বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জুলাইয়ের মধ্যেই যাত্রা শুরু করছে নয়া বিমান সংস্থা আকাশ এয়ার। সেজন্য আমেরিকার পোর্টল্যান্ড থেকে আসছে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান। -পিটিআই

নিয়োগ প্রক্রিয়া নিয়ে অভিযোগ জানাতে গিয়ে
ভাঙচুর করলে আর বসতেই
দেওয়া হবে না রেলের পরীক্ষায়
আজীবন নিষেধাজ্ঞা জারির প্রস্তুতি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: রেলের নিয়োগ প্রক্রিয়া নিয়ে অভিযোগ জানাতে গিয়ে প্রতিবাদে রেলের সম্পত্তি ভাঙচুর করলে কিংবা অন্য কোনও বেআইনি পন্থা অবলম্বন করলে আর পরীক্ষাই দেওয়া যাবে না। সারা জীবনের মতোই নিষেধাজ্ঞা জারি করা হবে। এমনই বিজ্ঞপ্তি জারি করেছে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (আরআরবি)। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ে ইতিমধ্যেই বিবৃতিও জারি করেছে রেলমন্ত্রক। সবমিলিয়ে গোটা বিষয়টি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। প্রশ্ন উঠছে, নিয়োগ পরীক্ষা নিয়ে কোনও অভিযোগ থাকলে তাহলে কি এবার থেকে আর তা জানাতেই পারবেন না প্রার্থীরা? প্রতিবাদ করার মতো গণতান্ত্রিক অধিকার কি আদৌ এভাবে বিজ্ঞপ্তি জারি করে কেড়ে নেওয়া যায়? এই বিতর্ক নিয়ে প্রকাশ্যে কিছু বলতে না চাইলেও রেল সূত্রে ব্যাখ্যা দেওয়া হয়েছে যে নিয়ম মেনে অভিযোগ জানাতেই পারেন অসন্তুষ্ট পরীক্ষার্থী। কিন্তু তা করতে গিয়ে আইনবিরুদ্ধ কাজ করে ফেললে তার ফল ভুগতেই হবে।
উল্লেখ্য, গত ১৪ জানুয়ারি রেলের নন-টেকনিক্যাল পপুলার ক্যাটিগরির (এনটিপিসি) প্রায় ৩৫ হাজার শূন্যপদে নিয়োগ পরীক্ষার প্রথম পর্যায়ের ফলাফল প্রকাশ করেছে রেল বোর্ড। তাতে সফল হয়েছেন সাত লক্ষের কিছু বেশি পরীক্ষার্থী। কিন্তু তারপর থেকেই শুরু হয়েছে বিতর্ক। সফল না হওয়া পরীক্ষার্থীদের একটি বড় অংশের অভিযোগ, ফলাফল প্রকাশের ক্ষেত্রে দুর্নীতি হয়েছে। কোনও নিয়ম মানা হয়নি। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই একাধিকবার ক্ল্যারিফিকেশন জারি করেছে রেল বোর্ড। কিন্তু তাতে অসন্তোষ কমানো যায়নি। পরিবর্তে তা আরও বৃদ্ধি পেয়েছে। সোশ্যাল মিডিয়ায় নজিরবিহীনভাবে ডিজিটাল প্রতিবাদে শামিল হয়েছেন সফল না হওয়া পরীক্ষার্থীদের একটি বড় অংশ। এমনকী মঙ্গলবার বিহার শরিফ রেল স্টেশনে অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছেন নন-টেকনিক্যাল ক্যাটিগরির পরীক্ষার্থীরা। পাটনায় রাজেন্দ্র নগর টার্মিনালে কলকাতা-নিউ দিল্লি মেইন লাইন অবরোধ করেছেন শতাধিক পরীক্ষার্থী। পরীক্ষার্থীদের অবরোধের জেরে ট্রেন চলাচল যে সাময়িক বিঘ্নিত হয়েছে, তা মেনে নিয়েছেন বিহার শরিফের অ্যাডিশনাল এসডিএম মুকুল পঙ্কজ মনি। এর পরিপ্রেক্ষিতেই মঙ্গলবার সন্ধ্যায় রেল বোর্ডের এহেন বিজ্ঞপ্তি জারি করাকে রীতিমতো তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।
রেলমন্ত্রক তার বিবৃতিতে জানিয়েছে, রেলের নিয়োগ পরীক্ষার অনেক প্রার্থীই রেল লাইন অবরোধ, ট্রেন চলাচলে বাধার সৃষ্টি, রেলের সম্পত্তি নষ্ট করার মতো বৈআইনি কাজকর্মে জড়িয়েছেন, এমন ঘটনা রেলের দৃষ্টিগোচর হয়েছে। এসব ঘটনায় জড়িত থাকার অর্থই হল, ওইসব পরীক্ষার্থী রেল বা অন্য কোনও সরকারি চাকরির জন্যই উপযুক্ত নন। বিশেষ তদন্তকারী দলের সহযোগিতায় এইসব ঘটনায় যাবতীয় ভিডিও খতিয়ে দেখা হবে। যাঁরা জড়িত থাকবেন, তাঁদের বিরুদ্ধে পুলিসি ব্যবস্থা তো গ্রহণ করা হবেই, সারা জীবনের জন্যই তাঁদের আর রেলের পরীক্ষায় অংশগ্রহণ করা বন্ধ করে দেওয়া হবে। জানিয়েছে মন্ত্রক।
 রেলের নিয়োগ পরীক্ষার ফলে গরমিলের অভিযোগ। বিহারের মুজফ্ফরপুরে প্রতিবাদে চাকরিপ্রার্থীরা। মঙ্গলবার পিটিআইয়ের তোলা ছবি।

26th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ