বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকে ইস্তফা নাকভির,
উপ রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়া নিয়ে গুঞ্জন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: উপজাতি সম্প্রদায়ভুক্ত এক নারীকে রাষ্ট্রপতি পদে প্রার্থী মনোনীত করার পর উপ রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসেবে নরেন্দ্র মোদির তাস কি কোনও মুসলিম মুখ? বুধবার সংখ্যালঘু বিষয়ক মন্ত্রীর পদ থেকে মুখতার আব্বাস নাকভির ইস্তফার পর সেই গুঞ্জন শুরু হয়েছে রাজনৈতিক মহলে। নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়ে গেলেও, বিজেপি কেন প্রার্থীর নাম ঘোষণা করছে না, তা নিয়ে জল্পনা ছিলই। কিছুদিন ধরে শোনা যাচ্ছিল কর্ণাটকের রাজ্যপাল মধ্যপ্রদেশের প্রবীণ দলিত নেতা থাওয়ার চাঁদ গেহলতের নাম। কিন্তু নাকভির হঠাৎ ইস্তফায় জোর চর্চা শুরু হয়েছে, তাহলে কি তিনিই হতে চলেছেন বিজেপি জোটের উপরাষ্ট্রপতি প্রার্থী? 
হঠাৎ কেন ইস্তফা দিলেন নাকভি? রাজনৈতিক মহলের দাবি, তাঁর রাজ্যসভার সদস্যপদের মেয়াদ সমাপ্ত হচ্ছে আজ। সেই কারণেই মন্ত্রী পদ থেকে ইস্তফা। কারণ একইভাবে আরও এক মন্ত্রী আর সি পি সিং ইস্তফা দিয়েছেন। কিন্তু অন্দরের চর্চা হল, নাকভিকে যদি উপ রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হয়, সেক্ষেত্রে মুসলিম মুখ হিসেবে তাঁকে বিরোধী দলগুলিও তাঁকে সমর্থন করতে পারে। পদাধিকার বলে উপ রাষ্ট্রপতিই হন রাজ্যসভার চেয়ারম্যান। আর নাকভির রাজ্যসভার অভিজ্ঞতা দীর্ঘদিনের। 
উপ রাষ্ট্রপতি পদে বিরোধীদের প্রার্থী না দেওয়ার কারণ, তাঁদের জয়ের সম্ভাবনা একপ্রকার নেই। এই পদে জয়ী হওয়ার জন্য প্রয়োজন ৩৮৮ জন সাংসদের ভোট। আর বিজেপি জোটের কাছে ইতিমধ্যেই রয়েছে ৩৯৫ জন এমপির সমর্থন। তাই কংগ্রেস, তৃণমূলসহ কোনও দলই এখনও পর্যন্ত আগ্রহ দেখায়নি। 
মুখতার আব্বাস নাকভির মন্ত্রকের দায়িত্বে বসানো হয়েছে স্মৃতি ইরানিকে। তবে নাকভি মন্ত্রিসভা থেকে ইস্তফা দেওয়ায় এই প্রথম ভারত সরকারের মন্ত্রিসভা মুসলিম মুখবিহীন। আর দ্বিতীয়ত, বিজেপির লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে একজনও মুসলিম এমপি রইলেন না। তাই গুঞ্জন সত্য হলে উপজাতি রাষ্ট্রপতি ও মুসলিম উপ রাষ্ট্রপতির জুটি গড়ে দুই সম্প্রদায়কেই ইতিবাচক বার্তা দেওয়ার পরিকল্পনা রয়েছে মোদির। 
 দিল্লিতে নিজের বাসভবনে মুখতার আব্বাস নাকভি। ছবি: পিটিআই

7th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ