বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জুলাইয়ের মধ্যেই যাত্রা শুরু করছে নয়া বিমান সংস্থা আকাশ এয়ার। সেজন্য আমেরিকার পোর্টল্যান্ড থেকে আসছে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান। -পিটিআই

সাধারণতন্ত্র দিবসের আগে দিল্লি
থেকে উদ্ধার অস্ত্র, গ্রেপ্তার দুই
শ্রীনগরে গ্রেনেড হামলায় জখম চার

নয়াদিল্লি ও বিশেষ সংবাদাতা, শ্রীনগর: রাত পোহালেই সাধারণতন্ত্র দিবস। নিরাপত্তার মোড়কে রাজধানী দিল্লি সহ গোটা দেশ। নাশকতা এড়াতে চলছে দিল্লিতে চলছে ব্যাপক তল্লাশি। তার সাফল্যও মিলেছে হাতেনাতে। বেআইনি অস্ত্র কারখানায় হানা দিয়ে প্রচুর অস্ত্রশস্ত্র উদ্ধার করেছে দিল্লি পুলিসের স্পেশাল সেল। সেই সঙ্গে অস্ত্র কারবারের সঙ্গে জড়িত সন্দেহে দু’জনকে গ্রেপ্তারও করা হয়েছে। পাশাপাশি জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগরেও গ্রেনেড হামলা চালায় জঙ্গিরা। পুলিসের এক ইনসপেক্টর সহ ঘটনায় জখম হয়েছেন চারজন। 
মঙ্গলবার নিউ মান্ডি থানা এলাকায় ওই তল্লাশি চালায় দিল্লি পুলিসের বিশেষ শাখা। সেখান থেকে উদ্ধার হয়েছে ২৫টি অস্ত্র। এছাড়াও ৩২ ব্যারেল বেআইনি মদও বাজেয়াপ্ত করেছে পুলিস। উদ্ধার হওয়া অস্ত্রের মধ্যে রয়েছে ১৭টি পিস্তল ও তিনটি বন্দুক। এছাড়াও সেখান থেকে ১১টি নির্মীয়মাণ পিস্তল উদ্ধার হয়েছে। পুলিস জানিয়েছে, এই ঘটনায় রাহুল সিং ও রবি খান নামে দুই অস্ত্র কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে। রাহুল উত্তরপ্রদেশের প্রয়াগরাজ ও রবি মধ্যপ্রদেশের বাসিন্দা। তারা অস্ত্র কারবারের সিন্ডিকেটের সঙ্গে জড়িতে বলে জেরায় স্বীকার করে নিয়েছে। 
সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে হামলা চালাতে পারে জঙ্গিরা। কাশ্মীর-খলিস্তান (কে টু) ডেস্ক পুনরায় সক্রিয় করেছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা, আইএসআই। এই কাজে খলিস্তানপন্থী ও ভারত বিরোধী কাশ্মীরের বিভিন্ন সংগঠনকে ব্যবহার করছে আইএসআই। কাশ্মীর ও পাঞ্জাবকে উত্তপ্ত করে তুলতে তারা মদত দিচ্ছে। তাদের নিশানায় রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি জনবহুল স্থানে হামলা চালানোর ছকও চলছে। কয়েকদিন আগে গোয়েন্দা মারফত এই তথ্য পেয়েছিল দিল্লি পুলিস ও নিরাপত্তা বাহিনী। তারপর থেকে চার আল কায়েদা জঙ্গির খোঁজে তল্লাশি চালাচ্ছিল দিল্লি পুলিস। কনট প্লেসের হনুমান মন্দিরের কাছে সন্দেহভাজন চার জঙ্গির পোস্টার সাঁটাও হয়। এছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থানে লাগানো হয়েছিল ওই পোস্টার। দিল্লি পুলিস জানিয়েছিল, জঙ্গিদের সম্পর্কে তথ্য ও খোঁজখবর দিলে সংশ্লিষ্ট ব্যক্তিকে উপযুক্ত পুরস্কার দেওয়া হবে। পাশাপাশি ওই ব্যক্তি ও তার পরিচয়ও গোপন রাখা হবে। যদিও রাত পর্যন্ত জঙ্গিদের সন্ধান মেলেনি। তবে গ্রেপ্তার করা হয়েছে দুই অস্ত্র কারবারিকে। এদের জেরা করে জঙ্গিদের সম্পর্কে তথ্য জোগাড়ের চেষ্টা চালাচ্ছে পুলিস।
এরই মধ্যে অযোধ্যায় ট্রেন বেলাইন করার চক্রান্তও হয়েছিল। অযোধ্যা ও আচার্য নরেন্দ্রদেব নগর স্টেশনের মধ্যে একটি রেল ব্রিজে রেললাইন থেকে ছ’টি বোল্ট খোলা  বলে দেখতে পান রেলকর্মীরা। উত্তর রেলের জেনারেল ম্যানেজার আশুতোষ গজ্ঞাল বলেন, শনিবার রাতে সেগুলি চুরি করে নেওয়া হয় বলে সন্দেহ। রবিবার ভোরে রেলের এক কর্মী নজরদারি চালানোর সময় সেটি দেখতে পান। ফলে বড় ধরনের দুর্ঘটনা এড়ানো গিয়েছে। 
এদিকে সাধারণতন্ত্র দিবস পালনের ২৪ ঘণ্টা আগে জঙ্গি হামলা জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগরে। জঙ্গিদের ছোড়া গ্রেনেডে পুলিসের এক ইনসপেক্টর এবং তিনজন সাধারণ নাগরিক জখম হয়েছেন। তাঁদের মধ্যে দু’জন মহিলা। 

26th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ