বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

ভারী বৃষ্টিতে জলমগ্ন চেন্নাইয়ের রাস্তা। শনিবার পিটিআইয়ের তোলা ছবি।

উত্তরপ্রদেশে ‘কল্পতরু প্রিয়াঙ্কা, ১০ লক্ষ
টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসার আশ্বাস

লখনউ: ভোটমুখী উত্তরপ্রদেশে প্রিয়াঙ্কা গান্ধী এখন ‘কল্পতরু’! এবার তাঁর ঘোষণা—‘ক্ষমতায় এলে ১০ লক্ষ টাকা পর্যন্ত ফ্রি স্বাস্থ্য পরিষেবা দেবে কংগ্রেস।’ যা শুনে প্রতিশ্রুতির বহর বাড়ানোর অঙ্ক কষতে শুরু করেছে শাসক বিজেপি। 
উত্তরপ্রদেশে নির্বাচনী লড়াইয়ে প্রতিশ্রুতির ঝুলি নিয়ে ‘প্রতিজ্ঞা যাত্রা’ কর্মসূচি পালন করছে কংগ্রেস। হচ্ছে পদযাত্রা, সমাবেশ। নেতৃত্বে প্রিয়াঙ্কা। কারণ, তাঁকেই এবার ভোট-কাণ্ডারি করেছে হাইকমান্ড। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে টক্কর দিতে তাঁর উপরেই ভরসা রাখছে দলের শীর্ষ নেতৃত্ব। আর প্রিয়াঙ্কার ভরসা নিজের আত্মবিশ্বাসের উপর। সেই আত্মবিশ্বাস নিয়েই তিনি চষে বেড়াচ্ছেন রাজ্যের এপ্রান্ত-ওপ্রান্ত। গতকাল বারাবাঁকিতে ‘প্রতিজ্ঞা যাত্রা’য় শামিল ছিলেন তিনি। সেখানেই ঝুলি থেকে বের করেছেন স্বাস্থ্যক্ষেত্রে কংগ্রেসের ভবিষ্যৎ পরিকল্পনা। প্রিয়াঙ্কা বলেছেন, ‘কোভিডের সময় আপনারা দেখেছেন কীভাবে ল্যাজেগোবরে হতে হয়েছে সরকারকে। ন্যূনতম পরিষেবা দিতে গিয়ে কঙ্কালসার চেহারা বেরিয়ে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামোর। কংগ্রেস ক্ষমতায় এলে সেই পরিকাঠামো ঢেলে সাজা হবে। বিনা চিকিৎসায় কারও বেঘোরে মৃত্যু হবে না। এর জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা ফ্রি পাবেন সাধারণ মানুষ। কংগ্রেসের ইস্তাহার কমিটি এই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে।’ পরে এই প্রতিশ্রুতি হিন্দিতে ট্যুইটও করেন কংগ্রেসের সাধারণ সম্পাদিকা। 
উত্তরপ্রদেশে এবারের বিধানসভা ভোট কংগ্রেসের পুনর্জীবনের ক্ষেত্রে বড় অগ্নিপরীক্ষা। পাশাপাশি প্রিয়াঙ্কার রাজনৈতিক উত্তরণের দিক নির্দেশকও হয়ে উঠবে নির্বাচনী ফলাফল। মূলত, সেই কারণেই ভোট-ময়দানে মরণপণ ঝাঁপিয়েছে কংগ্রেস। মোট সাতটি প্রতিশ্রুতিকে সামনে রেখে ‘প্রতিজ্ঞা যাত্রা’ চলছে রাজ্যজুড়ে। এর আগে কৃষকদের কৃষিঋণ মুকুব, ২০ লক্ষ্য বেকার যুবক-যুবতীর কর্মসংস্থান, উচ্চমাধ্যমিক পাশ পড়ুয়াদের স্মার্টফোন বিলি, স্নাতকস্তরের ছাত্রীদের ই-স্কুটার প্রদানের আশ্বাস দিয়েছেন প্রিয়াঙ্কা। তবে, তিনি সবচেয়ে বেশি চমক দিয়েছেন ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থীকে মনোনয়ন দেওয়ার কথা ঘোষণা করে। বিশ্লেষকরা বলছেন, উত্তরপ্রদেশে রাজনীতির এতদিনের মূল আধার জাতপাতকে গায়ে না মেখে মহিলা ভোট ব্যাঙ্ককে মূল লক্ষ্য করে এগোচ্ছে কংগ্রেস। এই কৌশলে উত্তরপ্রদেশ সাথ দেয় কি না, সেটা এখন দেখার। 

26th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021