বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

‘অজানা ইমেল’, অনাস্থা প্রস্তাব
খারিজ ডেপুটি স্পিকারের

মুম্বই ও গুয়াহাটি: নার্ভের লড়াই। সংখ্যার খেলা, চুলচেরা হিসেব-নিকেশ। তার মধ্যেই পার্টি প্রতিষ্ঠাতা বালাসাহেব থ্যাকারের নাম নিয়ে দড়ি টানাটানি। একদিকে একনাথ সিন্ধের বিদ্রোহী শিবির। অন্যদিকে উদ্ধব ক্যাম্প। কারা আসল শিবসৈনিক, ক্ষমতার খেলায় তা প্রমাণে মরিয়া যুযুধান দুই শিবির। শনিবার সিন্ধের বিদ্রোহী শিবির নিজেদের গোষ্ঠীর নাম রাখল ‘শিবসেনা বালাসাহেব’। মহারাষ্ট্রে শিবসেনার দুই গোষ্ঠীর মধ্যে ব্যাপক সংঘর্ষের মধ্যেই এদিন গুয়াহাটি থেকে এই ঘোষণা করে সিন্ধে শিবির। বিদ্রোহী গোষ্ঠী যাতে প্রয়াত বালাসাহেব থ্যাকারের নাম ব্যবহার করতে না পারে, সেজন্য জাতীয় কর্মসমিতির বৈঠক ডেকে প্রস্তাব পাশ করে। শিবসেনা ও দলীয় প্রতিষ্ঠাতার নাম ব্যবহার থেকে সিন্ধে শিবিরকে বিরত রাখতে নির্বাচন কমিশনেরও দ্বারস্থ হয় উদ্ধব শিবির। পাশাপাশি, বিদ্রোহের এই আবহেই শিবসেনা জাতীয় কর্মসমিতির বৈঠক থেকে দলের সব বিষয়ে সিদ্ধান্তের ভার উদ্ধবের হাতে তুলে দেওয়া হয় এদিন।
বিদ্রোহী গোষ্ঠীর বিরুদ্ধে এদিন নির্বাচন কমিশনকে চিঠি লেখে উদ্ধব শিবির। সেখানে বলা হয়, একনাথ সিন্ধের নেতৃত্বে কিছু শিবসেনা বিধায়ক দল বিরোধী কাজ করছেন। তাঁদের কাজকর্ম বালাসাহেব থ্যাকারে প্রতিষ্ঠিত দলের স্বার্থ বিরোধী। আমাদের সন্দেহ, ওই বিধায়কেরা নতুন দল তৈরির চেষ্টায় রয়েছেন। এজন্য ‘শিবসেনা’ ও ‘বালাসাহেব থ্যাকারে’র নাম ব্যবহার করে মানুষের মনে ধন্দ তৈরির চেষ্টা করতে পারেন। একনাথ সিন্ধে ও তাঁর অনুগতরা নতুন দল তৈরি করতে চাইলে আমরা বাধা দিতে পারি না। তবে, নতুন দল গড়ার ক্ষেত্রে শিবসেনা ও বালাসাহেবের নাম ব্যবহারের কড়া প্রতিবাদ জানাচ্ছি আমরা। আমাদের অনুরোধ, শিবসেনার দলত্যাগী কেউ এধরনের চেষ্টা করলে আপনারা আগাম তা আমাদের জানাবেন। 
ক্ষমতার রাশ নিয়ে সংঘাতের মধ্যেই সিন্ধে শিবির তাদের মুখপাত্র হিসেবে বিধায়ক দীপক কাসেকরের নাম ঘোষণা করেছে। গুয়াহাটিতে এদিন কাসেকর বলেন, ‘শিবসেনা বালাসাহেবে’র অর্থ বালাসাহেব থ্যাকারের আদর্শে চলা শিবসেনা। আমাদের হাতে সংখ্যা রয়েছে। কিন্তু আমরা মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারেকে সম্মান করি। আমরা স্বীকৃতি চাই। তা না মিললে আদালতে যাব। সংখ্যার প্রমাণ দেব। বিদ্রোহীরা শিবসেনা ছাড়বে না। অন্যদিকে, শুক্রবার মধ্যরাতে গুজরাতের ভদোদরায় বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে বৈঠকে করেন একনাথ সিন্ধে। ওই রাতে ভদোদরায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বৈঠক সেরে আবার বিশেষ বিমানে সিন্ধে গুয়াহাটি ফিরে যান।

26th     June,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ