বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মার্চেই শুরু ১২-১৫ বয়সিদের টিকাকরণ
আশ্বাস কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটির

নয়াদিল্লি: ১৫-ঊর্ধ্বদের টিকাকরণ চলছে। চলতি মাসেই তা সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা নিয়েছে মোদি সরকার। এই পরিস্থিতিতে করোনা মোকাবিলায় আশার কথা শোনাল টিকাকরণের জন্য গঠিত সরকারি কমিটি ‘এনট্যাগি’। সোমবার কমিটির চেয়ারম্যান ডাঃ এন কে অরোরা জানিয়ে দিলেন, আগামী মার্চেই শুরু হতে পারে ১২-১৫ বছর বয়সিদের টিকাকরণ। ওমিক্রন ভ্যারিয়েন্টের জেরে দেশজুড়ে সংক্রমণ শিখর ছুঁয়েছে। বেশিরভাগ রোগীর অক্সিজেন প্রয়োজন না হলেও আক্রান্ত লাফিয়ে বাড়ছে। বাদ যাচ্ছে না শিশু-কিশোররা। বিশেষজ্ঞরা আগেই সতর্ক করে বলেছিলেন, করোনার তৃতীয় ঢেউয়ে শিশুরা আক্রান্ত হতে পারে। কারণ, ষাটোর্ধ্ব থেকে প্রাপ্তবয়স্কদের সিংহভাগ টিকার দু’টি ডোজ পেয়ে গিয়েছেন। এরপর গত বছর ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেন ১৫-ঊর্ধ্বদের  টিকাকরণ এবং স্বাস্থ্যকর্মী, প্রথম সারির যোদ্ধা, ষাটোর্ধ্ব কো-মরবিড ব্যক্তিদের জন্য ‘প্রিকশন’ বা বুস্টার ডোজ চালুর কথা।  
সেইমতো চলতি মাসের ৩ তারিখ থেকে দেশজুড়ে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হয়েছে। সারা দেশে এই বয়ঃগোষ্ঠীর জনসংখ্যা আনুমানিক ৭ কোটি ৪০ লক্ষ। প্রথমদিনেই ৪২ লক্ষেরও বেশি কিশোর-কিশোরীকে টিকা দেওয়া সম্ভব হয়েছে। মাত্র দু’সপ্তাহের মধ্যে ৩ কোটি ৪৫ লক্ষেরও বেশি কিশোর-কিশোরী ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়ে গিয়েছেন বলে জানিয়েছেন অরোরা। ২৮ দিনের মধ্যে তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হবে। অর্থাৎ, ফেব্রুয়ারির শেষে সংশ্লিষ্ট সকলের টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাবে। টিকাকরণ সংক্রান্ত জাতীয় উপদেষ্টা গোষ্ঠীর চেয়ারম্যানের কথায়, বয়ঃসন্ধিকালের কিশোর-কিশোরীরা অত্যন্ত উৎসাহের সঙ্গে টিকাকরণ কর্মসূচিতে শামিল হয়েছে। ফলে টিকাকরণে গতি এসেছে। মনে করা হচ্ছে, ওই বয়সসীমার বাকি উপভোক্তারা জানুয়ারি মাসের শেষে টিকার প্রথম ডোজ পেয়ে যাবেন। ফলে ফেব্রুয়ারির শেষে তাদের দ্বিতীয় ডোজও সম্পূর্ণ হয়ে যাবে।
তারপরেই ১২ থেকে অনূর্ধ্ব ১৫দের টিকাকরণ শুরু হওয়ার ইঙ্গিত দেন অরোরা। তাঁর কথায়, আগামী মার্চেই ওই বয়সিদের টিকাকরণ নিয়ে নীতি গ্রহণ করতে পারে সরকার। ‘এনট্যাগি’র শীর্ষকর্তার মতে, দেশজুড়ে ১২-১৫ বছর বয়সিদের জনসংখ্যা প্রায় সাড়ে সাত কোটি। গত সোমবার কেন্দ্রের টিকাকরণ কর্মসূচি এক বছর পূরণ করেছে। টিকাকরণের প্রথম বর্ষপূর্তিকে স্মরণে রাখতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য একটি ডাকটিকিট প্রকাশ করেন। স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশের ৭০ শতাংশ পূর্ণবয়স্ক মানুষ টিকা পেয়েছেন। ১ মার্চ থেকে দ্বিতীয় দফায় টিকাকরণ কর্মসূচি শুরু হবে। ওই দিন থেকেই সম্ভবত ১২ থেকে ১৫ বছর বয়সি বালক-বালিকাদের টিকা দেওয়া শুরু হবে বলে মনে করা হচ্ছে। এদিকে, পশ্চিমবঙ্গে এই বয়সসীমার কিশোর-কিশোরীদের সংখ্যা আধ কোটি। তাদের টিকাকরণ সম্পূর্ণ হতে দু’মাস সময় লাগবে বলেই স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর।

18th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ