বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জাতীয় পতাকার জন্য বেতন থেকে ৩৮
টাকা কাটছে রেলের প্রয়াগরাজ ডিভিশন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আজাদি-কা-অমৃত মহোৎসব। দেশের স্বাধীনতা দিবসের ৭৫ বছর উদযাপন উপলক্ষে ইতিমধ্যেই ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচি গ্রহণ করেছে মোদি সরকার। ১৩ থেকে ১৫ আগস্ট পর্যন্ত চলবে এই কর্মসূচি। আর এই কর্মসূচি পালনের জন্য জাতীয় পতাকা কিনতে কর্মীদের বেতন থেকে ৩৮ টাকা করে কেটে নেবে উত্তর-মধ্য রেল।
গত ২ আগস্ট জারি হওয়া উত্তর-মধ্য রেলের প্রয়াগরাজ ডিভিশনের এই সংক্রান্ত এক নির্দেশিকা রবিবার প্রকাশ্যে এসেছে। সেখানে স্পষ্টই বলা হয়েছে, একটি জাতীয় পতাকার দাম পড়ছে ৩৮ টাকা করে। এই টাকা উত্তর-মধ্য রেলের কর্মীদের আগস্ট মাসের (২০২২) বেতন থেকে কেটে নেওয়া হবে। রেল কর্মীদের বেতন থেকে টাকা কেটে নেওয়ার বিষয়টিকে কেন্দ্র করে বিতর্কেরও সৃষ্টি হয়েছে।
যদিও এই নির্দেশিকা সার্বিকভাবে জারি করা হয়নি বলেই জানিয়েছে রেল বোর্ড। রবিবার রেলমন্ত্রকের এক মুখপাত্র বলেছেন, ‘উল্লিখিত কর্মসূচি পালনের জন্য রেলের বিভিন্ন জোন তাদের মতো করে পদক্ষেপ নিচ্ছে। হর ঘর তেরঙ্গা কর্মসূচি পালনের জন্য প্রত্যেক ব্যক্তির জাতীয় পতাকা কেনার কথা বলা হয়েছে।’ উত্তর-মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, ‘রেল বোর্ড গত ২১ জুলাই এই মর্মে যে নির্দেশিকা জারি করেছিল প্রত্যেক জোনাল রেলওয়ের জন্য, তা মেনেই যাবতীয় কাজ করা হচ্ছে।’
রেল বোর্ডের সংশ্লিষ্ট নির্দেশিকা অনুসারে, জোনগুলির কর্মী উন্নয়ন তহবিলের মাধ্যমে জাতীয় পতাকা কেনার ব্যবস্থা করতে হবে। পরবর্তী ক্ষেত্রে রেলকর্মীদের কাছ থেকে এই খাতে যে টাকা নেওয়া হবে, তা কর্মী উন্নয়ন তহবিলে জমা করে দিতে হবে। এবং এই খাতে কত টাকা খরচ হচ্ছে, আর কত জমা পড়ছে, তার হিসেব রাখতে হবে কর্মী উন্নয়ন তহবিল কমিটিকে।

8th     August,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ