বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ভুবনেশ্বরে সাধারণতন্ত্র দিবসের প্রস্তুতি চলছে। ছবি: এএনআই

ভোটের জ্বালায় গ্যাসে ভর্তুকি ২৫০ টাকা?
আস্থা ফেরাতে মরিয়া বিজেপি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের ‘জ্বালায়’ কি গৃহস্থের রান্নার গ্যাসের ভর্তুকিও স্বমহিমায় ফিরছে? সূত্রের খবর, আর নামমাত্র ১৯ টাকা নয়, সিলিন্ডার পিছু ভর্তুকি অন্তত ২৫০ টাকা করার কথা ভাবছে কেন্দ্র। ভোটের বাজারে ক্রমশ জনপ্রিয়তা হারানো বিজেপি সরকার ভাবমূর্তি উজ্জ্বলে মরিয়া হয়ে উঠেছে। তারই মোক্ষম অস্ত্র হতে পারে রান্নার গ্যাসে ভর্তুকি বৃদ্ধি। 
সাধারণ গ্রাহককে সিলিন্ডার কিনতে হয় বাজারদরে। নিয়ম অনুযায়ী, সরকার সিলিন্ডার পিছু যত টাকা ভর্তুকি দেবে, তা সরাসরি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছবে। ভর্তুকি বাবদ ৫০০ টাকা অ্যাকাউন্টে ঢুকেছে—গ্রাহকদের এই অভিজ্ঞতা খুব পুরনো নয়। তবে বছর দু’য়েক হল, সেই ভর্তুকিতে কাঁচি চালিয়েছে কেন্দ্র। বর্তমানে কলকাতা শহরের গ্রাহকরা সিলিন্ডার পিছু প্রায় ১৯ টাকা ভর্তুকি পান। কোথাও কোথাও সেটুকুও জোটে না। ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়ার বিস্তীর্ণ এলাকায় এক পয়সাও ভর্তুকি পান না গ্রাহকরা। অথচ গ্যাসের দাম লাফিয়ে বাড়ছে প্রায় প্রতি মাসে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় তা এখন হাজার ছুঁইছুঁই। উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় ইতিমধ্যেই এক হাজার টাকা পেরিয়ে গিয়েছে ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম। গরিবের বন্ধু সাজতে গিয়ে মোদি সরকার অনেক ঢাকঢোল পিটিয়ে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা চালু করেছিল। এই প্রকল্পের আওতায় থাকা গ্রাহকদের এক সময় সাধারণ গ্রাহকের চেয়ে ২০ টাকা বেশি ভর্তুকি দেওয়া হত। কিন্তু সেসব এখন গল্পকথা! ভর্তুকি না পাওয়ার তালিকায় এখন গরিব, বড়লোক সবাই সমান। 
চলতি বছরের বাজেট প্রস্তাব পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পেট্রলিয়ামের উপরে, বলা ভালো রান্নার গ্যাসের ভর্তুকি বাবদ বরাদ্দ করেন ১২ হাজার ৯৯৫ কোটি টাকা। অথচ তার আগের বছর এই খাতে বরাদ্দ ছিল ৪০ হাজার ৯১৫ কোটি টাকা। ওয়াকিবহাল মহলের মতে, কেন্দ্র যে ধীরে ধীরে রান্নার গ্যাসে ভর্তুকি তুলে দিতে চায়, বিপুল পরিমাণ বরাদ্দ হ্রাসে সেই পরিকল্পনাই স্পষ্ট হয়েছিল। প্রত্যেক মাসে, আবার কখনও মাসে দু’-তিনবার রান্নার গ্যাসের দাম বাড়িয়েছে কেন্দ্র। নাভিশ্বাস উঠেছে সাধারণের। এই মূল্যবৃদ্ধি নিয়ে মানুষ যে বিজেপির উপর বিস্তর চটেছে, তা টের পেয়েই ভর্তুকি ফেরানোর চিন্তাভাবনা শুরু করে দিল তারা। 
ক্ষোভের আঁচ পেয়ে ইতিমধ্যেই পেট্রল, ডিজেলের উপর এক্সাইজ ডিউটি কমানোর কথা ঘোষণা করেছে কেন্দ্র। ভোটের দিকে তাকিয়েই যে এই সিদ্ধান্ত, তা বলার অপেক্ষা রাখে না। পাঁচ রাজ্যের আসন্ন নির্বাচনের ফলাফল আগামী দিনে দেশের রাজনীতির গতিপথ অনেকখানি নিয়ন্ত্রণ করবে। এই সারসত্যটি ভালোই জানেন কেন্দ্রীয় সরকারের ম্যানেজাররা। সেই কারণে রান্নার গ্যাসের ভর্তুকি বাবদ গ্রাহকদের অ্যাকাউন্টে অন্তত ২৫০ টাকা ঢোকার সম্ভাবনা প্রবল হয়ে দেখা দিয়েছে।

29th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021