বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিচারকদের নিশানা বানানো
‘ফ্যাশন’ হয়ে উঠেছে: সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: বিচারকদের বিরুদ্ধে অভিযোগ আনা আজকাল ‘ফ্যাশন’ হয়ে উঠেছে। বিচারকদের নিশানা বানানোর ঘটনা বাড়তে থাকায় সোমবার এভাবেই উদ্বেগ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের বক্তব্য, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ ও তামিলনাড়ুতে এই প্রবণতা সবচেয়ে বেশি। উল্লেখ্য, সম্প্রতি এক আইনজীবীকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করে তাঁকে দু’সপ্তাহের কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল মাদ্রাজ হাইকোর্ট। সেই নির্দেশ বহাল রেখেই এদিন সুপ্রিম কোর্টের এই কড়া বাক্যবাণ। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, বিচারকরা যত কড়া হচ্ছেন, তাঁদের বিরুদ্ধে তত নিম্নমানের অভিযোগ আনা হচ্ছে।
বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এদিন বলেন, গোটা দেশজুড়েই বিচারকদের নিশানা বানানো হচ্ছে। বহু সময় জেলা বিচারপতিদের নিরাপত্তায় লাঠিধারী পুলিস পর্যন্ত থাকে না। দোষী সাব্যস্ত আইনজীবীর জেলের সাজা এদিন বহাল রাখে সুপ্রিম কোর্ট। বলে, আইনজীবীরা আইনের ঊর্ধ্বে নন। বিচারের প্রক্রিয়ায় বাধা দেওয়ার চেষ্টা করলে তাঁদেরও ফল ভুগতে হবে। এক শ্রেণির আইনজীবী শোধরানোর বান্দা নন। তাঁরা বিচার প্রক্রিয়ার কলঙ্ক। কড়া হাতেই তাঁদের মোকাবিলা করা উচিত। দোষী আইনজীবীর নামে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানাও ইস্যু করে সুপ্রিম কোর্ট। ঘটনা প্রসঙ্গে বিচারপতি চন্দ্রচূড় বলেন, দোষী সাব্যস্ত আইনজীবী হাইকোর্টের কাছে একটি চায়ের দোকানে চলে যান। হাইকোর্টের গ্রেপ্তারি পরোয়ানার নথি তাঁর হাতে তুলে দেওয়ার কাজে বাধা দিতে সেখানে জড়ো হন আরও ১০০ জন আইনজীবী। ওই ঘটনার সিসি ক্যামেরার ফুটেজ রয়েছে। বিষয়টি ফের হাইকোর্টে উঠলে বিচারপতি পি টি আশার বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনেন ওই আইনজীবী। তিনি যে অপরাধ করেছেন, তাতে দু’সপ্তাহের কারাদণ্ডের নির্দেশকে লঘু শাস্তিই বলতে হবে। 
বিচারপতি চন্দ্রচূড়ের পর্যবেক্ষণ, কিছু হাইকোর্টে বিচারপতিদের প্রকাশ্যে হুমকি দেওয়াটা অভ্যাসে পরিণত হয়েছে। বিচারপতিদের বলা হচ্ছে, সাহস থাকলে আমার নামে জামিন অযোগ্য পরোয়ানা জারি করে দেখান।
বিপদ বুঝে ওই আইনজীবী সুপ্রিম কোর্টে বিনা শর্তে ক্ষমা চাওয়ার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তা সত্ত্বেও এদিন হস্তক্ষেপ করতে রাজি হয়নি ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট।  

24th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ