বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অনলাইন লেনদেনে প্রতারণার নয়া
টোপ ‘শিডিউলড এনইএফটি’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আমেরিকার এক কোম্পানির দামি ডিজিটাল ঘড়ি বিক্রি করতে চেয়েছিলেন এক মহিলা। সেইমতো অনলাইন বিপণি সাইটে বিজ্ঞাপন দিয়েছিলেন তিনি। আর তা দিয়ে কাল হল তাঁর। অনলাইন লেনদেনের ক্ষেত্রে প্রতারকের ফাঁদে পা দিয়ে ঘড়ি তো গিয়েছেই, এমনকী পাননি টাকাও। প্রতারকের টোপ ছিল ‘শিডিউলড এনইএফটি’। মহিলার থেকে ঘড়ি নিয়ে এই মাধ্যমে টাকা পেমেন্টের প্রতিশ্রুতি দিয়েছিল অভিযুক্ত গৌতম সাহানি। কিন্তু ওই মহিলার অ্যাকাউন্টে টাকা ঢোকেনি। এরপর রাজারহাট থানায় অভিযোগ করলে অভিযুক্তকে গ্রেপ্তার করে পুলিস। 
বিধাননগর কমিশনারেট সূত্রে খবর, অনলাইনে জিনিসপত্র কেনাবেচার ক্ষেত্রে নতুন নতুন ফাঁদ পাতছে প্রতারকরা। ‘শিডিউলড এনইএফটি’ হল এমনই একটি মাধ্যম। পুলিস সূত্রে খবর, এই মর্মে একাধিক অভিযোগ জমা পড়েছে বিভিন্ন থানায়। তদন্তে নেমে রাজারহাট থানার পুলিস জানতে পারে, নিজের দামি হাতঘড়ি বিক্রির জন্য এক মহিলা বিজ্ঞাপন দেন একটি সাইটে। তাতে সাড়া দেয় গৌতম সাহানি। ২৩ হাজার টাকার বিনিময়ে ঘড়িটি বেচতে রাজি হন ওই মহিলা। ক্রেতা ‘শিডিউলড এনইএফটি’-র মাধ্যমে টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেয়। 
কী এই শিডিউলড এনইএফটি? পুলিস জানাচ্ছে, এই মাধ্যমে পেমেন্ট ২৪ ঘণ্টার মধ্যে গ্রাহকের অ্যাকাউন্টে ঢুকে যাওয়া যাওয়ার কথা। এখানে কারচুপি করছে প্রতারকরা। রাজারহাটের মহিলার ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। জানা গিয়েছে, অভিযুক্ত ২৩ হাজার টাকার একটি ‘শিডিউলড এনইএফটি’-র স্ক্রিনশট পাঠিয়েছিল ঘড়ি বিক্রেতাকে। তার ভিত্তিতে ঘড়িটি গৌতমের হাতে তুলে দেন ওই মহিলা। ২৪ ঘণ্টা বাদে তিনি ব্যাঙ্কে গিয়ে দেখেন সেই ট্রানজাকশন বাতিল হয়ে গিয়েছে। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে রাজারহাট থানায় অভিযোগ দায়ের করেন মহিলা। 
ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত তথ্য খতিয়ে দেখেন তদন্তকারী আধিকারিক। বিভিন্ন সূত্র মারফত বাগুইআটির বাসিন্দা গৌতম সাহানির খোঁজ পায় পুলিস। তাকে জিজ্ঞাসাবাদ করে জানা যায়, বিভিন্ন ব্যাঙ্ক মিলিয়ে ১৫টি অ্যাকাউন্ট খুলেছিল সে। সেই অ্যাকাউন্টগুলিকে ব্যবহার করে বিভিন্ন অনলাইন সাইটে গিয়ে জিনিস কিনে এভাবেই বিক্রেতাদের ঠকিয়েছে গৌতম। একই ব্র্যান্ডের দু’টি ডিজিটাল ঘড়ি ও ওই ব্র্যান্ডের একটি ইয়ার-পড পাওয়া গিয়েছে অভিযুক্তের বাড়ি থেকে। 

22nd     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ