বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সমালোচনা করে সোনিয়ার চক্ষুশূল
অখিলেশ, লালু কিংবা সোরেনের
দলের হয়ে রাজ্যসভায় সিবাল?

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: তবে কি আইনজ্ঞের প্যাঁচে মুখ পুড়বে কংগ্রেস সুপ্রিমোর? আগামী ১০ জুন ১৫ রাজ্যে রাজ্যসভার ৫৭ আসনে ভোট। সেখানে কপিল সিবালকে রাজ্যসভার টিকিট দেওয়া-না দেওয়া নিয়ে কংগ্রেসের অন্দরেই শুরু হয়েছে চর্চা। গান্ধী পরিবারের কাজের সমালোচনা করে সোনিয়া গান্ধীর চক্ষুশূল হয়েছেন রাজ্যসভার এমপি তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিবাল। তাই উত্তরপ্রদেশ থেকে তাঁর এমপি পদের মেয়াদ শেষ হলেও আর টিকিট দেওয়া হবে না বলেই ঠিক করেছে কংগ্রেস হাইকমান্ড। 
তবে সিবালও দুঁদে আ‌ইনজীবী। তাঁকে সঙ্গে রাখলে সংসদে দলের হয়ে কথা বলানো তো বটেই, সংসদের বাইরে মামলার ক্ষেত্রেও প্রভূত কাজে লাগে। তাই সোনিয়া গান্ধী টিকিট দেবেন না বলে সিদ্ধান্ত নিলেও উত্তরপ্রদেশে অখিলেশ যাদব, ঝাড়খণ্ডে হেমন্ত সোরেন এবং বিহারে লালুর দল সিবালকে টিকিট দিতে পারেন বলেই শোনা যাচ্ছে। 
উত্তরপ্রদেশে এবার রাজ্যসভার ১১ টি আসনে ভোট। এর মধ্যে সমাজবাদী পার্টির তিনটি আসন বাঁধা। দলের নির্বাচনী প্রতীক ‘সাইকেল’ কার কাছে থাকবে, তা নিয়ে কমিশনে সিবালই সওয়াল করেছিলেন অখিলেশ যাদবের হয়ে। জিতেওছিলেন। আজম খানের মামলাও সুপ্রিম কোর্টে লড়ে জামিন আদায় করে দিয়েছেন সিবালই। তাই ‘প্রতিদানে’ কপিল সিবালকে সমাজবাদী পার্টির এমপি করতে একপ্রকার প্রস্তুত বলেই খবর। 
একইভাবে ঝাড়খণ্ডে সম্প্রতি এক মামলায় ফেঁসেছেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। মামলা লড়ছেন সিবাল। তাই তাঁকে টিকিট দিতে আগ্রহী সোরেনের দল ঝাড়খণ্ড মুক্তি মোর্চাও (জেএমএম)। তবে ঝাড়খণ্ডে কংগ্রেসের সঙ্গে জেএমএমের জোট সরকার চলছে। তাই দোটানায় পড়েছেন সোরেন। ঝাড়খণ্ডে এবার দুটি আসনের মধ্যে একটি পাবে জেএমএম। অন্যদিকে, বিহারে ভোট হতে চলা ৫ আসনের মধ্যে লালুপ্রসাদের দল আরজেডি পাবে দুটি আসন। লালুর হয়েও মামলা লড়েন সিবাল। তাই দুটি আসনের মধ্যে একটি সিবালের জন্য ছাড়া হতে পারে বলেই গুঞ্জন। আজ ২৪মে থেকে রাজ্যসভা ভোটের মনোনয়ন জমা দেওয়া শুরু হচ্ছে। শেষদিন ৩১ তারিখ। রাজধানীর রাজনৈতিক মহলে কৌতুহল, কী হবে সিবালের? তিনি কি কংগ্রেস ছেড়ে অন্য দলের হয়ে দাঁড়াবেন? প্রেস্টিজ ফাইটে কি শেষমেশ হারবেন সোনিয়া? 

24th     May,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ