বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অমিতের হুঁশিয়ারির পরই
ধৃত সমাজকর্মী তিস্তা
গ্রেপ্তার প্রাক্তন ডিজিপিও

মুম্বই: ফের প্রতিশোধের রাজনীতি মোদি-শাহের! গুজরাত দাঙ্গায় সুপ্রিম কোর্টে নরেন্দ্র মোদি স্বস্তি পাওয়ার পরের দিনই অ্যান্টি টেরর স্কোয়াডের হাতে গ্রেপ্তার হলেন সমাজকর্মী তিস্তা শীতলবাদ।  গুজরাত দাঙ্গার গুলবার্গ সোসাইটিতে অগ্নিসংযোগের ঘটনায় প্রাক্তন কংগ্রেস সাংসদ  এহসান জাফরি সহ বেশ কয়েকজন মারা যান। সেই ঘটনায়   শনিবার এই সমাজকর্মীর মুম্বইয়ের বাড়িতে হানা দেয় গুজরাত পুলিসের সন্ত্রাস দমন শাখা। তাঁকে প্রথমে আটক করে সান্তাক্রুজ থানায় নিয়ে আসা হয়। দাঙ্গায় তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে মিথ্যে প্রচারের অভিযোগ উঠেছে তিস্তার বিরুদ্ধে। তারপর সেখান থেকে তাঁকে গ্রেপ্তার করে আমেদাবাদে নিয়ে আসা হয়। ঘটনাচক্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এদিন সকালেই তিস্তার এনজিও নিয়ে সরব হন। তারপরেই সক্রিয় হয়ে ওঠে গুজরাত এটিএস।
২০০২ সালের গুজরাত দাঙ্গায় নরেন্দ্র মোদিকে ক্লিনচিট দিয়েছিল ‘সিট’। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া। শুক্রবার সেই আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত। শুধু তাই নয়, জাকিয়ার অনুভূতি নিয়ে তিস্তা রাজনীতি করতে চেয়েছেন বলেও অভিমত দেয় সুপ্রিম কোর্ট। এরপরই শনিবার তিস্তা শীলতবাদের নাম করে একটি সাক্ষাৎকারে মুখ খোলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি জানান, তৎকালীন গুজরাত সরকার হিংসা রুখতে যথেষ্ট তৎপর ছিল। মুখ্যমন্ত্রী বার বার শান্তির আবেদন করেছিলেন। কিন্তু সরকার ও নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে কিছু মিডিয়া ও এনজিও অপপ্রচার চালায়। এর পিছনে ছিল তিস্তা শীতলবাদের এনজিও-ও।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী মুখ খোলার পরই আসরে নেমে পড়ে গুজরাত পুলিসের সন্ত্রাস দমন শাখা। তারা হানা দেয় তিস্তার বাড়িতে। এই ঘটনায় প্রতিবাদ করেছে বিরোধীরা। তাদের অভিযোগ, শনিবার সকালে ওই সাক্ষাৎকারে অমিত শাহের প্রতিশোধস্পৃহা মনোভাবের পরিচয় পাওয়া গিয়েছে। তিনিই কার্যত গুজরাত পুলিসকে তিস্তার দিকে লেলিয়ে দিয়েছেন। গ্রেপ্তার সমাজকর্মীর আইনজীবীর অভিযোগ, পুলিস কিছু না জানিয়েই তিস্তা শীতলবাদের বাড়িতে ঢুকে পড়ে এবং তাঁকে হেনস্তা করে।
শুধু তিস্তাই নন, গুজরাতের বিজেপি সরকারের রোষের মুখে পড়েছেন মোদি বিরোধী বলে পরিচিত রাজ্যের প্রাক্তন ডিজিপি আর বি শ্রীকুমার। তাঁকে গান্ধীনগরের বাড়ি থেকে গ্রেপ্তার করে ক্রাইম ব্রাঞ্চ। আমেদাবাদে সংস্থার সদর দপ্তরে তাঁকে নিয়ে আসা হয়েছে। গুজরাত দাঙ্গার সময় পুলিসকে তার ভূমিকা পালন করতে রাজ্য সরকার বাধা দিয়েছিল 
বলে অভিযোগ করেছিলেন শ্রীকুমার। তিস্তা, শ্রীকুমার ও বরখাস্ত আইপিএস সঞ্জীব ভাটের বিরুদ্ধে প্রতারণা, ষড়যন্ত্রের অভিযোগ দায়ের করেছিলেন পুলিসের ইনসপেক্টর ডি বি বারাদ। সেই অভিযোগের ভিত্তিতেই এদিন তিস্তা ও শ্রীকুমারকে গ্রেপ্তার করা হয়েছে। আর এক অভিযুক্ত সঞ্জীব ভাট এখন জেলে রয়েছেন। মোদির বিরুদ্ধে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছিলেন আইপিএস সঞ্জীব ভাট।
 তিস্তা শীতলবাদ। - ফাইল চিত্র

26th     June,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ