বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মেঘালয়ে সদ্য কংগ্রেস ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা সহ ১২ বিধায়ক। সোমবার তাঁরা দল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসেন। এদিনই মেঘালয় বিধানসভার প্রাক্তন স্পিকার চার্লস পিনগ্রোপকে  দলের মেঘালয় শাখার রাজ্য সভাপতি পদে মনোনিত করেছেন মমতা। - নিজস্ব চিত্র

বৃষ্টি-ভূমিধসে বিপর্যস্ত কেরল, মৃত বেড়ে ২২
বিজয়নকে ফোন মোদির, টুইট অমিত-রাহুলের

কোট্টায়াম ও নয়াদিল্লি: প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত কেরল। ইদুক্কি ও কোট্টায়াম জেলার সর্বত্র যেন ধ্বংসের ছবি। এই দুই জেলায় ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২২। প্রবীণ বাসিন্দাদের মতে, বিগত কয়েক দশকে এমন দুর্যোগ দেখা যায়নি। অনেকেই পরিজনদের খোঁজ পাচ্ছেন না। আবার সবকিছু হারিয়ে অনেকেই দিশাহারা। যেমন এক প্রৌঢ়া। পশ্চিমঘাট পর্বতমালার পাদদেশে যে ছোট্ট কুঁড়েঘরে তিনি থাকতেন, তা জলের তোড়ে ভেসে গিয়েছে। একটু আশ্রয়ের জন্য তিনি পাগলের মতো ছুটোছুটি করছেন। মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের কাছে তাঁর আকুতি, মাথা গোঁজার ঠাঁইয়ের জন্য অন্তত এক চিলতে জমি দেওয়া হোক। এক দোকানদারের আক্ষেপ, ‘আমি বাড়িতে ছিলাম না। বন্যার জল হঠাৎ হুড়মুড়িয়ে বাড়িতে ঢুকে পড়ে। সন্তানদের নিয়ে আমার স্ত্রী কোনওরকমে বাড়ি থেকে বেরিয়ে প্রতিবেশীর বাড়িতে আশ্রয় নিতে পেরেছেন। কিন্তু, বন্যার জল সব কিছু ভাসিয়ে নিয়ে গিয়েছে। বাড়ির দেওয়াল ভেঙে পড়েছে।’ সর্তকতামূলক পদক্ষেপ হিসেবে আপাতত সবরীমালা মন্দিরে না যাওয়ার জন্য ভক্তদের পরামর্শ দেওয়া হয়েছে।
ইতিমধ্যেই এনডিআরএফের ১১টি দল বিপর্যয় মোকাবিলার কাজে হাত লাগিয়েছে। পরিস্থিতি বিচার করে উদ্ধারকাজে নামানো হয়েছে সেনাকেও। 
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট করে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। রবিবার তিনি লিখেছেন, ‘কেরলের পরিস্থিতির দিকে প্রতিমুহূর্তেই কড়া নজর রাখা হয়েছে। কেন্দ্রীয় সরকার প্রয়োজনীয় সবরকম সাহায্যের জন্য প্রস্তুত। উদ্ধারকার্যে সাহায্য করতে ইতিমধ্যেই এনডিআরএফ পাঠানো হয়েছে। সবাই নিরাপদে থাকুন, এই কামনাই করি। রবিবার কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে ফোন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজ্যের অবস্থা জেনে আশ্বাস দেন পাশে থাকার। কংগ্রেস নেতা তথা ওয়ানাড়ের সাংসদ রাহুল গান্ধী টুইট করে বলেন, ‘এই দুর্দিনে মানসিকভাবে দুর্গতদের পাশেই রয়েছি।’ শনিবার বিজয়ন রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন। পরিবর্তিত পরিস্থিতিতে রাজ্যের কলেজগুলি ১৮ অক্টোবরের বদলে ২০ তারিখ খুলবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওই বৈঠকে। 

18th     October,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021