বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিশ্ব বাজারে কমলেও উদাসীন কেন্দ্র
ফের ৫০ টাকা বেড়ে
গ্যাসের দাম ১০৭৯

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার মধ্যরাতে ফের বাড়ানো হল গৃহস্থের রান্নার গ্যাসের দাম। কলকাতায় একটি সিলিন্ডারের দাম এক ধাক্কায় ৫০ টাকা বাড়ল। নতুন দাম দাঁড়িয়েছে ১,০৭৯ টাকা। কেন্দ্রীয় সরকার এতদিন দাবি করেছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্যবৃদ্ধি হলে কার্যত বাধ্য হয়ে তারা রান্নার গ্যাসের দাম বাড়ায়। বাস্তবে কী দেখা যাচ্ছে? আন্তর্জাতিক বাজারে গত মে মাস থেকে পরপর তিনবার দাম কমেছে কাঁচামালের। আর সেই মে থেকেই তিন দফায় রান্নার গ্যাসের দাম বাড়াল নরেন্দ্র মোদির সরকার। আন্তর্জাতিক বাজারের সঙ্গে তুলনা টানলে গ্যাসের দাম এখন অন্তত ২০০ থেকে ২৫০ টাকা কমে যাওয়ার কথা। তার বদলে কেন দাম আরও বাড়িয়ে দেওয়া হল? কেন্দ্রীয় সরকার যথারীতি এ নিয়ে কোনও ব্যাখ্যা বা জবাব দেয়নি। তবে নিন্দুকরা বলছে, এটা নাকি ‘মহারাষ্ট্র এফেক্ট’! সম্প্রতি কেন্দ্রের শাসক দল মহারাষ্ট্রের সিংহাসন দখল করার পর এই ‘উপহার’ পেল দেশবাসী! 
বিশ্বের অন্যতম বৃহৎ তেল সংস্থা সৌদি অ্যারামকো প্রোপেন ও বিউটেনের যে দর ঘোষণা করে, তার ওপর নির্ভর করে এদেশে গ্যাসের দাম নির্ধারিত হয়। মে মাসে টন পিছু প্রোপেনের দর ছিল ৮৫০ ডলার, যা এপ্রিলের তুলনায় ৯০ ডলার কম। বিউটেনের দাম মে মাসে ছিল ৮৬০ ডলার। আগের মাসের তুলনায় ১০০ ডলার কম। জুন মাসে ফের কমেছে প্রোপেন ও বিউটেনের দাম। এই মাসে প্রোপেন ও বিউটেনের দর যথাক্রমে ১০০ ও ১১০ ডলার করে কমেছে। চলতি মাসে অর্থাৎ জুলাইয়েও ফের ২৫ ডলার করে কমেছে ওই দুই উপাদানের দাম। সবাই আশা করেছিল, এর ফলে নিশ্চিতভাবে রান্নার গ্যাসের দাম কমবে। কিন্তু কার্যক্ষেত্রে হল ঠিক উল্টোটাই। 
নিত্যপ্রয়োজনীয় সমস্ত পণ্যের আকাশছোঁয়া দামে জেরবার সাধারণ মানুষ। পাল্লা দিয়ে বাড়ছে বেকারত্ব। নিয়মিত হাঁড়ি চড়ানোই দায় হয়ে উঠছে বহু পরিবারে। সঞ্চিত টাকায় সুদের হার না বাড়িয়ে মধ্যবিত্তকে আরও বেকায়দায় ফেলেছে কেন্দ্র। এই পরিস্থিতিতে আরও এক দফায় গ্যাসের দাম বৃদ্ধিকে জনবিরোধী সিদ্ধান্ত হিসেবে দেখছে কংগ্রেস। তাদের বক্তব্য, কেন্দ্র মূল্যবৃদ্ধির বুলডোজার চালাচ্ছে। সেই পরিস্থিতি তৈরি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই। তৃণমূলও কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কটাক্ষ, মোদির ‘নিউ ইন্ডিয়া’য় এটি আরও একটি দিন! রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বুধবার নবান্নে বলেন, দেশবাসীর স্বার্থবিরোধী সব উপায় একে একে কার্যকর করছে কেন্দ্রীয় সরকার। সাধারণ মানুষের ঘাড়ে আরও বোঝা চাপানো হচ্ছে। 

7th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ