বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বাংলাদেশের দীর্ঘতম ‘পদ্মা সেতু’র উদ্বোধন
হাসিনার গলায় সুকান্তের কবিতা

ঢাকা: খুলে গেল বাংলাদেশের গর্বের প্রতীক পদ্মা সেতু। শনিবার ৬.১৫ কিলোমিটার দীর্ঘ চার লেনের রেল-সড়ক সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের দীর্ঘতম সেতুর উদ্বোধন করে আবেগঘন বক্তৃতায় হাসিনা বলেন, ‘অনেক বাধা বিপত্তি উপেক্ষা করে, ষড়যন্ত্রের জাল ছিঁড়ে আজ পদ্মা সেতু উদ্বোধন হল। এই সেতু শুধু সেতু নয়, শুধু ইট-সিমেন্ট-কংক্রিটের কাঠামো নয়, এই সেতু আমাদের অহঙ্কার, আমাদের গর্ব। সক্ষমতার, মর্যাদার প্রতীক।’ বঙ্গবন্ধু শেখ মুজিবের সেই বিখ্যাত ভাষণের উল্লেখ করেন প্রধানমন্ত্রী। বলেন, কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না। আমাজনের পর পদ্মার ঢেউই সবচেয়ে বেশি। তাই ভীষণ কঠিন চ্যালেঞ্জ ছিল। হাসিনার কণ্ঠে এদিন উচ্চারিত হল কিশোর কবি সুকান্ত ভট্টাচার্যের ‘দুর্মর’ কবিতা। বললেন, ‘জ্বলে পুড়ে-মরে ছারখার/ তবু মাথা নোয়াবার নয়!’ বাংলাদেশের এই গর্বের মুহূর্তকে কুর্নিশ জানিয়েছে ভারতও। ঢাকার ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তিতে পদ্মা সেতুর উদ্বোধন একটি স্মরণীয় মুহূর্ত। বাংলাদেশের এই উদ্ভাবনী শক্তিকে কুর্নিশ করছে ভারতের জনগণ।’ রবিবার থেকে পাকাপাকিভাবে টোল দিয়ে যান চলাচল শুরু হবে এই সেতুতে। এই সেতু উদ্বোধনের ফলে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগ সহজ হয়ে গেল। এদিন সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে মানুষের ঢল নেমেছিল। মানুষের গলায় শোনা গিয়েছে, কবিগুরুর আজি দখিন-দুয়ার খোলা/এসো হে..
নদীমাতৃক বাংলাদেশে পদ্মার উপর সেতু নির্মাণের দাবি অনেকদিনের। শনিবার সেই দাবি পূর্ণ হল। এর ফলে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সঙ্গে রাজধানী ঢাকা সহ দেশের একটি বৃহৎ অংশের যোগাযোগের পথ সুগম হল। এই সেতু ঘিরে বাংলাদেশের গর্বের নানা কারণ রয়েছে। ৩৬০ কোটি ডলার দিয়ে এই সেতু বানানো হয়েছে। পুরো অর্থ দিয়েছে বাংলাদেশ সরকার। বস্তুত এই সেতু তৈরির জন্য বিশ্বব্যাঙ্কের কাছে দরবার করেছিল ঢাকা। বাংলাদেশি আধিকারিকরা ‘অতিমাত্রায় দুর্নীতিগ্রস্ত’ জানিয়ে ২০১২ সালে সেই আর্জি খারিজ করে বিশ্বব্যাঙ্ক। এরপর নিজেদের অর্থেই সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয় হাসিনা সরকার। সেই শুরু।
প্রযুক্তিগত দিক দিয়েও এই সেতুর অভিনবত্ব রয়েছে বলে এদিন উদ্বোধনী বক্তৃতায় জানিয়েছেন হাসিনা। তিনি বলেন, পদ্মা সেতুর পিলারগুলি বিশ্বের অন্যান্য সেতুর থেকে অনেক গভীরে প্রোথিত। ১২২ মিটার গভীরে পিলারগুলিকে পোতা হয়েছে। ভূমিকম্পের কথা মাথায় রেখে বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। হাসিনা বলেন, ‘বিশেষ বৈশিষ্টগুলির জন্য এই সেতুর নির্মাণকৌশল বিশ্বের সর্বত্র স্থাপত্যবিদ্যার পাঠ্য বইয়ে স্থান পাবে।’ এদিন সেতুর দু’প্রান্তে মাওয়া ও জাজিরাতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মাওয়া প্রান্ত থেকেই সেতুর উদ্বোধন করেন হাসিনা। 
এদিন সেতু উদ্বোধন উপলক্ষে প্রধানমন্ত্রী স্মারক ডাকটিকিট, স্যুভেনির শিট, উদ্বোধনী খাম এবং বিশেষ সিলমোহর প্রকাশ করেন। এরপর পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ব্যাঙ্কের ১০০ টাকার বিশেষ স্মারক নোটও প্রকাশ করেন হাসিনা। এরপর তাঁর গাড়ি মাওয়া প্রান্ত থেকে সেতুর উপর ওঠে। সেখানে ১৬ হাজার ৪০০ টাকা টোল দেন প্রধানমন্ত্রী। এর মধ্যে নিজের গাড়ির জন্য দেন ৭৫০ টাকা। তাঁর কনভয়ে ছিল ১৮টি গাড়ি।
ছবি এএফপি ও টুইটারের সৌজন্যে

 

26th     June,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ