বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

আইএএস আইনের প্রতিবাদে মমতার পাশে
একঝাঁক রাজ্য, তালিকায় মধ্যপ্রদেশ, বিহারও
আমলাদের উপর রাজ্যের নিয়ন্ত্রণ খর্ব

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: একা মমতা বন্দ্যোপাধ্যায়ই নন। তাঁর সুরেই একঝাঁক রাজ্য প্রতিবাদ করেছে কেন্দ্রের আইএএস সংক্রান্ত আইন সংশোধনের উদ্যোগ নিয়ে। এই আইন সংশোধন করে দেশের আইএএস, আইপিএস ও আইএফএস অফিসারদের সরাসরি কেন্দ্রীয় সরকারের আজ্ঞাধীন করে নেওয়ার চেষ্টা চলছে বলে রাজ্যগুলির অভিযোগ। ইতিমধ্যেই প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু জানা যাচ্ছে, একা তিনি নন। আরও কিছু রাজ্যও একইভাবে কেন্দ্রের এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছে। ক্রমেই যা কেন্দ্র বনাম রাজ্যের বিবাদের ভরকেন্দ্র হয়ে উঠছে। এই তালিকায় রয়েছে বিহার, মধ্যপ্রদেশ, মেঘালয়ও। তামিলনাড়ু, কেরলও আপত্তি জানিয়েছে। অর্থাৎ খোদ বিজেপি ও এনডিএ শাসিত রাজ্যও কেন্দ্রের প্রস্তাবে নারাজ। এই আইন যেন সংশোধন করা না হয়, সেই দাবিতেই কড়া ভাষায় কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখেছে রাজ্যগুলি।  
আইএএস (ক্যাডার) সার্ভিস রুল ১৯৫৪ সংশোধন করে কেন্দ্রীয় সরকার চাইছে, যে কোনও পরিস্থিতিতে কোনও অল ইন্ডিয়া সার্ভিস অফিসারকে কেন্দ্রীয় সরকার ডেকে নিতে পারবে। এমনকী ওই অফিসার যে রাজ্যের ক্যাডার, সেই রাজ্য সরকার অনুমতি না দিলেও কেন্দ্রীয় সরকারের ক্ষমতা থাকবে অফিসারদের দিল্লির এক্তিয়ারে নিয়ে আসার। অল ইন্ডিয়া সার্ভিসের অফিসার নিয়োগ করে কেন্দ্রীয় সরকার। কিন্তু তাঁরা কাজে যোগ দেন নিজেদের রাজ্য ক্যাডার অনুযায়ী। সেই অর্থে কেন্দ্র ও রাজ্য উভয়ের কাছেই তাঁরা দায়বদ্ধ। কিন্তু রাজ্য সরকারের বিভিন্ন দায়িত্বে প্রশাসনিক কর্তব্য পালন করার সময় তাঁদের যখন তখন কেন্দ্র ডেকে নিতে পারে না। রাজ্যের সঙ্গে আলোচনা সাপেক্ষে রাজ্য ক্যাডারের অফিসারদের কেন্দ্রে ডেপুটেশনে যোগ দিতে বলা হয়। এমনটাই রীতি। রাজ্য সরকারই চূড়ান্ত করে কাদের পাঠানো হবে। এভাবেই চলেছে এতদিন। 
কেন্দ্রীয় সরকারের বক্তব্য, দেখা যাচ্ছে আইএএস, আইপিএস অফিসারের সংখ্যা ক্রমেই কমে যাচ্ছে কেন্দ্রে। সেন্ট্রাল ডেপুটেশন রিজার্ভ খাতে মোট অনুমোদিত পদের ৪০ শতাংশ থাকার কথা। কিন্তু কেন্দ্রীয় সরকারের বক্তব্য, বহু রাজ্য এই দায়িত্ব সঠিকভাবে পালন করছে না। নিজেদের অফিসারদের ছাড়ছে না। সেই কারণেই বাধ্য হয়ে এখন আইএএস আইনের পরিবর্তন করতে হচ্ছে। কেন্দ্রীয় সরকার এই যুক্তি দেখালেও এই গোটা উদ্যোগকে  রাজ্যগুলি আরও বেশি করে কেন্দ্রীয় শাসন কায়েমের প্রয়াস হিসেবেই দেখছে। অর্থাৎ এবার রাজ্যের অফিসারদেরও দিল্লি থেকে নিয়ন্ত্রণ করতে চাইছে কেন্দ্র। আপত্তি ও প্রতিবাদের কারণ হল, এভাবে ধীরে ধীরে রাজ্যে কাজ করলেও, আইএএস অফিসাররা আর রাজ্য সরকারকে মান্য করবে না। কারণ, তাঁরা জানে কোনও সময় কেন্দ্র বিরোধী পদক্ষেপ নেওয়া হলে কেন্দ্রীয় সরকার দিল্লিতে ডেকে পাঠাবে ইচ্ছামতো। সম্প্রতি আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে ঘটে যাওয়া ঘটনাই তার প্রমাণ। তারও আগে রাজ্যের তিন আইপিএস অফিসারকেও দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিল। 

22nd     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ