বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গ্যাসের দাম হওয়া উচিত ৮০০ টাকা,
কমাচ্ছে না মোদি সরকার

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: জিনিসপত্রের আকাশছোঁয়া দামে নাজেহাল সাধারণ মানুষ। তবু রান্নার গ্যাসের দাম কমানোর বিষয়ে মুখ খুলছে না মোদি সরকার। চলতি মাসে গৃহস্থের সিলিন্ডারের দর কলকাতায় ১,০২৯ টাকাই বহাল রয়েছে। গত মে মাসে পরপর দু’বার দাম বাড়ানো হয়েছিল। তাতে হাজার টাকার সীমা পেরিয়ে যায় দর। এরপর আন্তর্জাতিক বাজারে এলপিজি তৈরির মূল অনুঘটক প্রোপেন ও বিউটেনের দাম অনেকটা কমেছে। কিন্তু আম জনতার গ্যাসের দামে তার কোনও প্রভাব পড়েনি। সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, যে অনুপাতে তাদের দাম কমেছে, তাতে সিলিন্ডারের দর ৮০০ টাকায় নামতে পারত। ফলে সাধারণ মানুষের পকেট কেটে মোদি সরকার মুনাফা লুটতে ব্যস্ত বলেই অভিযোগ উঠছে।
কেন্দ্রের দাবি, রান্নার গ্যাসের দাম আন্তর্জাতিক বাজারদরের উপর ছেড়ে দেওয়া হয়েছে। বিশ্বের অন্যতম বৃহৎ তেল সংস্থা সৌদি অ্যারামকো প্রোপেন ও বিউটেনের যে দর ঘোষণা করে, সেই অনুযায়ী এদেশে গ্যাসের দাম ঠিক হয়। তার জন্য প্রতি মাসের গোড়ায় ‘কন্ট্র্যাক্ট প্রাইস’ ঘোষণা করে অ্যারামকো। তেল সংস্থার কর্তারা বলছেন, চলতি মাসের গোড়ায় যে দর ধার্য হয়, রান্নার গ্যাসের দামে তার প্রভাব পড়ে ৩০ দিন বাদে। 
তথ্য বলছে, গত মে মাসে টন পিছু প্রোপেনের দর ছিল ৮৫০ ডলার। এপ্রিলের তুলনায় ৯০ ডলার কম। আবার বিউটেনের দাম ৮৬০ ডলার ছিল মে’তে। আগের মাসের তুলনায় ১০০ ডলার কম। কিন্তু মে মাসে ভারতে রান্নার গ্যাসের দাম মোটেই কমেনি। বরং বাড়ানো হয়েছে। জুন মাসেও কমেছিল প্রোপেন ও বিউটেনের দর। যথাক্রমে ১০০ ও ১১০ ডলার করে। এমনকী চলতি জুলাইতেও এই প্রবণতা বর্তমান। দুই উপাদানের দাম এবার কমেছে টন পিছু ২৫ ডলার করে। কিন্তু মোদি সরকার গৃহস্থের সিলিন্ডারের দর একটাকাও কমায়নি। 
আন্তর্জাতিক বাজারের হিসেবে এদেশে এলপিজি’র দাম কতটা কমা উচিত ছিল? সংশ্লিষ্ট মহলের ব্যাখ্যা, ১০০ ডলার দর কমার অর্থ সিলিন্ডার প্রায় ১০০ টাকা সস্তা হওয়া। সেই হিসেবে গত তিন মাসে কাঁচামালের দাম ২১৫ থেকে ২৩৫ ডলার কমেছে। তাই সিলিন্ডারের দামও ২০০ টাকার বেশি কমা উচিত ছিল। তাঁদের আরও বক্তব্য, গত বছর নভেম্বরে প্রোপেন ও বিউটেনের দর ছিল টন পিছু যথাক্রমে ৮৭০ ও ৮৩০ ডলার। তার দরুন গত ডিসেম্বরে সিলিন্ডারের দাম পৌঁছে যায় ৯২৬ টাকায়। আবার গত জুনে কাঁচামাল মিলেছে ৭২৫ ডলারে। তখনও সিলিন্ডারের দাম ১,০২৯ টাকা হয় কোন যুক্তিতে? উত্তর নেই!

5th     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ