বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গণতান্ত্রিক কাঠামোর দখল নিতে চাইছে
একটি সংগঠন, বিলেতে তোপ রাহুলের

কেমব্রিজ: সংসদই হোক বা নির্বাচনী ব্যবস্থা কিংবা গণতন্ত্রের সার্বিক কাঠামো— ভারতের কণ্ঠস্বর বলে পরিচিত প্রতিটি প্রতিষ্ঠানকে দখল করছে একটি সংগঠন। কথা বলতে গেলেই মুখ বন্ধ করে দেওয়া হচ্ছে। তারা যা শেখাচ্ছে, তাই বলতে বাধ্য করা হচ্ছে। নাম না করে এভাবেই বিজেপি বা আরএসএসের বিরুদ্ধে সরব হলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে বিভাজনের রাজনীতি করার অভিযোগ করে তিনি বলেন, দেশের অগ্রগতিতে সকল দেশবাসীকে শামিল করা হচ্ছে না, যা ভারত নামক ধারণার পরিপন্থী। অর্থাৎ মোদির ‘সবকা সাথ, সবকা বিকাশ’ যে আদতে ভাঁওতা তাই ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছেন রাহুল।
সোমবার ব্রিটেনের বিখ্যাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কর্পাস ক্রিস্টি কলেজ আয়োজিত ‘ইন্ডিয়া অ্যাট ৭৫’ নামক অনুষ্ঠানে যোগ দেন রাহুল। সেখানেই তিনি হিন্দু জাতীয়তাবাদ, কংগ্রেস দলে গান্ধী পরিবারের ভূমিকা সহ বিভিন্ন বিষয়ে মুখ খোলেন। দেশের বর্তমান ক্ষমতালোভী, স্বৈরতান্ত্রিক সরকার কীভাবে রাজ করছে, তা বলতে গিয়ে ভারতের প্রতিষ্ঠানগুলিকে কুক্ষিগত করার প্রশ্নে সরব হন কংগ্রেস নেতা। রাহুল গান্ধীর কথায়, আমরা মনে করি, ভারত যখন কথা বলত তখনই সে জীবিত, অন্যথায় মৃত। ভারতের প্রতিনিধিত্ব করা সংসদ, ইলেকশন সিস্টেম, গণতন্ত্রের মতো প্রতিষ্ঠানগুলিকে দখল করে তাদের উপর ধারাবাহিক আক্রমণ নামিয়ে আনা হচ্ছে। কথা বলতে গেলেই মুখ বন্ধ করে দেওয়া হচ্ছে। আর শাসকের এজেন্ডা পূরণ করার লক্ষ্যে স্বৈরাচারী, ক্ষমতালোভী সরকার যা শেখাচ্ছে, সেটাই বলানো হচ্ছে।
এরপরেই নরেন্দ্র মোদির দেশের অগ্রগতিতে সকল নাগরিককে শামিল করছেন না বলে অভিযোগ করেন ওই কংগ্রেস নেতা। রাহুলের মতে, মোদির এই দর্শন ঠিক নয় এবং ভারতের বহুত্ববাদী চিন্তাধারার পরিপন্থী। এটা ধর্মনিরপেক্ষতার বিরুদ্ধে কথা বলে। সহানুভূতির সঙ্গে প্রতিটা ব্যক্তিকে গ্রহণ করতে হবে। অথচ, মোদি এমন একটা দর্শন তৈরি করেছেন, যেখানে একটা বড় অংশের জনসংখ্যাকে বাদ দেওয়া হয়েছে। ছবি: পিটিআই

25th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ