বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

সুপ্রিম কোর্টের ইমেলে মোদির ছবি, বিতর্ক
আদালতের নির্দেশে সরিয়ে দিল কেন্দ্র

নয়াদিল্লি: কোভিড ভ্যাকসিনের সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি ঘিরে তুমুল শোরগোল পড়ে গিয়েছিল। তা এখনও পুরোপুরি থিতিয়ে যায়নি। এরমধ্যেই সুপ্রিম কোর্টের ইমেলে নরেন্দ্র মোদির ছবি যুক্ত হতেই নয়া বিতর্ক তৈরি হয়েছে। শুক্রবার প্রথম বিষয়টি সামনে আনেন এক আইনজীবী। একটি স্ক্রিনশটও শেয়ার করেন তিনি। তাতে দেখা যাচ্ছে, সুপ্রিম কোর্টের ইমেলের সঙ্গেই রয়েছে মোদির ছবি। পাশে কেন্দ্রীয় সরকারের ‘সবকা সাথ, সবকা বিকাশ’ বার্তাও। বিষয়টি জানাজানি হতেই হইচই পড়ে যায়। তবে শীর্ষ আদালত সাফ জানিয়েছে, এই ঘটনার সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। সুপ্রিম কোর্টের ই-মেল সংক্রান্ত পরিষেবা প্রদান করে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার বা এনআইসি। তারাই মোদির ছবি ও সরকারি বার্তা ইমেলের সঙ্গে যুক্ত করে দিয়েছে। যদিও বিতর্ক দেখা দিতেই তড়িঘড়ি ওই ছবি সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। সেখানে শীর্ষ আদালতের ছবি ব্যবহার করতে বলা হয়েছে। প্রসঙ্গত, এনআইসি কেন্দ্রীয় সরকারের ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের অধীনস্থ একটি সংস্থা। 
এক আধিকারিক জানিয়েছেন, গতকাল রাতে বিষয়টি সুপ্রিম কোর্টের নজরে আনা হয়। তাতে দেখা যায়, আদালতের ইমেলের ফুটারের সঙ্গে প্রধানমন্ত্রীর ছবি ও সরকারি বার্তাও গ্রাহকের কাছে চলে যাচ্ছে। এর সঙ্গে বিচার ব্যবস্থার কোনও সম্পর্ক নেই। তাই এনআইসিকে ওই ছবি সরিয়ে দিয়ে শীর্ষ আদালতের ছবি ব্যবহার করতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই মতো সংশ্লিষ্ট সংস্থা ছবি সরিয়ে দেয় বলে খবর। 
যদিও গোটা বিষয় নিয়ে তুমুল বিতর্ক দেখা দিয়েছে। আদালতের অনুমতি ছাড়াই কীভাবে এই ছবি ও সরকারি বার্তা ব্যবহার করা হচ্ছিল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। স্বাধীনতা দিবসের ৭৫ বছর উপলক্ষে কেন্দ্রর তরফে ওই বার্তা প্রচার করা হচ্ছে। আইনজীবীদের একাংশের বক্তব্য, বিচার ব্যবস্থা স্বাধীন প্রতিষ্ঠান। এভাবে সুপ্রিম কোর্টের ইমেলে প্রধানমন্ত্রীর ছবি ও সরকারি বার্তা ব্যবহার করা হলে, অনেকেই বিরূপ ভাবতে পারেন। বিরোধীরাও এই নিয়ে কেন্দ্রের সমালোচনায় সরব হয়েছে। 

26th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021