বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

দু’বছর পর ফের চেনা ছন্দে পুরীর রথ
আবেগের জোয়ারে ভাসছেন ভক্তরা

পুরী: দু’বছরের অপেক্ষার অবসান! ফের চেনা ছন্দে পুরীর রথযাত্রা। গত দু’বছর করোনা মহামারীর জেরে জগন্নাথদেবের এই উৎসবে জনগণ ছিল ব্রাত্য। এবার পুণ্যার্থীদের অংশগ্রহণে নেই কোনও বিধিনিষেধের প্রাচীর। তাই রথযাত্রার আগে বৃহস্পতিবার পুরীতে উপচে পড়েছে ভক্তদের ভিড়। বাঁধভাঙা আবেগে ভাসছেন তাঁরা। সবমিলিয়ে ওড়িশার সবচেয়ে বড় এই উৎসবের প্রস্তুতি তুঙ্গে। প্রশাসনের তরফে ব্যবস্থা করা হয়েছে কড়া নিরাপত্তার।
বৃহস্পতিবার দুপুর থেকেই পুরীর মন্দিরের বাইরের পরিবেশ ছিল উৎসবমুখর। ইতিমধ্যে মন্দিরের সিংহদুয়ারের বাইরে পৌঁছে গিয়েছে তিনটি রথ। বিগ্রহহীন সেই তিনটি রথ নিয়েই ভক্তরা ভেসে গেলেন উন্মাদনার জোয়ারে। প্রথমে রাখা হয়েছে জগন্নাথদেবের রথ ‘নন্দীঘোষ’। তারপর যথাক্রমে স্থান পেয়েছে সুভদ্রার ‘দর্পদলন’ ও বলভদ্রের ‘তালধ্বজ’। দেখা গেল, রথের রশি স্পর্শ করার জন্য ভক্তের আকুতি। এই দিনকে শ্রীক্ষেত্রে ‘নেত্র উৎসব’ হিসেবে পালন করা হয়।(গত ১৪ জুন ছিল স্নানযাত্রা। শোভাযাত্রা সহকারে স্নানমণ্ডপে আনা হয় তিনটি বিগ্রহকে। ১০৮ 
ঘড়া জলে স্নান করেন জগন্নাথ, বলভদ্র ও সুভদ্রা। এরপর টানা বিশ্রাম। আজ, শুক্রবার ফের রথে পুণ্যার্থীদের দর্শন দেবেন প্রভু জগন্নাথ, বলরাম ও সুভদ্রা।
নন্দীঘোষ রথের উচ্চতা ৪৫ ফুট। বাকি দু’টি এর চেয়ে সামান্য ছোট। আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়ায় অনুষ্ঠিত হয় রথযাত্রা। এদিন ভাই-বোনকে সঙ্গে নিয়ে মাসির বাড়ি গুণ্ডিচা-যাত্রা করবেন জগন্নাথদেব।
এদিকে, কোভিড ভ্রুকুটিহীন প্রথম রথযাত্রার সাক্ষী থাকতে পুরীতে নেমেছে পর্যটকদের ঢল। হোটেলগুলিতেও ঘর ফাঁকা পাওয়াই ভার। যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে রাজ্য প্রশাসন। 
ওড়িশা পুলিসের মহানির্দেশক সুনীল বনসল জানিয়েছেন, রথযাত্রা উপলক্ষে ১৮০ প্লাটুন পুলিসকর্মী মোতায়েন করা হয়েছে। থাকছেন প্রায় এক হাজার পদস্থ আধিকারিক। এছাড়াও বম্ব ডিসপোজাল স্কোয়াড, সন্ত্রাসদমন শাখাও দায়িত্বে থাকবে উৎসবের দিনগুলিতে।

1st     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ