বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

পশ্চিমবঙ্গে লগ্নিতে অসহযোগিতা করছে কেন্দ্র
অমিত মিত্রের কাছে অভিযোগ
মার্কিন প্রবাসী বাঙালি শিল্পপতির

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুদূর লাস ভেগাসেও মোদি সরকারের বিরুদ্ধে অভিযোগ বাঙালি বিনিয়োগকারীর। বাংলার প্রতি কেন্দ্রের দুয়োরানিসুলভ আচরণের অভিযোগ করলেন আমেরিকা প্রবাসী বিনিয়োগকারী ডাঃ দীপক নন্দী। তিনি মেডিক্যাল ব্যাক অফিস অ্যান্ড প্রসেসিং মেডিক্যাল ডকুমেন্টস-এর অফিস বাংলাতেও চালু করতে চান। তাঁর অভিযোগ, বাংলায় শিল্পস্থাপন করার জন্য তিনি কেন্দ্রের কোনও রকম সাহায্য পাচ্ছে না। লাস ভেগাসে অনুষ্ঠিত নর্থ আমেরিকান বেঙ্গলি কনভেনশনে মুখ্যমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্রকে হাতের কাছে পেয়ে এই অভিযোগ করেন তিনি। ডাঃ নন্দী বাংলায় যে শিল্প স্থাপন করেছেন, তার জন্য রাজ্যে ১,১০০ জনের কর্মসংস্থান হয়েছে। তাঁর অভিযোগ, বাংলায় শিল্পস্থাপন করলে কেন্দ্রর অসহযোগিতা ছাড়া আর কিছুই পাওয়া যাচ্ছে না। কিন্তু ‘নির্দিষ্ট’ কিছু রাজ্য রয়েছে যেখানে শিল্প টানতে এই কেন্দ্রীয় সরকারই ‘বিশেষ আগ্রহ’ প্রকাশ করছে। 
অমিতবাবু ডাঃ নন্দীকে অনুরোধ করেন, নিউ ইয়র্কে নিযুক্ত ভারতের কনসাল জেনারেল এবং নয়াদিল্লির মার্কিন দূতাবাসে বিষয়গুলি বিস্তারিত জানানো যেতে পারে। এই কনসাল জেনারেলও বাণিজ্য সম্মেলনে উপস্থিত ছিলেন। বিভিন্ন ক্ষেত্রের বিনিয়োগকারীসহ পাঁচ হাজারের বেশি বিশিষ্ট ব্যক্তি এই বাণিজ্য সম্মেলনে যোগ দেন। সেখানেই অমিতবাবু বাংলায় যে টিসিএসের ৫০ হাজার এবং কগনিজেন্টের ২২ হাজার কর্মী রয়েছেন, সেই উদাহরণ তুলে ধরেন। তিনি আরও জানান, টাটা-হিতাচি তাদের জামশেদপুরের কারখানা বন্ধ করে দিয়ে খড়্গপুরে নতুন কারখানা খুলেছে। যেখানে খনির কাজের জন্য বিভিন্ন যন্ত্রপাতি তৈরি হয়। দেউচা-পাচামি কোল ব্লকের কথাও উল্লেখ করেন অমিতবাবু। এই সমস্ত উদাহরণ তুলে ধরে রাজ্যে বিনিয়োগ করতে আহ্বান জানান তিনি। আমেরিকার শিল্পপতিদের পাশাপশি ইঞ্জিনিয়ারিং ও তথ্যপ্রযুক্তির সঙ্গে যুক্ত ব্যক্তিরাও বাংলার সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে চান।
অমিতবাবু আরও বলেন, ইতিমধ্যে ইতালি, জার্মানি, দক্ষিণ কোরিয়া, পোল্যান্ড প্রভৃতি দেশ বাংলায় বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। করোনাকালে দেশের জিডিপি যখন ৭.৫ শতাংশ কমেছিল, তখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অর্থনীতির উপর ভর করে রাজ্যের জিডিপি বেড়েছিল ১.০৬ শতাংশ। এই তথ্যও সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জানান অমিত মিত্র।

6th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ