বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

‘শের-ই-কাশ্মীর’ প্রতীক সরছে জম্মু ও কাশ্মীর পুলিস
মেডেল থেকে , একযোগে নিন্দা এনসি, পিডিপির

ফিরদৌস হাসান, শ্রীনগর : ন্যাশনাল কনফারেন্স (এনসি)-এর প্রতিষ্ঠাতা শেখ আবদুল্লার বীরত্বগাঁথা পুলিস পদকের পরিবর্তন আনছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। এ ব্যাপারে একটি নির্দেশিকা জারি করেছে রাজ্যের পুলিস দপ্তর। এর আগে ‘শের-ই-কাশ্মীর’ পুলিস মেডেলের নাম বদলে করা হয় জম্মু ও কাশ্মীর পুলিস মেডেল। এবার সেই মেডেলে আবদুল্লার বীরত্ব ও লড়াইয়ের প্রতীক সরিয়ে দেওয়া হচ্ছে। সেখানে ঠাঁই পাবে ভারত সরকারের জাতীয় প্রতীক। জম্মু ও কাশ্মীর সরকারের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছে এনসি। এই ইস্যুতে এনসিকে সমর্থন করেছে পিডিপিও। 
সম্প্রতি জম্মু ও কাশ্মীরের আর্থিক কমিশনার তথা অতিরিক্ত প্রধান সচিব রাজকুমার গোয়েল ওই নির্দেশিকা জারি করেন। তাতে বলা হয়েছে, পুলিস মেডেল স্কিমের ৪-এ অনুচ্ছেদ পরিবর্তন করে প্রতীকের বদল ঘটানো হবে। পদকের এক পাশে শের-ই-কাশ্মীর বলে মহম্মদ আবদুল্লার প্রতীক রয়েছে। সেই জায়গায় ভারতের জাতীয় প্রতীক থাকবে। উল্টোপিঠে থাকবে জম্মু ও কাশ্মীর পুলিস মেডেল ফর মেরিটোরিয়াস সার্ভিস। 
এহেন নির্দেশিকা জারির পরেই সরব হয়েছে এনসি। দলের মুখপাত্র ইমরান নবি দার বলেছেন, ‘জম্মু ও কাশ্মীরের ইতিহাস মুছে ফেলার চেষ্টা চলছে। আমাদের আইকনের গৌরবগাঁথা শেষ করে দেওয়ার ঘৃণ্য চক্রান্ত চলছে। কিন্তু যাঁরা এটা করছেন, তাঁরা ব্যর্থ হবেন। কেননা, শেখ আবদুল্লা জম্মু ও কাশ্মীরের আম মানুষের হৃদয়ে রয়েছেন।’ পিডিপি নেত্রী মেহবুবা মুফতি বলেছেন, জম্মু ও কাশ্মীরের ইতিহাসে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। উপত্যকার মানুষের জন্য তিনি আজীবন কাজ করেছেন। জম্মু ও কাশ্মীরকে ভারতে অন্তর্ভুক্ত করার ব্যাপারে তিনি দৃঢ় সিদ্ধান্ত নিয়েছিলেন। ৭০ বছর পরে তাঁর সেই ওরা কর্মকাণ্ড ভুলিয়ে দিতে চাইছে। শেখ সাহেবের তাতে কিছু এসে যাবে না। তাঁর নাম সরিয়ে দেওয়াটা অবাক করে দিচ্ছে। এই সিদ্ধান্ত বুঝিয়ে দিচ্ছে বিজেপি কত ভাঁওতা দেয়।

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ