বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জুলাইয়ের মধ্যেই যাত্রা শুরু করছে নয়া বিমান সংস্থা আকাশ এয়ার। সেজন্য আমেরিকার পোর্টল্যান্ড থেকে আসছে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান। -পিটিআই

বাজেটে আয়কর ছাড় নিয়ে টানাপোড়েন,
গৃহ ঋণের সুদে ভর্তুকি দেওয়ার ভাবনা

বিমার উপর কমতে পারে জিএসটি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বাজেটে আয়কর ছাড়ের প্রস্তাব নিয়ে শেষ মুহূর্তের টানাপোড়েন চলছে। একইসঙ্গে মানুষের হাতে অতিরিক্ত অর্থ যাতে থাকে, সেই লক্ষ্যকেও বিশেষ প্রাধান্য দেওয়া হচ্ছে। অর্থনীতিকে চাঙ্গা করা এবং কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি, এই দুটি বিষয়কে বেশি গুরুত্ব দিতে অর্থমন্ত্রককে নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর ও নীতি আয়োগ। গত দেড় মাসে একের পর এক বণিকসভার সঙ্গে বৈঠকে যে দাবিপত্র জমা পড়েছে, খতিয়ে দেখা হচ্ছে সেগুলিকেও। 
আপাতত যে প্রস্তাবগুলি নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে, সেগুলি হল, স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়িয়ে অন্তত ৫০ হাজার টাকা করা, আয়করের ছাড়ের সীমা ৩ লক্ষ টাকা করা এবং নতুন বাড়ির ব্যাঙ্কঋণের ক্ষেত্রে কয়েক বছরের জন্য সুদের হারে ভর্তুকি দেওয়া। করোনার আগে রিয়াল এস্টেটে ৪৫ লক্ষ টাকার মধ্যে থাকা বাড়ির ঋণে সরকার বিশেষ ছাড় দিয়েছিল। এবার সুদের হারে ৩ শতাংশ ভর্তুকি দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। মেডিক্লেম, জীবনবিমা সহ  বিমাক্ষেত্রে জিএসটি কমানোর প্রস্তাবও আনা হতে পারে বাজেটে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে জিএসটি কাউন্সিলের বৈঠকেই। অ্যানুইটি বাবদ যে পেনশন আয় হবে, সেটিকে সম্পূর্ণ করমুক্ত করার দাবি দীর্ঘ কয়েক বছর ধরে ছিল। এবার সেই প্রস্তাবটি কার্যকর করার কথা ভাবা হচ্ছে। 
ব্যক্তিগত ক্ষেত্রে যেমন এই সুবিধাগুলি দেওয়ার কথা ভাবা হয়েছে, তেমনই শিল্পমহলকে একগুচ্ছ সুরাহাও দেওয়া হতে পারে। সবথেকে বেশি ছাড় ও উপহার পেতে পারে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এমএসএমই) এবং অটো শিল্প। বিশেষ করে ইলেকট্রিক গাড়ি নির্মাণে কয়েকবছরের জন্য করমকুবের একটি পরিকল্পনা নেওয়া হচ্ছে। উৎপাদন শিল্প এবং  ক্ষুদ্র  ও মাঝারি শিল্পক্ষেত্রেকে উৎপাদন ব্যয়ের ক্রমবর্ধমান সঙ্কট থেকে সুরাহা দিতে কাঁচামালের উপর শুল্কছাড়ের প্রস্তাবও রয়েছে। 
আপাতত কর্পোরেট ট্যাক্সে ছাড়া দেওয়া হবে, নাকি কিছু কিছু কাঁচামালের শুল্কহ্রাস হবে, সেটা নিয়েই অর্থমন্ত্রকের অন্দরে দড়ি টানাটানি তুঙ্গে বলে জানা যাচ্ছে। যতদূর জানা যাচ্ছে, করোনার তৃতীয় ঢেউয়ের কারণে বাজেটে ব্যয় সঙ্কোচন করা হবে না। বরং বরাদ্দ বাড়বে। অন্তত ৪২ লক্ষ কোটি টাকার বাজেট ঘোষণা করা হতে পারে বলে মনে করা হচ্ছে। গত আর্থিক বছরের তুলনায় যা প্রায় ৮ লক্ষ কোটি টাকা বেশি। পরিকাঠামো খাতে বরাদ্দ হবে সবথেকে বেশি। 

18th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ