বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ভারী বৃষ্টিতে জলমগ্ন চেন্নাইয়ের রাস্তা। শনিবার পিটিআইয়ের তোলা ছবি।

ভারতে ডেল্টা প্লাসের একাধিক ভ্যারিয়েন্ট, বলল এনসিডিসি

নয়াদিল্লি: ব্রিটেনে আতঙ্কের নতুন নাম এওয়াই.৪.২ সাব-ভ্যারিয়েন্ট। দ্রুত গতিতে বাড়াচ্ছে সংক্রমণ। ডেল্টা প্লাস প্রজাতির এই নয়া রূপ থেকে ভারতও পুরোপুরি নিরাপদে নেই। ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (এনসিডিসি) আধিকারিকরা তেমনটাই জানাচ্ছেন। প্রাথমিক অনুসন্ধানে তাঁরা জেনেছেন, অনুপাতে কম হলেও ভারতে এওয়াই.৪.২ সাব-ভ্যারিয়েন্টের উপস্থিতি মিলেছে। শুধু এওয়াই.৪.২ নয়, ভারতে এওয়াই৩৩ এবং এওয়াই৪.১-এর মতো নয়া রূপের প্রজাতিরও দেখা মিলেছে।
এনসিডিসি আধিকারিকরা বলছেন, এওয়াই.৪.২-এর কারণে ভারতে এখনও তেমনভাবে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পায়নি। তবে, গত চার মাস ধরে এই নয়া রূপের উপর কড়া নজরদারি চলছে। বিজ্ঞানীরা বলছেন, এই এওয়াই.৪.২ ডেল্টা প্লাস (বি.১.৬১৭.২) পরিবারেরই সদস্য। এর ফলে গুরুতর অসুস্থতা বা মৃত্যুর ঝুঁকি বাড়বে কি না, তা নিয়ে এখনও কোনও উপসংহার টানা ঠিক নয়।
দিন চারেক আগে এওয়াই.৪.২ সাব-ভ্যারিয়েন্ট নিয়ে বিবৃতি দিয়েছিল আমেরিকার সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোলও। ডেটাবেস ঘেঁটে তাদের বক্তব্য ছিল, আমেরিকায় বর্তমানে সামগ্রিক কোভিড কেসের ১০ শতাংশেরও কম এওয়াই.৪.২-এর কারণে আক্রান্ত। ব্রিটেনের আধিকারিকরা জানাচ্ছেন, জুলাই মাসে প্রথমবার শনাক্ত হওয়ার পর থেকে এই নয়া রূপে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ১২০ জন। তবে, ব্রিটেনে এখনও ছড়ি ঘোরাচ্ছে মূল ডেল্টা প্রজাতিই। বর্তমান আক্রান্তদের ৯৯.৮ শতাংশই মূল ডেল্টা প্রজাতির কারণে সংক্রামিত হয়েছেন। 

26th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021