বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জিএসটির ৫ বছর পূর্তির মুখেই 
বিদ্রোহের আঁচ কেন্দ্রের অন্দরে
 নড়বড়ে পরিকাঠামোয় নাজেহাল হচ্ছেন করদাতারা

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: তড়িঘড়ি জিএসটি চালু করে হোঁচট খাচ্ছে মোদি সরকার। এতদিন এই অভিযোগ করেছেন ব্যবসায়ীরা, রাজনৈতিক নেতারাও। এবার একই সুর দপ্তরের অফিসারদেরও কণ্ঠে। আজ, ১ জুলাই জিএসটি ব্যবস্থার পাঁচবছর পূর্ণ হচ্ছে। তার প্রাক্কালে অফিসারদের আক্ষেপ, যে পরিকাঠামো নিয়ে কাজ চলছে তাতে করদাতা এবং কর্মী-অফিসার উভয়েই যথেষ্ট সঙ্কটে পড়ছেন। পরিস্থিতি এমনই চললে অফিসাররা সম্পূর্ণ অসহযোগিতার পথ নেবেন বলে হুমকি দিয়েছেন। দেশজুড়ে কোমর বাঁধছেন তাঁরা। জিএসটির অন্দরেই বিদ্রোহের আঁচ গনগনে। প্যাঁচেই পড়েছে সরকার। 
সমস্যা ঠিক কী? অফিসাররা বলছেন, সঠিক পরিকাঠামো না গড়েই চলছে গোটা কর ব্যবস্থা। অল ইন্ডিয়া অ্যাসোসিয়েশন অব সুপারিনটেনডেন্টস অব সেন্ট্রাল ট্যাক্সের কলকাতা ইউনিটের প্রেসিডেন্ট তীর্থঙ্কর পাইনের কথায়, জিএসটির একটি অংশের দেখভাল করে রাজ্য সরকার। অন্যটির দায়িত্বে কেন্দ্র। এরাজ্যের কথা ধরলে স্টেট জিএসটিতে কর নির্ধারণ করেন প্রাথমিক স্তরের অফিসার থেকে কমিশনার স্তর পর্যন্ত অফিসাররা। এরাজ্যে এমন অফিসার প্রায় ৬০০ জন। অন্যদিকে, পশ্চিমবঙ্গে সেন্ট্রাল জিএসটিতে সুপারিনটেনডেন্ট আছেন প্রায় এক হাজার জন। কিন্তু তাঁদের মধ্যে মাত্র ৩০০ জন কর নির্ধারণ করে থাকেন। এখানে কমিশনার স্তরে অফিসাররা এসব কাজ করেন না। তাঁরা শুধু তদারকিতে ব্যস্ত। তাঁদের চাহিদা মতো তথ্য জোগান বাকি ৭০০ অফিসার। কোনও সুষ্ঠু কর ব্যবস্থায় এটা কাম্য নয়। কেন্দ্রে শুধু মাথাভারী প্রশাসন, যেখানে মাটিতে নেমে কাজ করার লোক কম। তীর্থঙ্করবাবু বলেন, অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদের বেতন দিলেও সুপারিনটেনডেন্টদের প্রোমোশন দিতে নারাজ কেন্দ্র। অফিসাররা কাজে উৎসাহ হারাচ্ছেন। তার প্রভাব পড়ছে পরিষেবায়। সংগঠন সম্পাদক কৌশিক রায়ের কথায়, এমন একটি পদ্ধতিতে আমরা কাজ করি, যেখানে করদাতার করপ্রদান সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য অনলাইনে আমাদের সার্ভারে পাওয়া যায় না। ফলে একই তথ্য বার বার জানতে চাওয়া হয় করদাতার কাছে। এটা হেনস্তারই নামান্তর। 
অফিসাররা বলছেন, সমস্যা ও বঞ্চনার সীমা থাকা দরকার। 
কিন্তু সেসবের তোয়াক্কা করছে না সেন্ট্রাল বোর্ড অব ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস। তাই তাঁরা দেশজুড়ে বৃহত্তর আন্দোলনে নামার হুমকি দিয়েছেন। তাঁদের বক্তব্য, নির্দিষ্ট দায়িত্বই তাঁরা পালন করবেন, বাড়তি কাজের চাপ কোনওমতেই নেবেন না।    

1st     July,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ