বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

লক্ষ্য চীন ও পাকিস্তানকে একঘরে করা
এবার দক্ষিণ এশিয়ার দেশগুলিকে
নিয়ে পৃথক সম্মেলনের পথে ভারত

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সার্কের গুরুত্ব দীর্ঘদিন ধরেই কমাতে শুরু করেছিল ভারত সরকার। দক্ষিণ এশিয়ার রাষ্ট্রসমূহকে সঙ্গে নিয়ে এই গুরুত্বপূর্ণ মঞ্চকে কূটনৈতিকভাবে তাৎপর্যহীন করে দেওয়ার প্রয়াসের পিছনে মূল কারণ অবশ্যই পাকিস্তানকে একঘরে করে দেওয়া। ভারত সার্ক মঞ্চে বরাবরই বিশেষ অগ্রণী ভূমিকা নিয়েছে। অথচ মোদি সরকার ক্ষমতাসীন হওয়ার পর দুটি মঞ্চকেই সম্পূর্ণ উপেক্ষা করা হয়েছে। সার্ক এবং নির্জোট মঞ্চ। এর আগে অসিয়ান গোষ্ঠীকে বেশি গুরুত্ব দেওয়া শুরু করেন মোদি। প্রতিটি সিদ্ধান্তের লক্ষ্য একটাই। ভুটান থেকে মালদ্বীপ। বাংলাদেশ অথবা শ্রীলঙ্কা। প্রতিবেশী দেশগুলির সঙ্গে এমন এক আঞ্চলিক অক্ষ গড়ে তোলা, যেখানে পাকিস্তান থাকবে সম্পূর্ণ ব্রাত্য। স্বাভাবিকভাবেই দূরে থাকবে চীনও। 
এই পরিকল্পনারই নবতম রূপ ‘ভারত-দক্ষিণ এশিয়া সম্মেলন’। কাজাঘাস্তান, কিরঘিজ রিপাবলিক, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানকে নিয়ে ভারত সম্পূর্ণ নতুন একটি গোষ্ঠী তৈরি করছে। আগামী ২৭ জানুয়ারি এই গোষ্ঠীর প্রথম সম্মেলন। আয়োজক ভারত সরকার। বিদেশমন্ত্রক জানিয়েছে, এই পদক্ষেপ মোদি সরকারের এক্সটেনডেড নেবারহুড কর্মসূচিরই অঙ্গ। ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশে সফর করেছেন। ২০২১ সালের ডিসেম্বর মাসে বিদেশমন্ত্রী স্তরের বৈঠক হয়। তার আগে আফগানিস্তানকে কেন্দ্র করে একটি আঞ্চলিক বৈঠক হয়েছিল। সেখানেও এই রাষ্ট্রগুলি অংশ নিয়েছিল। 
বিদেশমন্ত্রক জানিয়েছে, এই বৈঠকগুলির প্রেক্ষিতে গ্রহণ করা সিদ্ধান্ত অনুযায়ী নতুন একটি মঞ্চ তৈরি করা হচ্ছে। লক্ষ্য দক্ষিণ এশিয়ার কূটনীতি, বাণিজ্য, সামরিক সহায়তা, স্বাস্থ্য, শিক্ষা এবং অর্থনৈতিক সহযোগিতা। এর প্রথম সম্মেলন হতে চলেছে ২৭ জানুয়ারি। প্রসঙ্গত কাজাখাস্তানে সাম্প্রতিক বিদ্রোহ, রক্তপাত এবং প্রবল অশান্তি যেভাবে মার্কিন ও রাশিয়ার ঠান্ডা লড়াই হিসেবে আবার মাথা চাড়া দিয়েছে, সেই প্রেক্ষিতেই এরকম একটি সম্মেলনের আয়োজন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বলা বাহুল্য, এ নিয়ে চীন ও পাকিস্তানকে যথেষ্ট ইঙ্গিতপূর্ণ বার্তাই দিতে চাইছে ভারত। 

20th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ