বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

পড়াশোনার উপকরণ খেলনা,
তৈরি হচ্ছে নির্দেশিকা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: জাতীয় শিক্ষা নীতি মেনে আগামী বর্ষ থেকে খেলাচ্ছলে পড়াশোনা শুরুর তোড়জোড় শুরু হয়েছে। আর সেই কাজে সবার আগে যুক্ত হচ্ছে খেলনা। খেলনাকে কী করে পড়াশোনার উপকরণ হিসেবে যুক্ত করা যায়, তার উপরই তৈরি হচ্ছে বিস্তারিত নির্দেশিকা। 
শিক্ষামন্ত্রকের অধীন বিদ্যালয়শিক্ষা সচিব অনিতা কানওয়াল বৃহস্পতিবার বলেন, বাচ্চাকে স্কুলে ভর্তির তিন মাস আগে থেকে খেলনা নিয়ে নাড়াচাড়ার পাঠ্যক্রম তৈরি হচ্ছে। ওই খেলনার মাধ্যমেই যেমন আনন্দ মিলবে, একইসঙ্গে সামাজিক বিষয়ও যুক্ত হবে। স্রেফ শিশুই নয়, দ্বাদশ শ্রেণি পর্যন্ত খেলনা নির্ভর সিলেবাস তৈরি করা হচ্ছে। বিশেষজ্ঞ কমিটি এই ব্যাপারে কাজ করছেন। আগামী শিক্ষাবর্ষ থেকে তা শুরু করার টার্গেটও সামনে রাখা হয়েছে।
এদিন এক অনুষ্ঠানে তিনি বলেন, খেলনার মাধ্যমে কীভাবে পড়াশোনাকে আনন্দদায়ক করে তোলা যায়, নতুন খেলনা তৈরি করে তা লেখাপড়া শেখানোর অঙ্গ হিসেবে কাজে লাগানো যায়, তার উপরই জোর দেওয়া হচ্ছে। খেলনাকে বিষয় করে সম্প্রতি এক উদ্ভাবনী আয়োজন করেছিল শিক্ষামন্ত্রক। সেখানে ষষ্ঠ থেকে শুরু করে উচ্চশ্রেণীর ছাত্রছাত্রীরাও অংশ নিয়েছিল। অভিনব সব খেলনা তৈরি হয়েছে সেখানে, যা কেবল লেখাপড়াতেই নয়, পরবর্তীকালে স্টার্ট-আপ হিসেবে প্রতিষ্ঠা পেতেও সাহায্য করবে। 
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুজরাতের গান্ধীনগর শিশু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হর্ষদ শাহ। তিনি বলেন, গোটা বিশ্বের প্রেক্ষাপটে খেলনায় ভারতের অবদান সামান্য। মাত্র ১.১৫ শতাংশ। গোটা বিশ্বের খেলনার বাজার হল ৯ লক্ষ ৬০ হাজার ২৮৮ কোটি টাকার। এই বিরাট বাজারে ভারতের শেয়ার মাত্র ১১ হাজার কোটি টাকার মতো। তাই খেলনা স্রেফ শিক্ষাদানের অন্যতম যন্ত্রই নয়, কর্মসংস্থানেরও রাস্তা দেখাবে। তিনি বলেন, শিশু পড়ুয়াদের এখন কোডিং শেখানো হচ্ছে। অ্যাকশন গেম, অঙ্ক নির্ভর নানা খেলার মাধ্যমে যেমন সৃজনশীল দিক সামনে আসবে, তেমনি পড়ুয়ার বুদ্ধির বিকাশও হবে। বলা বাহুল্য, খেলনার মাধ্যমে শিক্ষা, ভারতকে নতুন পথ দেখাবে। 

21st     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ