বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

গুঁতো... কোয়েম্বাটোরে জাল্লিকাট্টুর খণ্ডচিত্র। ছবি: পিটিআই

ওমিক্রন নিয়ে জরুরি
বৈঠক উদ্বিগ্ন কেন্দ্রের
আন্তর্জাতিক বিমান চালুর সিদ্ধান্ত পুনর্বিবেচনার জল্পনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: স্বাভাবিকতায় ফেরার মুখে ফের ধাক্কা খেতে চলেছে বিশ্ব। নেপথ্যে করোনা ভাইরাসের নয়া স্ট্রেইন ওমিক্রন। দক্ষিণ আফ্রিকায় মেলা বি.১.১.৫২৯-এর মোকাবিলা করতে তাদের তৈরি টিকা আদৌ সক্ষম কি না, তা নিয়ে নিশ্চিত নয় বলে ইতিমধ্যে জানিয়ে দিয়েছে আমেরিকার দুই প্রধান ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা ফাইজার এবং বায়ো এনটেক। ফলে ঘনীভূত হচ্ছে শঙ্কার মেঘ। আতঙ্কে দক্ষিণ আফ্রিকা, ইজরায়েল, হংকংয়ে বিমান পরিষেবা ইতিমধ্যেই স্থগিত করে দিয়েছে বহু দেশ। গোটা বিষয়টি নিয়ে জরুরি বৈঠকে বসতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
এই পরিস্থিতিতে তড়িঘড়ি শনিবার উচ্চপর্যায়ের বৈঠকে বসল উদ্বিগ্ন মোদি সরকারও। ভার্চুয়াল এই বৈঠকে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে মোদির নির্দেশিকা, আন্তর্জাতিক বিমান পরিবহণ চালু করার আগে সবদিক যেন ভালোভাবে বিবেচনা ও যাচাই করা হয়। ১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক বিমান পরিষেবা স্বাভাবিক করা হবে বৃহস্পতিবারই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু মোদির এই পর্যালোচনায় তা পুনর্বিবেচনা বা নিষেধাজ্ঞা জারি করা হতে পারে জল্পনা ছড়িয়েছে। শনিবার সন্ধ্যায় সেই আশঙ্কা আরও ঘনীভূত হয়েছে বেঙ্গালুরুর কেম্পেগৌড়া আন্তর্জাতিক বিমানবন্দরে দক্ষিণ আফ্রিকার দুই নাগরিকের করোনা রিপোর্ট পজিটিভ আসায়। তাঁরা ওমিক্রন স্ট্রেইনে আক্রান্ত কি না, তা জানার জন্য আরও ৪৮ ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছেন বেঙ্গালুরু গ্রামীণের ডেপুটি কমিশনার কে শ্রীনিবাস। আপাতত ওই দু’জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। শেষ কয়েকদিনে দক্ষিণ আফ্রিকা থেকে আসা ৯৪ জনের উপর বিশেষ নজর রাখা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।
শনিবারের বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, ‘রাজ্য‌গু঩লির সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ এখন। তাদের থেকে জেনে নিতে হবে কোথায় কী প্রয়োজন।’ করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের সময় দেখা গিয়েছিল, রাজ্যে রাজ্যে অক্সিজেন এবং ভেন্টিলেটরের সঙ্কট চরমে। অভিযোগ উঠেছিল, পরিস্থিতির মোকাবিলায় একেবারেই প্রস্তুত ছিল না কেন্দ্রীয় সরকার। তাই রাজ্যগুলিকে ওই সঙ্কটে একাই লড়াই করতে হয়েছে। রাহুল গান্ধীও এদিন বলেন, ‘শংসাপত্রে একজনের ছবি থাকলেই টিকাকরণের ভুল সংখ্যা বেশিদিন লুকিয়ে রাখা যায় না। ওমিক্রন ভাইরাসের বিপজ্জনক প্রজাতি। এবার কেন্দ্রীয় সরকার যেন আগের মতো অপ্রস্তুত না থাকে।’ তাই ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ ওমিক্রনকে নিয়ে আগেভাগেই কোমর বাঁধছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকার স্থির করেছে, প্রতিটি রাজ্যের সঙ্গে আলাদা করে শীঘ্রই বৈঠক করা হবে এই ইস্যুতে। পাশাপাশি সতর্কতার মাত্রা যাতে আরও বৃদ্ধি করা হয় সেই পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে। বিশেষ করে আন্তর্জাতিক বিমানের যাত্রীদের উপর নজরদারি প্রয়োজন। তাঁদের ভ্রমণ ইতিহাস অর্থাৎ ভারতে আসার আগে তাঁরা কোন কোন দেশ হয়ে আসছেন, তার লিখিত রিপোর্ট জমা দিতে হবে। সব মিলিয়ে নতুন বছরের প্রাক্কালে ফের শঙ্কার ছায়া তৈরি হয়েছে ভাইরাসের নতুন প্রজাতিকে ঘিরে।

28th     November,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021