বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

প্রধানমন্ত্রীর সাধের নতুন সংসদ ভবন 
গড়ার খরচ বাড়ল ২০০ কোটির বেশি
মহার্ঘ ইস্পাত থেকে বৈদ্যুতিন সরঞ্জাম

নয়াদিল্লি: মোদি জমানায় বেলাগাম মূল্যবৃদ্ধি। মহার্ঘ ইস্পাত, বৈদ্যুতিন সরঞ্জাম থেকে টুকিটাকি সব কিছু। তার ধাক্কা এসে পড়ল প্রধানমন্ত্রীর সাধের নতুন সংসদ ভবন তৈরির প্রকল্পেও। রাজধানীর বুকে এই মেগা প্রজেক্টের আনুমানিক খরচ বাড়ল ২০০ কোটি টাকারও বেশি। সূত্রের খবর, এই বাড়তি ব্যয়ের জন্য অনুমোদন মিলতে চলেছে শীঘ্রই।
প্রধানমন্ত্রী মোদির স্বপ্নের নয়া সংসদ ভবন তৈরির কাজ চলছে কেন্দ্রীয় পূর্তদপ্তরের (সিপিডব্লুডি) অধীনে। সূত্রের খবর, নতুন বছরের গোড়াতেই তারা বাড়তি খরচের জন্য নীতিগত অনুমোদন চেয়েছে লোকসভার সচিবালয়ের কাছে। এই অতিরিক্ত অর্থ মিলিয়ে প্রকল্পের মোট খরচ দাঁড়াচ্ছে ১ হাজার ২০০ কোটি টাকা। ২০২০ সালে সিপিডব্লুডির কাছ থেকে নয়া সংসদ ভবন গড়ার বরাত পেয়েছিল টাটা প্রজেক্টস। তাদের প্রস্তাবিত ব্যয়ের অঙ্ক ছিল ৯৭১ কোটি টাকা। অর্থাৎ, প্রকল্পটির খরচ বাড়তে চলেছে ২২৯ কোটি টাকা।
চলতি বছরের অক্টোবর মাসে নয়া সংসদ ভবনের কাজ শেষ করার সময়সীমা ধার্য হয়েছিল। ২০২২’এর শীতকালীন অধিবেশন নতুন ভবনে করার পরিকল্পনা রয়েছে মোদি সরকারের। কিন্তু তারই মধ্যে দ্রব্যমূল্য বৃদ্ধির ধাক্কা এসে পড়ল এই প্রকল্পে। বেলাগাম মূল্যবৃদ্ধির জেরে করদাতাদের বাড়তি ২২৯ কোটি টাকা ঢালতে হবে নয়া সংসদ ভবন গড়ার কাজে। কেন এই বাড়তি খরচ? তার ব্যাখ্যাও দিয়েছে সিপিডব্লুডি। জানানো হয়েছে, সিসমিক জোন ৫-এর নিয়ম মেনে নির্মাণকাজ চালাতে হচ্ছে। ইতিমধ্যে ইস্পাতের দাম বেড়ে যাওয়ায় খরচ ঊর্ধ্বমুখী। ধাক্কা এসেছে বৈদ্যুতিন সরঞ্জামের দাম বাড়ার কারণেও। নয়া সংসদ ভবনে অত্যাধুনিক অডিও-ভিস্যুয়াল ব্যবস্থা থাকবে। লোকসভা ও রাজ্যসভা উভয় কক্ষেই সাংসদদের টেবিলে রাখা হবে ট্যাবলেট। একইরকম উচ্চ প্রযুক্তির ডিভাইস থাকবে মিটিং রুম ও মন্ত্রীদের চেম্বারে। আর এই সব কিছুরই দাম বেড়েছে।
সিপিডব্লুডি আরও দাবি, বিভিন্ন সরঞ্জাম মহার্ঘ হওয়ার পাশাপাশি খরচ বৃদ্ধির আরও একটি কারণ রয়েছে। প্রজেক্ট ডেভেলপারকে কাজ করতে হচ্ছে সুপ্রিম কোর্টের বিভিন্ন নির্দেশ মেনে। নির্দেশ অনুযায়ী, ওই এলাকায় খোঁড়াখুঁড়ির কারণে ওঠা মাটি বিক্রি করতে পারছে না প্রজেক্ট ডেভেলপার। তা ফেলতে হচ্ছে বদরপুরের প্রস্তাবিত ইকো পার্কে। সরকারের একটি সূত্র থেকে বলা হয়েছে, চলতি মাসের শুরুর দিকে নতুন সংসদ ভবন গড়ার খরচ বৃদ্ধিতে নীতিগত অনুমোদন চেয়ে সিপিডব্লুডি-র অনুরোধ জমা পড়েছে লোকসভার সচিবালয়ে। শীঘ্রই সেই প্রস্তাবে অনুমোদন মিলতে পারে।  

22nd     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ