বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

৩০টি দেশে ছড়িয়েছে
করোনার নতুন স্ট্রেইন

নয়াদিল্লি: বিশ্বজুড়ে দাবানলের গতিতে ছড়াচ্ছে করোনার নয়া রূপভেদ ‘ওমিক্রন’। বিজ্ঞানীরা বলছেন, স্পাইক প্রোটিনে ৩০টিরও বেশি মিউটেশন ঘটিয়ে ফেলেছে এই নয়া স্ট্রেইন। এই ঘটনাকে বলা হচ্ছে ‘ইমিউন-এসকেপ মেকানিজম’। এটি হলে ভাইরাসটি ভ্যাকসিনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে। প্রথম খোঁজ মেলার মাত্র চার সপ্তাহের মধ্যেই সমগ্র দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়েছে ওমিক্রন। মঙ্গলবারের তুলনায় বুধবার দ্বিগুণ হয়েছে মোট আক্রান্তের সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মুখ্য মহামারীবিদ মারিয়া ভ্যান কারখভ আশঙ্কাপ্রকাশ করে জানিয়েছেন, আগামী কয়েকদিনে আরও দ্রুত ছড়া঩বে এই ভাইরাস। হয়ে উঠবে আরও ভয়ঙ্কর। ফলে এই নয়া ভ্যারিয়েন্টের বিরুদ্ধে বাজারে থাকা করোনা ভ্যাকসিনগুলি কতটা কার্যকর হবে, তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে ওমিক্রনকে ঠেকাতে ‘বুস্টার ডোজ’-এর উপরই বাজি ধরছেন একাধিক দেশের গবেষকমহল। 
দক্ষিণ আফ্রিকার পাশাপাশি আরও ২৯টি দেশের প্রায় ৪০০ জনের শরীরে করোনার এই নয়া প্রজাতির অস্তিত্ব মিলেছে। তালিকায় ঘানা, নাইজেরিয়া, নরওয়ে, সৌদি আরব এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে নবতম সংযোজন ঘটেছে ভারতেরও। বৃহস্পতিবারই কর্ণাটকে দু’জনের শরীরে ওমিক্রন মিলেছে। তাই ঝুঁকি না নিয়ে ইতিমধ্যেই নিজেদের সীমান্তগুলিতে কড়া নজরদারির ব্যবস্থা করেছে ৫৬টি দেশ। ওমিক্রন-বিধ্বস্ত দক্ষিণ আফ্রিকার প্রদেশগুলি থেকে আসা যাত্রীদের নামের তালিকা বিমান সংস্থাগুলির কাছে চেয়ে পাঠিয়েছে মার্কিন প্রশাসন। পাশাপাশি, আগামী সপ্তাহের শুরু থেকেই আন্তর্জাতিক সফরে কড়া বিধিনিষেধ আরোপ করতে চলেছে বাইডেন প্রশাসন। এক আধিকারিক জানিয়েছেন, আগামী সপ্তাহ থেকে আমেরিকায় অবতরণের ২৪ ঘণ্টা আগের কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে রাখতে হবে বিমানযাত্রীদের। মার্কিন নাগরিক হোক বা বিদেশি, ভ্যাকসিন নেওয়া থাকুক বা না থাকুক— সবার ক্ষেত্রেই একই নিয়ম প্রযোজ্য হবে। এই সংক্রান্ত বিস্তারিত নির্দেশিকা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্বয়ং ঘোষণা করবেন বলেই জানান ওই আধিকারিক। 
ব্রিটেনে এখনও পর্যন্ত ২২ জনের শরীরে ওমিক্রন সংক্রমণ ধরা পড়েছে। অস্ট্রেলিয়া ও ডেনমার্কে এদিন নতুন করে তিনজন আক্রান্ত হয়েছেন। পাশাপাশি আন্তর্জাতিক বিমান পরিষেবায় নিষেধাজ্ঞা জারি সত্ত্বেও জাপানে এদিন দ্বিতীয় ওমিক্রন আক্রান্তের খোঁজ মিলেছে। আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞার তালিকায় জাপান, পর্তুগাল এবং সুইডেনকে যুক্ত করেছে হংকং। মালয়েশিয়া আবার আটটি আফ্রিকান দেশের সঙ্গে বিমান পরিষেবা ছিন্ন করেছে। তবে হু জানিয়েছে, আন্তর্জাতিক সফরে এভাবে সম্পূর্ণ নিষেধাজ্ঞা চাপিয়ে সমস্যার সমাধান হবে না। উল্টে জনজীবন এবং অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়বে। তাই অসুস্থ, প্রবীণ এবং টিকা না পাওয়া ব্যক্তিদের এই মুহূর্তে আন্তর্জাতিক সফর না করারই পরামর্শ দিয়েছে হু। 

‘ভয়াবহতা বোঝার সময় এখনও হয়নি’
জোহানেসবার্গ: করোনার নয়া প্রজাতি ‘ওমিক্রন’ আদতে কতটা ভয়ঙ্কর? এই প্রশ্নে নানা মুনির নানা মত রয়েছে। অনেকে বলছেন, এই নয়া ভ্যারিয়েন্ট প্রাণঘাতী নয়। আক্রান্তের শরীরে মৃদু উপসর্গ দেখা দেয় মাত্র। কেউ বলছেন, এখনই সিদ্ধান্তে আসার মতো সময় আসেনি। যেমন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা জানিয়েছেন, এখনই ওমিক্রনের চরিত্র স্থির করে ফেলাটা বড্ড তাড়াহুড়ো হয়ে যাবে। কারণ, এখনও পর্যন্ত এই নয়া প্রজাতি শুধুমাত্র তরুণ ও মাঝবয়সীদের শরীরেই মিলেছে। যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। কিন্তু, আক্রান্ত হওয়ার সপ্তাহখানেক পর থেকে অনেকের শরীরে মারাত্মক উপসর্গ দেখা দিতে শুরু করছে। ন্যাশনাল ইনস্টিটিউট অব কমিউনিকেবল ডিজিজেসের বিভাগীয় প্রধান মিশেল গ্রুম সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রবীণদের শরীরে ওমিক্রন কতটা প্রভাব ফেলছে, তা বুঝতে আরও কিছুটা সময় লাগবে।

3rd     December,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ