বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

স্পেশাল তকমাতেও রাজধানী, শতাব্দী
দুরন্তে ডায়নামিক ফেয়ার নিয়েছে রেল, প্রশ্ন

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: শুধুমাত্র ‘স্পেশাল চার্জ’ই নয়। করোনাকালে স্পেশাল ট্রেনের যাত্রীদের অতিরিক্ত ডায়নামিক ফেয়ার দিতেও একপ্রকার বাধ্য করেছে রেলমন্ত্রক। যার জেরে ২০২০-২১ আর্থিক বছরে ট্রেনের টিকিটে এই ডায়নামিক ফেয়ার থেকে প্রায় ৫১১ কোটি টাকা আয় করেছে রেল বোর্ড। সম্প্রতি এক আরটিআইয়ের জবাবে এই কথা জানিয়েছে খোদ রেলমন্ত্রকই। ফলে বিষয়টিকে কেন্দ্র করে বিতর্ক তুঙ্গে উঠেছে। যখন সারা দেশে রেগুলার ট্রেনই চলাচল করছিল না, তখন রাজধানী, শতাব্দী, দুরন্তের মতো প্রিমিয়াম ট্রেনে স্পেশাল তকমা লাগিয়েও কেন নেওয়া হয়েছে ডায়নামিক ফেয়ার? প্রশ্ন উঠছে। রাজধানী, শতাব্দী, দুরন্তের মতো প্রিমিয়াম ট্রেনগুলিতেই ডায়নামিক ফেয়ার ব্যবস্থা চালু করা হয়েছে। 
করোনা পরিস্থিতির মোকাবিলায় দেশ জোড়া লকডাউনে ২০২০ সালের ২৩ মার্চ থেকে দেশব্যাপী যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয় রেলমন্ত্রক। পরবর্তী ক্ষেত্রে ২০২০ সালের জুন মাস থেকে ধাপে ধাপে ট্রেন চলাচল শুরু হয়। যদিও রেগুলার ট্রেন চলছিল না। পরিবর্তে যাত্রীবাহী স্পেশাল হিসেবে ট্রেনগুলি চালানো শুরু হয়। অন্য ট্রেনগুলির মতোই ওইসময় রাজধানী, শতাব্দী, দুরন্ত ট্রেনগুলি স্বনামে চলেনি। স্পেশাল হিসেবে চলেছে। সাধারণ যাত্রীদের একটি বড় অংশ প্রশ্ন তুলছে, যখন রাজধানী, শতাব্দী কিংবা দুরন্ত হিসেবে ট্রেনগুলিকে চালানোই হয়নি, তাহলে কীসের ভিত্তিতে বাছাই করা ট্রেনে ডায়নামিক ফেয়ার ব্যবস্থা চালু রেখেছিল রেল? কেনই বা কোভিড পরিস্থিতির মধ্যেও যাত্রীদের বেশি মূল্যে টিকিট কাটতে কার্যত বাধ্য করা হয়েছে? ২০২১ সালের নভেম্বর মাসের কয়েক সপ্তাহ পর্যন্তই স্পেশাল যাত্রীবাহী ট্রেন চালিয়েছে মন্ত্রক। তারপর স্বাভাবিক করা হয়েছে দূরপাল্লার ট্রেন পরিষেবা।
উল্লিখিত আরটিআইয়ের জবাবে রেল জানিয়েছে, ২০২০-২১ আর্থিক বছরে শুধুমাত্র ডায়নামিক ফেয়ার থেকে রেলের আয় হয়েছে ৫১১ কোটি ৮ লক্ষ ৮১ হাজার ৩১৯ টাকা। ওই অর্থবর্ষেই ট্রেনের টিকিটে তৎকাল চার্জ থেকে রেলের আয় হয়েছে ৪০৩ কোটি ৪৯ লক্ষ ৬৬ হাজার ৩২২ টাকা। এবং প্রিমিয়াম তৎকাল চার্জে রেলের আয়ের পরিমাণ ছিল ১১৯ কোটি ৯০ লক্ষ ৭৯৮ টাকা। অন্যদিকে, ২০২১-২২ আর্থিক বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত ডায়নামিক ফেয়ার থেকে রেলের আয়ের পরিমাণ ২৪০ কোটি ৩৬ লক্ষ ৮৮ হাজার ১৩৬ টাকা। উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বর মাসেও পুরোদমে স্পেশাল যাত্রীবাহী ট্রেনই চালিয়েছে রেলমন্ত্রক। ইতিপূর্বে একাধিকবার ট্রেনের টিকিটে ডায়নামিক ফেয়ারের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য রেল বোর্ডকে সুপারিশ করেছে রেলের সংসদীয় স্থায়ী কমিটি। এবার এই নতুন তথ্য সামনে আসায় ফের তা বন্ধের দাবি তুলছেন যাত্রীদের একাংশ।

17th     January,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ