বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কেজরিওয়াল সরকারের সঙ্গে
সংঘাতে দিল্লির লেফটেন্যান্ট গভর্নর
কর্ণাটকে শিথিল কার্ফু করল সরকার

নয়াদিল্লি: করোনা সংক্রমণ বাড়লেও ক্ষতির মাত্রা কম থাকায় বিধি-নিষেধ বদলের পথে হাঁটছে নানা রাজ্য। যা নিয়ে আবার রাজ্য-রাজ্যপাল সংঘাত প্রকাশ্যে এল দিল্লিতে। শুক্রবার দিনের শুরুতে দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিশোদিয়া জানান, করোনা সংক্রান্ত বেশ কিছু নিষেধ তুলতে চলেছে রাজ্য। তুলে দেওয়া হবে সপ্তাহ শেষের কার্ফু। জোর-বিজোড় নীতির বদলে সব দিন খোলা রাখা হবে দোকান। বেসরকারি অফিস খোলা রাখা যাবে অর্ধেক লোক নিয়ে। কিন্তু সেই সিদ্ধান্তে বাগড়া দিলেন লেফটেন্যান্ট গভর্নর অনিল বৈজল। তিনি জানিয়ে দেন এখনই বিধি শিথিল করা যাবে না। শুধু অর্ধেক কর্মী নিয়ে বেসরকারি অফিস খোলা রাখার অনুমতি দিয়েছে তিনি। তাঁর মতে, রাজধানীর সংক্রমণ আরও না কমলে করোনা বিধি শিথিল করা যাবে না। 
এদিকে, ভিন দেশ থেকে আসা যাত্রীদের ‘আইসোলেশন’ আবশ্যিক নয় বলে জানাল কেন্দ্র। যদি কোনও যাত্রী করোনা পজিটিভ হন, শুধু তাঁকেই আইসোলেশনে থাকতে হবে। নিয়ম নেমে চিকিৎসা করাতে হবে। ২২ জানুয়ারি থেকে নতুন নির্দেশিকা কার্যকর করা হবে, জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। অন্যদিকে, অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের আবেদন, করোনা পরিস্থিতিতে যাত্রীরা যেন একটি মাত্র হ্যান্ড ব্যাগ ব্যবহার করেন।
করোনা সংক্রমণ বাড়তে থাকায় ১ জানুয়ারি নতুন করে কড়া বিধি-নিষেধ জারি করা হয় দিল্লিতে। সব বেসরকারি অফিস বন্ধ রাখা হয়। রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু জারি রাখা হয়। এছাড়াও শুক্রবার রাত ১০টা থেকে সোমবার সকাল ৫টা পর্যন্ত টানা কার্ফু জারি করা হয়। আপাতত সেই নির্দেশে কোনও বদল হচ্ছে না। বৈজলের এই সিদ্ধান্তে বিতর্ক শুরু হয়েছে রাজধানীতে। ক্ষোভ প্রকাশ করেছে আম আদমি পার্টি।  
এদিকে সপ্তাহ শেষের কার্ফু প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কর্ণাটক। তবে রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু জারি থাকছে। রাজ্যের করোনা সংক্রান্ত উপদেষ্টা কমিটি জানিয়েছে, করোনা সংক্রমণ বাড়লেও হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা খুবই নগণ্য। তাই সপ্তাহ শেষে কার্ফু তুলে নেওয়া হয়েছে। রাজ্যের মন্ত্রী আর অশোকা জানিয়েছেন, আক্রান্তদের মধ্যে মাত্র ৫ শতাংশ রোগীকে হাসপাতালে ভর্তি করতে হচ্ছে। তাই বিশেষজ্ঞদের পরামর্শে কার্ফু শিথিল করা হল। পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। প্রয়োজনে ফের কড়া বিধি জারি হতে পারে। তবে মিছিল, বিক্ষোভ, মেলা প্রদর্শনীর উপর নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে। জিম, শপিং মল, থিয়েটার ধারণ ক্ষমতার ৫০ শতাংশ নিয়ে খোলার অনুমতি দেওয়া হবে। বন্ধ থাকবে স্কুল-কলেজ। 

22nd     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ