বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

লোকপাল ইস্যুকে সামনে রেখে ক্ষমতায়
এলেও মোদি রাজত্বেই গুরুত্ব তলানিতে

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লোকপাল ইস্যু অনেক আগেই চলে গিয়েছে বিস্মৃতির গর্ভে। এবার নতুন লোকপাল প্রধান কে হবেন তা নিয়েও বিশেষ আগ্রহ নেই সরকারের। আগামী ২৭ মে বর্তমান লোকপাল বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষের মেয়াদ সমাপ্ত হচ্ছে। কিন্তু তাঁর স্থলাভিষিক্ত কে হবেন, এখনও স্থির করা হয়নি। জানাও যাচ্ছে না যে, সরকার আদৌ নতুন লোকপাল মনোনয়নের প্রক্রিয়া শুরু করেছে কি না। প্রধানমন্ত্রী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি, লোকসভার স্পিকার, লোকসভার বিরোধী দলনেতাকে নিয়ে গঠিত সর্বোচ্চ পর্যায়ের একটি কমিটি মনোনীত করে লোকপালের নাম। রাষ্ট্রপতি সেই কমিটির সুপারিশ অনুযায়ী গঠন করেন লোকপাল কমিটি। লোকপাল কমিটির চেয়ারপার্সন ছাড়া থাকেন আটজন সদস্য। যদিও লোকপালের গুরুত্ব এতটাই কমিয়ে দেওয়া হয়েছে যে, গত ২ বছর ধরে আটজনের মধ্যে দু’জনের পদ শূন্য হয়ে রয়েছে। কোনও নতুন মনোনয়ন হয়নি। 
গত এক বছরে লোকপালের কাছে সাড়ে ৪ হাজারের মতো অভিযোগ জমা হয়েছে। কিন্তু বড়সড় কোনও সরকারি পদাধিকারী দুর্নীতির অভিযোগে শাস্তিপ্রাপ্ত হয়েছেন অথবা তদন্ত করে সাজা দেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ পদাধিকারীকে, এমন নজির নেই।  অথচ এই লোকপাল বিল দিয়েই ২০১৪ সালের আগে রাজনৈতিক মঞ্চ ছিল উত্তপ্ত। বস্তুত আন্না হাজারের আন্দোলন তো বটেই, লোকপাল বিল পাশ করানো নিয়ে বিজেপি একটা গোটা সংসদীয় অধিবেশনই অচল করে রেখেছিল ইউপিএ আমলে। ২০১৪ সালে সেই আন্দোলনের কাঁধে ভর করে নরেন্দ্র মোদি সরকার ক্ষমতাসীন হলেও তারপর লোকপাল ‌ইস্যু ধীরে ধীরে চলে যায় পিছনের সারিতে। গত আট বছরে লোকপাল নিয়ে আর কোনও চর্চা কিংবা দাবি দাওয়া বিরোধীদের পক্ষ থেকে তোলা হয়নি। বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষের ৫ বছরের মেয়াদ সমাপ্ত হচ্ছে ২৭ মে। লোকপাল 
কমিটি পাঁচ বছরের জন্যই গঠিত হয়। আবার নতুন লোকপাল কে হবেন সেই নিয়ে জোরদার জল্পনা শুরু হয়েছে। কিন্তু এখনও প্রক্রিয়াই শুরু হয়নি সিদ্ধান্ত গ্রহণের। 

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ