বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

পিছিয়ে গেল পাঞ্জাবের ভোট,
ফল ঘোষণার দিন অপরিবর্তিত

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: গুরু রবিদাস জয়ন্তী। তাই পাঞ্জাবে ভোট পিছল। ১৪ ফেব্রুয়ারির পরিবর্তে এখন ভোট হবে ২০ ফেব্রুয়ারি। জানিয়ে দিল নির্বাচন কমিশন। ভোটের দিন পিছলেও ফলাফল ঘোষণা হবে ১০ মার্চ তারিখেই। ১৬ ফেব্রুয়ারি রবিদাস জয়ন্তী পালন করতে পাঞ্জাবের বহু মানুষ আগেই বারাণসী যাবেন। প্রতিবারই যান। তাই ১৪ তারিখ ভোট হলে রাজ্যের অনেকেই ভোট দিতে পারবেন না। এই কারণেই দিনক্ষণ পিছনোর অনুরোধ করেছিল প্রায় সব রাজনৈতিক দল। সেই আবেদনে সাড়া দেওয়ায় কমিশনকে সাধুবাদ জানিয়েছেন পাঞ্জাবের মু্খ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি। 
অন্যদিকে, এবার পাঁচ রাজ্যের ভোটে পাঞ্জাবে নিজেদের জয় বজায় রাখা তো বটেই, একইভাবে উত্তরাখণ্ড ও গোয়া জিততেও মরিয়া কংগ্রেস। উত্তরপ্রদেশেও দলের পারফরমেন্স ভালো করতে পুরোদমে ঝাঁপাচ্ছে সোনিয়া গান্ধীর দল। কারণ ভোটে ভালো করতে না পারলে কপিল সিবাল, আনন্দ শর্মা, অম্বিকা সোনির মতো নেতানেত্রীদের এই মুহূর্তে রাজ্যসভায় ফিরিয়ে আনতে পারবে না কংগ্রেস। 
চলতি বছরে রাজ্যসভার ৭৫টি আসনে ভোট হবে। তার মধ্যে পাঞ্জাব থেকে রয়েছে ৭টি আসন। উত্তরপ্রদেশ থেকে ১৩টি। একটি উত্তরাখণ্ড। বিধানসভা ভোটের ফলাফলে রাজ্য‌ ঩বিধানসভায় যে দলের বিধায়ক সংখ্যা বেশি হয়, রাজ্যসভায় সেই দলের প্রতিনিধিত্বই থাকে বেশি। এই নিয়মে ২০১৯ সালেও রাজ্য‌সভায় যেখানে কংগ্রেসের এমপি সংখ্যা ছিল ৫৬ জন, এখন বিভিন্ন রাজ্য হাতছাড়া হওয়ায় তা কমে হয়েছে ৩৪। যদিও রাজ্যসভায় কংগ্রেস এখনও প্রধান বিরোধী দল। 
তবে বিজেপি শাসিত হিমাচল থেকে এবার আর আনন্দ শর্মাকে ফিরিয়ে আনা কংগ্রেসের পক্ষে সম্ভব নয় বলেই রাজনৈতিক মহলের মত। একইভাবে উত্তরপ্রদেশ থেকে কপিল সিবালের জিতে আসা নির্ভর করছে রাজ্যে দল কত আসন পেল, তার উপর। পাঞ্জাব থেকে রয়েছেন অম্বিকা সোনি, প্রতাপ সিং বাজওয়ার মতো নেতানেত্রী। চলতি বছরেই অসম থেকে রাজ্যসভায় কংগ্রেসের দুটি আসন হাতছাড়া হচ্ছে। তাই দলের এমপি রানি নারহা এবং রিপুন ভোরার ভবিষ্যৎ নির্ভর করছে পাঁচ রাজ্যের ফলাফলের উপর। কর্ণাটকে খালি হতে যাওয়া চারটি আসনের মধ্যে কংগ্রেসের একটি আসন ধরে রাখা কঠিন হবে না বলেই দলের বিশ্বাস। তাই সব মিলিয়ে পাঁচ রাজ্যের ভোটের ফলাফলের উপর সংসদে কংগ্রেসের ভবিষ্যৎ নির্ভর করছে। 

18th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ