বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সৌদি-ইরাকের উপর নির্ভরতা কমিয়ে রাশিয়া
থেকে সস্তায় রেকর্ড তেল আমদানি ভারতের
জ্বালানির দাম কমবে কি, উঠছে প্রশ্ন

নয়াদিল্লি: দশম স্থান থেকে এক লাফে দ্বিতীয়। ভারতকে সস্তায় তেল সরবরাহ করে প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরাকের জায়গা দখল করে নিল রাশিয়া। সেইসঙ্গে ইউক্রেন যুদ্ধের সুযোগে বিশ্বের তৃতীয় বৃহত্তম তেলের বাজারে পা গলাল পুতিনের দেশ। জুন মাসে মস্কোর থেকে তেল আমদানি বেড়েছে ২১ শতাংশ। পরিসংখ্যান বলছে, গত জানুয়ারি, ফেব্রুয়ারিতে যেখানে রাশিয়ার থেকে সস্তার তেল আমদানির পরিমাণ শূন্য ছিল, সেখানে জুন মাসে তা বেড়ে হয়েছে দিন প্রতি ৯ লক্ষ ৫০ হাজার ব্যারেল। অর্থাৎ, তেল আমদানিতে ক্রমেই পশ্চিম এশিয়ার উপর নির্ভরশীলতা কমাচ্ছে ভারত। এই পরিস্থিতিতে প্রশ্ন, দেশে পেট্রল-ডিজেলের দাম কি কমবে? নাকি দেশবাসীর পকেট কেটে ভাঁড়ারে রাজস্ব বাড়াবে মোদি সরকার?
ভারতের তেল আমদানির সাম্প্রতিক তথ্য বিশ্লেষণ করেছে ‘কেপলার’ নামে এক সংস্থা। তারা জানিয়েছে, আরব দুনিয়ার প্রায় প্রতিটি দেশ থেকেই জ্বালানি ক্রয় কমিয়েছে নয়াদিল্লি। গত মে মাসে সৌদি আরব থেকে গড়ে ৬ লক্ষ ৯৭ হাজার ব্যারেল তেল আমদানি করেছিল। জুনে তা কমে হয়েছে ৬ লক্ষ ৮৬ হাজার ব্যারেল। একইভাবে ফেব্রুয়ারিতে কুয়েত থেকে তেল আমদানির পরিমাণ ছিল ২ লক্ষ ৯৭ হাজার ব্যারেল। এপ্রিল মাসে তা কমে হয়েছে ১ লক্ষ ব্যারেল। যদিও, জুনে তা কিছুটা বেড়ে হয়েছে ২ লক্ষ ৩৩ হাজার ব্যারেল। আর ইরাক থেকে তেল আমদানি হয়েছে ১০ লক্ষ ব্যারেল। উল্টে রাশিয়ার থেকে সস্তায় তেল আমদানি বাড়াচ্ছে মোদি সরকার। বর্তমানে ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ব্যারেল প্রতি প্রায় ১০০ ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ৮ হাজার টাকা। ব্রেন্টের তুলনায় ব্যারেল প্রতি প্রায় ৩০ ডলার কম দামে রাশিয়ার তেল কিনছে নয়াদিল্লি। এই অবস্থায় ভারতে পেট্রল-ডিজেলের দাম কি কমবে? দেশজুড়ে এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে।
করোনা মহামারী পরবর্তী ভারতে অপরিশোধিত তেলের চাহিদা বেড়েছে। ২০২১ সালের তুলনায় চলতি বছরে তা বেড়েছে প্রায় ১৩ শতাংশ। ইউক্রেন আক্রমণের জেরে ইউরোপ সহ গোটা পশ্চিমি দুনিয়া যখন রাশিয়ার জ্বালানির উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, তখন সস্তায় তেল কেনা বাড়িয়েছে নয়াদিল্লি। তার জেরে প্রতিরক্ষা ক্ষেত্রের বাইরে দু’দেশের সম্পর্ক যেমন উন্নত হচ্ছে, তেমনই ভারতে পেট্রল, ডিজেল ও অন্যান্য পেট্রপণ্যের উৎপাদন বাড়ছে। এই অবস্থায় ভারতকে তেল রপ্তানির ক্ষেত্রে রাশিয়ার কাছে বড় প্রতিযোগিতার মুখে পড়েছে ইরাক। প্রসঙ্গত, গত তিন মাসে রাশিয়ার থেকে ২ হাজার ৪০০ কোটি ডলার মূল্যের তেল-গ্যাস কিনেছে ভারত ও চীন।
জ্বালানি আমদানির মানচিত্রে তৈরি হচ্ছে নয়া আন্তর্জাতিক সমীকরণ। ইউক্রেন যুদ্ধ প্রেক্ষিতে ভারত নিরপেক্ষ অবস্থান নিয়েছে। আমেরিকা ও ইউরোপের চোখরাঙানি উপেক্ষা করে রাশিয়ার থেকে যেমন তেল কেনা জারি রেখেছে, তেমনই বার্তা দেওয়া হচ্ছে পশ্চিম এশিয়ার দেশগুলিকে। বিশেষ করে শাসকদল বিজেপির বহিষ্কৃত মুখপাত্র নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের পরবর্তী পরিস্থিতিতে। বিশ্ববাজারে তেল বিক্রি করেই আয় হয় পশ্চিম এশিয়ার দেশগুলির। বিশ্বের প্রায় ৬৫ শতাংশ তৈলভাণ্ডার রয়েছে তাদের দখলে।

7th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ