বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

নির্বাচনে কাশ্মীর জয় লক্ষ্য হলেও মানুষের ক্ষতে কি প্রলেপ দিতে পারবেন প্রধানমন্ত্রী

সন্দীপ স্বর্ণকার, সোনমার্গ (কাশ্মীর): সংবিধানের অনুচ্ছেদ ৩৭০ বাতিলের পর দু’বছর পার হয়ে গেলেও এখনও ভূস্বর্গের মানুষের গণতান্ত্রিক রায় অজানা বিজেপি’র। ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতিদের ‘গুপকর’ গোষ্ঠীর রাজনৈতিক দলগুলি ফের সম্পূর্ণ রাজ্যের মর্যাদা ফেরানোর দাবিতে অটল হলেও কী চায় জনগণ? বোঝার চেষ্টা করছে গেরুয়া শিরির। আগামী বছর ভোট করানোই টার্গেট। তারই লক্ষ্যে কেন্দ্রীয় মন্ত্রীদের আনাগোনা বাড়ছে কাশ্মীরে। সরকারি কর্মসূচিকে সামনে রেখে মন্ত্রিসভার ৩৪ জন সদস্যকে ভূস্বর্গের মন পড়ার দায়িত্ব দিয়েছেন নরেন্দ্র মোদি। কারণ, তাঁর লক্ষ্য জম্মু-কাশ্মীর জয়।
তাই ২০১৯ সালের ৫ আগস্ট সংসদে বিল এনে ভূস্বর্গের বুক চিরে রাজ্যকে দ্বিখণ্ডিত করার পর থেকেই মরিয়া চেষ্টা চালাচ্ছে বিজেপি। সড়ক, বিদ্যুৎ, সুরক্ষা, নারী নিরাপত্তা সহ সাধারণের বিষয়ের সঙ্গে সম্পর্কিত বিষয়ে উন্নয়নের উড়ান ওড়াতে কয়েকদিন ছাড়া ছাড়াই দিল্লি থেকে উড়ে আসছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। কয়েকদিন আগেই ঘুরে গিয়েছেন নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি। এসেছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ সিং ঠাকুর।
আজ মঙ্গলবার এশিয়ার বৃহত্তম ‘জোজি-লা’ টানেলের কাজ কতদূর এগলো, তা পরির্দশন করবেন নীতিন গাদকারি। ১৪.১৫ কিলোমিটার   দীর্ঘ টানেলের কাজ সম্পূর্ণ হলে অনায়াসে জুড়ে যাবে কাশ্মীর উপত্যকা আর লাদাখের লে। তিন ঘণ্টার রাস্তা পেরনো যাবে মাত্র ১৫ মিনিটে। ৪ হাজার ৫০৯ কোটি টাকায় তেলেঙ্গানার মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের তৈরি যে কোনও আবহাওয়া মোকাবিলায় প্রস্তুত অত্যাধুনিক এই টানেল দুই কেন্দ্রশাসিত অঞ্চলকে এনে দেবে কাছাকাছি। কিন্তু এতে কি কাশ্মীরের মানুষের সঙ্গে মোদি সরকারের দূরত্ব কমবে? প্রশ্ন সেটাই। জোর করে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ক্ষত এখনও দগদগে। 
শ্রীনগর বিমানবন্দরে কোভিড-বিধি চেক করছেন যে সরকারি স্বাস্থ্যকর্মী বশির আহমেদ, তাঁর গলাতেই প্রবল ক্ষোভ। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের কিট হাতে ধরাতে ধরাতে বললেন, ‘সংক্রমণের ভয়ের মতোই এ যেন প্রতি মুহূর্তে আমাদের সঙ্গে চলছে। বিশ্বাস-অবিশ্বাসের দোলাচলে নিতে হয় শ্বাসপ্রশ্বাস। কেন্দ্র ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে ছিনিয়ে নিয়েছে আমাদের অস্মিতা। ইয়ে বহুতই গলত হুয়া।’ ক্ষোভ উগরে ফের ব্যস্ত হয়ে পড়লেন পরের যাত্রীর কোভিড কাগজে চোখ বোলাতে। 
কোভিড নেগেটিভ রিপোর্ট হাতে বিমানবন্দরের মূল চত্বর ছাড়তেই গরম কাওবা (অতি সুস্বাদু কাশ্মীরি চা) আর শিরমল (বেকারিতে তৈরি বিশেষ রুটি) হাতে ধরিয়ে দিলেন রাজ্য পর্যটন দপ্তরের সিনিয়র রিসেপশনিস্ট সন্দীপ কাচরু। কথায় কথায় মুখ ফসকে তাঁর গলাতেও বেরিয়ে এল পরিস্থিতির সত্যিটা। বললেন, ‘৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের ফলে গত দু’বছর পর্যটন ভয়ঙ্কর মার খেয়েছে। সঙ্গে ছিল কোভিড। এবার পুজোয় বাঙালি সহ অন্য‌ পর্যটকদের আশা তো করছি, কিন্তু কাশ্মীর সম্পর্কে সাধারণের শঙ্কা কাটেনি।’
সোনমার্গে পৌঁছে সামান্য কিছু পর্যটক চোখে পড়লেও ঘোড়াওয়ালা ঠায় বসে অপেক্ষায়। হোটেলও ফাঁকা। সাধারণের মুখমণ্ডলেও নেই খুশির ঝলক। অথচ ২০১৯ সালে ভূস্বর্গ দ্বিখণ্ডিত হওয়ার আগেও সোনমার্গ-বালতাল হয়ে অমরনাথ যাত্রার সময় দেখেছিলাম খুশিতে চিকচিকে চোখের কোণ। উন্নয়নের অভাব ছিল ঠিকই, তবে কাশ্মীর ছিল কাশ্মীরিদের নিজস্ব। আজ রা‌জ্য ভেঙে দু’ভাগ। সন্ত্রাসবাদ কমলেও অধিকার কোথায় যেন ম্লান। এ যেন নিজভূমে পরবাস! স্থানীয় মানুষের এই ক্ষতে কি প্রলেপ দিতে পারবেন মোদি?

28th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ