বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জুলাইয়ের মধ্যেই যাত্রা শুরু করছে নয়া বিমান সংস্থা আকাশ এয়ার। সেজন্য আমেরিকার পোর্টল্যান্ড থেকে আসছে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান। -পিটিআই

বিদেশি অনুদান
সুপ্রিম কোর্টে ধাক্কা খেল
স্বেচ্ছাসেবী সংগঠনগুলি

নয়াদিল্লি: বিদেশি অনুদান (নিয়ন্ত্রণ) আইন বা এফসিআরএ নিয়ে মঙ্গলবার সুপ্রিম কোর্টে ধাক্কা খেল লাইসেন্স পুনর্নবীকরণ না হওয়া একগুচ্ছ স্বেচ্ছাসেবী সংস্থা। তাদের প্রথমে কেন্দ্রীয় সরকারের কাছে যেতে বলল আদালত। তারপরই আইন অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। 
নির্ধারিত সময়ের মধ্যে আবেদন না করায় দেশ-বিদেশের ছ’হাজার এনজিওর এফসিআরএ লাইসেন্স রিনিউ করেনি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। এর ফলে ওই সমস্ত স্বেচ্ছাসেবী সংস্থা আর বিদেশ থেকে অনুদান নিতে পারত না। মোদি সরকারের এই সিদ্ধান্তে ভারতে জনসেবামূলক কাজ ধাক্কা খাবে বলে দাবি করে সুপ্রিম কোর্টে আবেদন জানায় একটি মার্কিন সংস্থা। কিন্তু, বিচারপতি এম এম খানউইলকার, দীনেশ মাহশ্বেরী এবং সি টি রবিকুমারের বেঞ্চ তাদের উপযুক্ত কর্তৃপক্ষের কাছে যেতে বলে। কেন্দ্রের জমা দেওয়া তথ্য উল্লেখ করে শীর্ষ আদালত জানায়, নির্দিষ্ট সময়সীমার মধ্যে আবেদন করায় কেন্দ্র ১১ হাজার ৫৯৪ এনজিওর লাইসেন্স পুনর্নবীকরণ করেছে। এই মামলায় সরকারের আইনজীবী ছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। তিনি স্বেচ্ছাসেবী সংস্থাটির মামলার উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলে বলেন, আবেদনকারী সংস্থাটির সদর দপ্তর আমেরিকার হিউস্টনে। যে সমস্ত এনজিও নির্দিষ্ট সময়ে আবেদন করেছে, তাদের লাইসেন্স রিনিউ করা হয়েছে। তাহলে এই মামলার উদ্দেশ্য কী? ধোঁয়াশা থেকেই যাচ্ছে। তবে, মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়নি। এফসিআরএ সংশোধনী নিয়ে অন্য একটি মামলার রায়ের পর আদালত এব্যাপারে সিদ্ধান্ত নেবে।

26th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ