বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

জুলাইয়ের মধ্যেই যাত্রা শুরু করছে নয়া বিমান সংস্থা আকাশ এয়ার। সেজন্য আমেরিকার পোর্টল্যান্ড থেকে আসছে বোয়িং ৭৩৭ ম্যাক্স বিমান। -পিটিআই

ইউটিউবের সৌজন্যে ৭৪
বছর পর মিলন দুই ভাইয়ের

লাহোর: ভারত-পাকিস্তানের মধ্যে দেশভাগ। সীমান্তজুড়ে কাঁটাতার। বিচ্ছেদের যন্ত্রণা। দীর্ঘ বহুবছরের যন্ত্রণা পেরিয়ে এসে প্রিয়জনের সঙ্গে মিলন। শুনতে অনেকটা সিনেমার মতো হলেও বাস্তবে এই কাজটাই করে চলেছে পাকিস্তানের একটি ইউটিউব চ্যানেল-পাঞ্জাব লেহর। ঠিক যেভাবে কর্তারপুর করিডর সাক্ষী থেকেছে পরিবারের হারিয়ে যাওয়া সদস্যদের পুনর্মিলনের। একাধিকবার। চলতি সপ্তাহেই ৭৪ বছর পর দেখা হয়েছে হারিয়ে যাওয়া দুই ভাইয়ের। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সাদ্দিক খান ও ভারতের পাঞ্জাবের বাসিন্দা হাবিব ওরফে সিক্কা খানের। শুধু দুই ভাই নন, আত্মীয়-বন্ধু সহ প্রায় ২০০ জন এসেছিলেন এই কর্তারপুর করিডরে।
জানা গিয়েছে, ১৯৪৭ সালে দেশভাগের সঙ্গেই পৃথক হয়ে পড়েন দুই ভাই। তারপর গড়িয়েছে সময়। বেড়েছে বয়স। দুই দেশের নদী দিয়ে বয়ে গিয়েছে কত জল। বর্তমানে সাদ্দিক থাকেন পাকিস্তানের ফৈজলাবাদে। আর হাবিব থাকেন ভারতে, পাঞ্জাবের ফুল্লেওয়াল গ্রামে। শেষ পর্যন্ত ৭৪ বছর পর পাকিস্তানের ইউটিউব চ্যানেলের হাত ধরে ঘুচে গেল কাঁটাতারের ব্যবধান। সজল চোখে পরস্পরকে জড়িয়ে ধরলেন দুই ভাই। ফিরে গেলেন তাঁদের ছোটবেলার কথায়। প্রবীণ এই দু’জন প্রশংসা করেন মিলনের নেপথ্যে থাকা এমন উদ্যোগের। আর তাঁদের মিলনের এই দৃশ্য দেখে উপস্থিত আত্মীয়-বন্ধুদের চোখেও জল। 
পাঞ্জাব লেহর চ্যানেলের নাসির ধিলো জানিয়েছেন, তাঁদের চ্যানেলের লক্ষ্য একটাই — দেশভাগের ফলে পূর্ব ও পশ্চিম পাঞ্জাবের মানুষের মধ্যেকার দূরত্ব মিটিয়ে ফের তাদের কাছাকাছি নিয়ে আসা। ভারত ও পাকিস্তানের মানুষজন তাঁদের পরিবারের কাছ থেকে শোনা দেশভাগের গল্প, ভেঙে যাওয়া পরিবারের কথা ইউটিউবের এই চ্যানেলে শেয়ার করেছিলেন। কোনও ঘটনার সঙ্গে অন্য কোনও ঘটনার মিল খুঁজে পাওয়া গেলেই বিষয়টি নিয়ে আরও খুঁটিনাটি তথ্য জোগাড় করা হয়। এভাবে ইতিমধ্যে দুই দেশের সাধারণ মানুষের সাহায্যে ২০০ জনেরও বেশি মানুষ তাঁদের প্রিয়জনের সাক্ষাৎ পেয়েছেন। ভাই ফিরে পেয়েছে বোনকে, দাদা ভাইকে, হারিয়ে যাওয়া বন্ধু তাঁর বন্ধুকে।

18th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ