বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে একাই 
লড়তে হবে দেশকে: সেনাকর্তা

নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: যে-কোনও রকম যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে দেশকে একা লড়তে হবে। তার জন্য আত্মনির্ভরতা প্রয়োজন। কলকাতায় আয়োজিত মার্চেন্টস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এমসিসিআই) প্রতিরক্ষা বিষয়ক অনুষ্ঠানে এমনই বার্তা দিলেন সেনা বাহিনীর ইস্টার্ন কমান্ডের লেফটেন্যান্ট জেনারেল রানাপ্রতাপ কলিতা। তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গে টেনে বলেন, টানা তিনমাস ধরে এই যুদ্ধ চলছে। একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় আমাদের তালিকায় নেই—যদি কখনও এই ধরনের যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়, তখন দেশকে একাই লড়তে হবে।
এদিনের অনুষ্ঠানে বাহিনীর ইস্টার্ন কমান্ডের লেফটেন্যান্ট জেনারেলই ছিলেন মুখ্য অতিথি। পরিস্থিতি অনুযায়ী ভারতে সেনা বাহিনীর প্রসার ঘটানো হচ্ছে বলেও তিনি উল্লেখ করেছেন। সেইসঙ্গে বলেছেন, চীনের প্রতিরক্ষা ব্যবস্থা ও অর্থনীতির বৃদ্ধির কথাও। বিশেষ অতিথি ছিলেন সিএমএসডিএস ডিআরডিওর ডিরেক্টর মধুমিতা চক্রবর্তী। আর ছিলেন হুগলি কোচেন শিপইয়ার্ডের সিইও শেখর চক্রবর্তী, এইচএএলের বারাকপুর ডিভিশনের চিফ ম্যানেজার এ লাহিড়ি, এমসিসিআইয়ের সভাপতি ঋষভ কোঠারি প্রমুখ। এমসিসিআইয়ের সদস্য ও শিল্পপতিরাও উপস্থিত ছিলেন। প্রতিরক্ষা বিষয়ে আত্মনির্ভরতার উপরে আলোচনা হয়। প্রতিরক্ষার উপর ভারতে কী কী তৈরি হচ্ছে, কী ধরনের গবেষণা চলছে, সেই সমস্ত বিষয় তুলে ধরা হয়।
ইস্টার্ন কমান্ডের লেফটেন্যান্ট জেনারেল আরও বলেন, অস্ত্রের আধুনিকীকরণে আমরা প্রতিনিয়ত গুরুত্ব দিচ্ছি। যুদ্ধ বিষয়ক প্রযুক্তি এবং নানা ধরনের ডিভাইসের উন্নয়নেও নজর থাকছে। আধুনিকীকরণের উদ্যোগ নেওয়া হয়েছে বড় আকারে। নতুন অস্ত্র এবং আধুনিক সরঞ্জাম তৈরির জন্যই এই উদ্যোগ। উৎপাদন করা হচ্ছে দেশীয়ভাবে। ২০১৪ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ২৩৯টি প্রকল্পে খরচ করা হয়েছে ১ লক্ষ ৭৬ হাজার ৪৯০ কোটি টাকা। তিনি জানিয়েছেন, আগামী ৬-৯ জুলাই কলকাতায় মিনি ডিফেন্স এক্সপো প্রদর্শিত হবে।
বক্তব্য রাখছেন লেফটেন্যান্ট জেনারেল রানাপ্রতাপ কলিতা। -পিটিআই

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ