বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের বার্তা
স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত
করলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী

অমৃতসর, ২৪মে: দুর্নীতির অভিযোগ আগেই উঠেছিল। ফলে সরকার গঠনের মাসদুয়েক পরেই স্বাস্থ্যমন্ত্রী বিজয় সিংলাকে বরখাস্ত করলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। ক্ষমতায় আসার আগেই আপের পক্ষ থেকে পাঞ্জাববাসীকে দুর্নীতিমুক্ত রাজ্য গঠনের আশ্বাস দেওয়া হয়েছিল। পরে সেরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বিজয় সিংলার বিরুদ্ধে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ ওঠে।  তাঁর বিরুদ্ধে টেন্ডার দুর্নীতির অভিযোগ রয়েছে। বিজয় সিংলা টেন্ডারের বিনিময়ে দপ্তরের ঠিকাদারদের থেকে এক শতাংশ করে কমিশন চাইতেন বলে অভিযোগ ওঠে। অভিযোগ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়। অভিযোগ প্রমাণিত হলে ক্যাবিনেট থেকে বরখাস্ত করা হয় তাঁকে। মুখ্যমন্ত্রীর দাবি, ডাঃ সিংলা তাঁর কাছে অপরাধ স্বীকার করেছেন। এরপরই তড়িঘড়ি পদক্ষেপ গ্রহণ করা হয়। পুলিসকেও মামলা রুজুর জন্য নির্দেশ দিয়েছেন ভগবন্ত মান। রাজনৈতিক মহলের ধারণা স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করে আপ নেতা, কর্মী-সহ সকলকে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের বার্তা দিতে চেয়েছে আপ সরকার।
মুখ্যমন্ত্রী মান জানিয়েছেন, আমার মন্ত্রিসভার একজন মন্ত্রী টেন্ডার এবং দ্রব্য ক্রয়-সংক্রান্ত লেনদেনে এক শতাংশ কমিশন চাইছিলেন। যা আমার নজরে আসে। এই মামলার কথা শুধুমাত্র আমিই জানতাম। মিডিয়া বা বিরোধী রাজনৈতিক দলের কেউই এই বিষয়টি জানত না। ফলে আমি চাইলে পুরো বিষয়টাই চেপে যেতে পারতাম। কিন্তু আমি তা করলে বিবেকের কাছে অপরাধী হয়ে থাকতাম। পাশাপাশি সেই সমস্ত ভোটারদের ফাঁকি দিতাম যারা আমাকে বিশ্বাস করেছিলেন। তা আমি হতে দিতে পারিনা। সেজন্য তড়িঘড়ি স্বাস্থ্যমন্ত্রীর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। সিংলাকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করেছি। পাশাপাশি পুলিসকে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে বলেছি। মুখ্যমন্ত্রী আরও বলেন, আপনারা সকলেই জানেন, আমরা একটি সৎ সরকার। ফলে এক টাকারও দুর্নীতি আমরা একেবারেই বরদাস্ত করব না। বিরোধী দলগুলি অবশ্য এই বিষয়টি নিয়ে কটাক্ষ করবে। বলবে আপের মন্ত্রী সরকার গঠনের কয়েক মাসের মধ্যেই দুর্নীতিতে জড়িয়েছে। তবে আমি তাদের বলতে চাই, সিংলার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হয়েছে। মন্ত্রীকে বরখাস্তও করেছি। এছাড়া তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিসকে নির্দেশও দিয়েছি। আমরা দেশে পরিবর্তন আনবই। অন্যদিকে, আপ নেতা রাঘব চাড্ডা বলেছেন, আম আদমি পার্টিই একমাত্র দল যার সততা, সাহস এবং ন্যায়পরায়ণতা রয়েছে। সেজন্যই এই দল দুর্নীতিগ্রস্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। এর আগে আমরা দিল্লিতে দেখেছি। এখন পাঞ্জাবেও দেখছি।
আম আদমি পার্টির দাবি, ভারতে ইতিহাসে দ্বিতীয়বার নিজের মন্ত্রিসভার সদস্যের বিরুদ্ধে সরাসরি এরকম ব্যবস্থা নিলেন কোনও মুখ্যমন্ত্রী। প্রথমবার এই কাজটা করেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। অভিযোগ ছিল, দিল্লিতে আগে সরকারি কাজ হত টাকার বিনিময়ে। এমনকী ফাইল এক জায়গা থেকে অন্য জায়গা নিয়ে যাওয়ার জন্যও দিতে হত মোটা অঙ্কের টাকা। কিন্তু কড়া ব্যবস্থা নেওয়া ফলে বর্তমান দিল্লি সরকার দুর্নীতিমুক্ত। ইতিমধ্যেই দিল্লিবাসীকে বলা হয়েছে, কাজের জন্য কেউ টাকা দাবি করলে তা যেন সরকারকে অবিলম্বে জানানো হয়। এই একই উদ্দেশ্য নিয়ে পাঞ্জাবেও সরকার গঠন করেছে আপ।

24th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ