বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জুলাইয়ের মধ্যেই যাত্রা শুরু করছে নয়া বিমান সংস্থা আকাশ এয়ার। সেজন্য আমেরিকার পোর্টল্যান্ড থেকে আসছে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান। -পিটিআই

দিল্লির প্যারেডে বাতিল শুধু
অবিজেপি রাজ্যেরই ট্যাবলো

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: শুধু বাংলা‌‌ই নয়। কেরল, তামিলনাড়ু, ঝাড়খণ্ডও বাদ যাচ্ছে দিল্লির রাজপথে সাধারণতন্ত্র দিবসের প্যারেড থেকে। আর এই চারটি রাজ্যের সরকার আদতে বিজেপি বিরোধী। বুধবার জল্পনা তৈরি হয়েছে দিল্লির ট্যাবলো নিয়ে। তাদের নামও সম্ভবত বাতিল হতে চলেছে। কারণ, এখনও পর্যন্ত প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে ট্যাবলো সংক্রান্ত কোনও সবুজ সঙ্কেত আসেনি। তাই অরবিন্দ কেজরিওয়াল সরকারের আশঙ্কা, শেষপর্যন্ত দিল্লিকেও বাদ দেওয়া হতে পারে। বেছে বেছে অবিজেপি সরকার শাসিত রাজ্যগুলিকে সাধারণতন্ত্র দিবসের প্যারেড থেকে বাদ রাখায় আঙুল উঠেছে মোদি সরকারের দিকে।
নেতাজিকে কেন্দ্র করে ট্যাবলো সাজানোর প্রস্তাব প্রতিরক্ষা মন্ত্রকে জমা দিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। সেটি বাতিল হওয়ার পর প্রবল ক্ষোভ তৈরি হয়েছে বাংলাজুড়ে। ড্যামেজ কন্ট্রোল করতে তড়িঘড়ি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে ক্ষোভ প্রশমনের চেষ্টা করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। চাপে পড়ে সরকারি তরফে দায় এড়াতে নানাবিধ কারণ দেখানো হচ্ছে। যুক্তি হিসেবে এও প্রচার করার চেষ্টা হচ্ছে যে, সাধারণতন্ত্র দিবসের প্যারেডে কোন রাজ্যের ট্যাবলো অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করবে, সেব্যাপারে কেন্দ্রীয় সরকারের প্রত্যক্ষভাবে কোনও হাত নেই। একটি নিরপেক্ষ কমিটি রয়েছে এই বাছাই প্রক্রিয়াকে চূড়ান্ত রূপ দেওয়ার জন্য। তার নাম সাবজেক্ট এক্সপার্ট কমিটি। এ ক্ষেত্রে কোনও পক্ষপাতের সম্ভাবনা নেই। কিন্তু এই প্রাণপণ প্রয়াস সত্ত্বেও এড়ানো সম্ভব হচ্ছে না বিতর্ক। কারণ একের পর এক কারণ দর্শিয়ে ঠিক সেই রাজ্যগু঩লিই বাদ পড়ছে, যেখানে ক্ষমতায় বিজেপি বিরোধী দল বা জোট। 
প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, গত বছরের ১৬ সেপ্টেম্বর প্রতিটি রাজ্যকে ট্যাবলোর প্রস্তাব পাঠানোর বিষয়ে চিঠি দেওয়া হয়েছিল। প্রত্যাশিতভাবে এবারের বিষয় হিসেবে নির্ধারিত ছিল, স্বাধীনতার ৭৫তম বার্ষিকী। পাশাপাশি রাখা হয় একঝাঁক শর্ত। যেমন, লোকসংস্কৃতিকে বেশি গুরুত্ব, যুব সম্প্রদায়কে আকর্ষণ করতে পারে ইত্যাদি বিষয়। মোট ৫৬টি ট্যাবলোর প্রস্তাব জমা পড়েছিল সাবজেক্ট এক্সপার্ট কমিটির কাছে। সিদ্ধান্ত অনুযায়ী ২১টি বাছাই করা হবে। তার মধ্যে ১২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এবং ৯টি সরকারি মন্ত্রকের।শর্ত মেনেই প্রস্তাব পাঠিয়েছিল রাজ্যগুলি। ঝাড়খণ্ড সরকারের ট্যাবলোর বিষয়বস্তু ছিল ‘সাঁওতাল হুল’ (সাঁওতাল বিদ্রোহ)। কিন্তু বাংলার আগেই ঝাড়খণ্ডের ট্যাবলো বাতিল করা হয়। সাবজেক্ট এক্সপার্ট কমিটি জানিয়েছিল, সাঁওতাল বিদ্রোহ জাতীয় স্তরের স্বাধীনতা সংগ্রামের সঙ্গে কীভাবে জড়িত, তার একটা বিস্তারিত প্রেজেন্টেশন পাঠাক হেমন্ত সোরেন সরকার। তারপর বাছাই করা সম্ভব হবে। কিন্তু কোভিড সংক্রমণ বাড়তে থাকায় কোনও বিকল্প প্রস্তাব পাঠানো সম্ভব হয়নি। তাই তারা এবার প্যারেডে অংশ নিতে পারছে না। ইতিমধ্যেই এব্যাপারে চিঠি দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ প্রার্থনা করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। তিনি বলেছেন, ‘স্বাধীনতার ৭৫তম বর্ষের সাধারণতন্ত্র দিবসের প্যারেডে তামিলনাড়ুর অংশগ্রহণ থাকবে না, এটা হতে পারে না। তাই আমাদের ট্যাবলোর প্রস্তাব পুনরায় বিবেচনার জন্য অনুরোধ করছি।’ প্রশ্ন উঠছে, প্যারেডে বাংলার নেতাজি থিম অথবা ঝাড়খণ্ডের সাঁওতাল হুল বিষয়বস্তুকে বাছাই না করার কারণগুলি কি যথেষ্ট যুক্তিযুক্ত? নাকি সাধারণতন্ত্র দিবসেও রাজনৈতিক বিভাজনের ছবি থেকে যাবে? 

20th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ