি। তার জেরে পরের দিনই কোরেগাঁও-ভীমা যুদ্ধ স্মারকের কাছে হিংসার ঘটনা ঘটে। পুনে পুলিসের দাবি, মাওবাদীদের সঙ্গে সম্পর্কযুক্ত ব্যক্তিরা ওই সমাবেশের আয়োজন করেছিলেন। পরে ঘটনার তদন্তভার নেয় এনআইএ। 

11th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ