বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সয়াবিন-সূর্যমুখী তেলের দাম কমাতে শুল্ক
প্রত্যাহার, চিনির দামও বাঁধতে চেষ্টা কেন্দ্রের
লোকসভা ভোটের আগে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে পদক্ষেপ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের এখনও দু’বছর বাকি। ভোটবাক্সে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির মার আটকাতে ২০২৪ সাল পর্যন্ত দুই ভোজ্য তেলের (সয়াবিন এবং সূর্যমুখী) উপর থেকে আমদানি শুল্ক তুলে দিল মোদি সরকার। ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত ব্যবসায়ীরা ডিউটি ফ্রি আমদানি করতে পারবেন। ২৫ মে ২০২২ থেকে কার্যকর হয়েছে এই নিয়ম। সরকারের এই সিদ্ধান্তে খুচরো বাজারে দুই ভোজ্য তেলের দাম গড়ে ৩-৫ টাকা কমতে পারে বলেই হিসেব। আমদানির সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা বিদেশ থেকে কাঁচা সয়াবিন ও সূর্যমুখী তেল বছরে ২০ লক্ষ মেট্রিক টন পর্যন্ত আমদানি করতে পারবে। লাগবে না শুল্ক। 
উল্লেখ্য, গত আট বছরে নরেন্দ্র মোদির শাসনকালে সয়াবিন ও সূর্যমুখী তেলের দাম যথাক্রমে ৯৭ এবং ৯৫ শতাংশ বেড়েছে। ফলে গৃহস্থের রান্নাঘরে তেলের ছ্যাঁকা লাগছে! চলতি বছরে হিমাচল প্রদেশ, গুজরাতের পাশাপাশি আগামী বছর কর্ণাটক, ত্রিপুরা সহ এক ঝাঁক রাজ্যে ভোট। রেশ কাটতে না কাটতেই এসে পড়বে ২০২৪ সালের লোকসভা নির্বাচন। তাই এখন থেকেই মোদি সরকার তেলের দাম নিয়ন্ত্রণে আনার উদ্যোগ নিল বলেই মনে করা হচ্ছে। বিশেষত, ইন্দোনেশিয়া পাম তেল রপ্তানিতে কড়াকড়ি করার পরে ভোজ্য‌ তেলের বাজার সামাল দিতে হিমশিম খাচ্ছে কেন্দ্র। অথচ ৫৬ শতাংশ ভোজ্য তেলই আসে বিদেশ থেকে।  
স্রেফ ভোজ্য তেলই নয়। চিনির দাম নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি জোগান ঠিক রাখতেও ব্যবস্থা নিয়েছে কেন্দ্র। দেশীয় বাজারে খুচরো দামের ক্ষেত্রে চিনি কেজি প্রতি ৩৭-৪৪ টাকার মধ্যে বেঁধে রাখতে চাইছে কেন্দ্র। তারই লক্ষ্যে অফুরন্ত জোগানেই জোর দেওয়া হচ্ছে। তাই ১০০ লক্ষ মেট্রিক টনের বেশি চিনি রপ্তানি করা যাবে বলেই পরিমাণ বেঁধে দিল খাদ্যমন্ত্রক। এতদিন চিনি রপ্তানির ক্ষেত্রে কোনও সীমা ছিল না। কিন্তু দেশের বাজারে জোগান বাড়ানোর পাশাপাশি দাম নিয়ন্ত্রণে রাখতেই এই সিদ্ধান্ত বলেই বুধবার জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্যসচিব। তিনি বলেন, দেশে চিনির কোনও অভাব নেই। এবার ব্রাজিলের চেয়েও বেশি চিনি উৎপাদন হচ্ছে ভারতে। সেই হিসেবে গোটা বিশ্বের মধ্যে চিনি উৎপাদনে ভারত সবার শীর্ষে। তবে দেশীয় জোগান ঠিক রাখতেই রপ্তানির মাত্রা বেঁধে দেওয়া হল। মন্ত্রক সূত্রে খবর, এখনই ৮২ লক্ষ মেট্রিক টন চিনি রপ্তানি হয়ে গিয়েছে। তাই যে হারে রপ্তানি শুরু হয়েছে, তার ফলে বাজারে যাতে অভাব না হয়, তার লক্ষ্যে তড়িঘড়ি এই নিয়ন্ত্রণ চাপানো হল। 

26th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ