বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কৃষি আইন প্রত্যাহারে আসছে বিল
সোমবারের সংসদ অভিযান বাতিল, ঘোষণা কৃষকদের

 

নয়াদিল্লি: নয়া তিনটি কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা হয়েছে গত সপ্তাহে। গোটা দেশকে চমকে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেইমতো অবশেষে বিতর্কিত আইনগুলি বাতিল করতে সংসদে বিল আনতে চলেছে মোদি সরকার। আগামী সোমবার শুরু হচ্ছে ,সংসদের শীতকালীন অধিবেশন। তার প্রথম দিনেই ওই বিল পেশ হবে বলে খবর। আর সেই কারণেই সোমবারের প্রস্তাবিত ‘সংসদ চলো’ অভিযান পিছিয়ে দিল আন্দোলনরত কৃষক সংগঠনগুলি। শনিবার এ প্রসঙ্গে সংযুক্ত কিষান মোর্চার অন্যতম নেতা দর্শন পাল বলেন, ‘আগামী ২৯ নভেম্বরের প্রস্তাবিত সংসদ অভিযান বাতিল করছি। সরকার আমাদের কথা দিয়েছে, ওই দিন সংসদে কৃষি আইন প্রত্যাহার করা হবে।’ রাজনৈতিক মহলের মতে, আইন প্রত্যাহারের যাবতীয় দিক খতিয়ে দেখতে চাইছেন কৃষকরা। তারপর সময় বুঝে তাঁরা অবস্থান নেবেন। তাই সংসদ অভিযান আপাতত বাতিল করা হয়েছে।
কৃষি আইন প্রত্যাহার নিয়ে সংসদে বিল পেশের খবর পেয়ে এদিন সকালে বৈঠকে বসে সংযুক্ত কিষান মোর্চা। এরপরেই সংসদ অভিযান বাতিলের ঘোষণা করা হয়। তবে নিজেদের দাবি থেকে সরছেন না আন্দোলনরত কৃষকরা। দর্শন পাল জানান, ‘প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে আমরা অনেক দাবি তুলে ধরেছি। কৃষকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করতে হবে। নিশ্চিত করতে হবে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য। এছাড়া আন্দোলনে শহিদ হওয়া কৃষকদের পরিবারকে আর্থিক সাহায্য, নাড়া পোড়ানো সংক্রান্ত নির্দেশিকা প্রত্যাহার এবং বিদ্যুৎ বিল বাতিলের দাবিও রয়েছে।’ দাবিগুলি পূরণের জন্য আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করবেন কৃষকরা। তারপরে পরবর্তী কার্যক্রম স্থির করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ওই কৃষক নেতা। 
জানা গিয়েছে, সোমবার সংসদের শীতকালীন অধিবেশনে তিনটি আইন প্রত্যাহার সংক্রান্ত বিল পেশ করবেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। সেদিন দলের সব এমপিকে সংসদে হাজির থাকার জন্য হুইপও জারি করেছে বিজেপি। এদিকে, আইন বাতিলের ঘোষণার আগেই অধিবেশনের প্রথম দিনে সংসদ অভিযানের ডাক দিয়েছিলেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। ৬০টির বেশি ট্রাক্টর এবং হাজারের বেশি জমায়েতের হুঁশিয়ারিও ছিল তাঁর গলায়। আইন বাতিলের ঘোষণার পরেও আন্দোলন থেকে সরে না আসার কথাই তিনি জানিয়ে ছিলেন। এদিনও কৃষকদের সেই আন্দোলন থেকে নিরস্ত করার চেষ্টা করেছেন নরেন্দ্র সিং তোমর। তিনি বলেন, ‘সরকার আইন প্রত্যাহারের ঘোষণা করেছে। তারপরেও আন্দোলন চালিয়ে যাওয়া অর্থহীন। আমি কৃষকদের অনুরোধ করছি, আপনারা বাড়ি ফিরে যান।’ কৃষকদের দাবিগুলি খতিয়ে দেখতে কমিটি গঠনের আশ্বাসও দিয়েছেন তিনি। তবে ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) নিশ্চিত করতে সরকার কোনও বিল আনবে কি না, সেব্যাপারে মুখ খোলেননি কেন্দ্রীয় কৃষিমন্ত্রী।  নয়াদিল্লির সিংঘু সীমানায় সাংবাদিক বৈঠক করছেন কৃষক নেতা দর্শন পাল। ছবি: পিটিআই

28th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ