বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জুলাইয়ের মধ্যেই যাত্রা শুরু করছে নয়া বিমান সংস্থা আকাশ এয়ার। সেজন্য আমেরিকার পোর্টল্যান্ড থেকে আসছে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান। -পিটিআই

‘ভূত তাড়িয়েছেন’, বিতর্কে
আইআইটি মান্ডির অধিকর্তা

নয়াদিল্লি: তিনি ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর। রোবটিক্স এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সে তাঁর ব্যুৎপত্তি। জার্মান ন্যাশনাল সেন্টার ফর ইনফরমেশন টেকনোলজি থেকে পোস্ট ডক্টরেট। আধুনিক বিজ্ঞানে শিক্ষিত আইআইটি মান্ডির নবনিযুক্ত ডিরেক্টর লখিন্দর বেহেরা দাবি করলেন ‘ভূত তাড়িয়েছেন’। আর সেকাজে তাঁর ঢাল ছিল ভগবদ্গীতা এবং ‘হরে রাম হরে কৃষ্ণ মন্ত্র’। এমনকী তিনি বিশ্বাস করেন ‘ভূত রয়েছে’। সেই ভিডিও ছড়িয়ে পড়তেই বিতর্কে জড়িয়ে পড়লেন আইআইটি কানপুরের প্রাক্তন অধিকর্তা।
‘লার্ন গীতা লিভ গীতা’ নামে একটি ইউটিউব চ্যানেলে পাঁচ মিনিট দৈর্ঘ্যের একটি ভিডিও আপলোড হয়। সেখানে বেহেরা তাঁর বন্ধুর বাড়ি এবং বাবা-মা’র উপর ভর করা ভূত তাড়িয়েছেন বলে দাবি করেন। যদিও, বিতর্ক ছড়াতেই চ্যানেলটি প্রাইভেট করে দেওয়া হয়েছে। দেখা যাচ্ছে না ভিডিওটি। ঠিক কী বলেছিলেন বেহেরা? ১৯৯৩ সালের একটি ঘটনার কথা উল্লেখ করে তিনি বলেন, পরিবারের উপর অশরীরি আত্মা ভর করেছে বলে এক বন্ধুর কাছ থেকে খবর পাই। তারপর দু’জন সঙ্গীকে নিয়ে চেন্নাই যাই। সেখানে ভগবদ্গীতার শ্লোকের পাশাপাশি ‘হরে কৃষ্ণ, হরে রাম’ মহামন্ত্র পাঠ করি। ফলও মেলে হাতে নাতে। কীভাবে মাথা থেকে ভূত নামালেন তার ব্যাখ্যাও শুনিয়েছেন মান্ডি আইআইটি অধিকর্তা। তাঁর কথায়, ১০-১৫ মিনিট তারস্বরে মন্ত্র পাঠ করতেই দেখি বন্ধুর বৃদ্ধ বাবা মাথা নাড়িয়ে তাণ্ডব নৃত্য শুরু করেছেন। অথচ, বয়সভারে তিনি প্রায় অক্ষম। হাঁটা-চলা করতেই পারেন না। হাত-পা’ও সামান্য নড়ান। সেই বেঁটে মানুষটা উদ্দান নৃত্য করছেন। তাঁর মাথা প্রায় ঘরের ছাদ ছুঁয়ে যাচ্ছে। অর্থাৎ, তাঁর উপর ভর করেছে অশরীরী আত্মা। একটানা প্রায় দেড় ঘণ্টা মন্ত্র পাঠের পর বন্ধুর পরিবারের উপর থেকে ভূত তাড়াতে সফল হন তিনি। এরপরেই দেখা দেয় বিতর্ক। প্রশ্ন উঠতে শুরু করে বিজ্ঞানে যেখানে ভূত, অশরীরী আত্মা ব্রাত্য, সেখানে একজন উচ্চশিক্ষিত প্রফেসর কী করে বিশ্বাস করেন ভূত বলে কিছু রয়েছে? জবাবও দিয়েছেন দিল্লি আইআইটির প্রাক্তনী। তাঁর সাফ জবাব, বহু ঘটনার ব্যাখ্যা আধুনিক বিজ্ঞান করতে পারে না। আমি আগেই বলেছি, ভূত রয়েছে। অবশ্যই আছে।

18th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ