বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

আধার কার্ড নিয়ে ঘরে ফেরা হল না পুলিসের গুলিতে নিহত কিশোরের
অসম

গুয়াহাটি: ডাক ঘর থেকে আধার কার্ড নিয়ে বাড়ি ফিরছিল শেখ ফরিদ নামে এক কিশোর। মাঝ পথে অসম পুলিসের সঙ্গে জনতার খণ্ডযুদ্ধ। বিক্ষোভকারীদের হটাতে চলছে এলোপাথাড়ি গুলি। রাস্তার এক পাশে দাঁড়িয়ে পড়েছিল ফরিদ। কিন্তু শেষরক্ষা আর হয়নি। পুলিসের ছোঁড়া একটি গুলি তার বুক এফোঁড় ওফোঁড় করে দেয়। আধারকার্ড হাতেই ঘটনাস্থলে মৃত্যু হয় ফরিদের। গত বৃহস্পতিবারের ঘটনা। দরং জেলায় উচ্ছেদ অভিযানে গিয়ে অসম পুলিসের বেপরোয়া গুলি চালানো নিয়ে ইতিমধ্যেই নিন্দার ঝড় বইছে গোটা দেশেই। তারমধ্যেই বেঘোরে ফরিদের মৃত্যু প্রকাশ্যে আসতেই তোলপাড় অসম। ওইদিন আরও দুই বিক্ষোভকারীর মৃত্যু হয়েছিল পুলিসের সঙ্গে সঙ্ঘর্ষে। চাপে পড়ে হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করেছে হিমন্ত বিশ্বশর্মার সরকার। 
দরং জেলার ঢোলপুর এলাকায় প্রায় সাড়ে চার হাজার বিঘা জমিতে কৃষিভিত্তিক প্রকল্প গড়তে চায় অসম সরকার। কিন্তু জমিটি দখল করে বসবাস করছিল ৮০০টি পরিবার। সম্প্রতি স্থানীয় প্রশাসনের তরফে তাদের উচ্ছেদের নোটিস ধরানো হয়। তার পরেই উচ্ছেদ অভিযানকে ঘিরে  অগ্নিগর্ভ হয়ে ওঠে ঢোলপুর। ফরিদের পরিবারও নোটিস পেয়েছিল। এখানেই প্রশ্ন উঠেছে, ঢোলপুরের স্থায়ী ঠিকানায় আধার কার্ড দেওয়ার পরও উচ্ছেদ কেন? 
ফরিদের এক আত্মীয় রফিকুল ইসলাম জানিয়েছেন, জুলাই মাসেই তাঁদের আধার কার্ড চলে এসেছিল ডাকঘরে। সেটি আনতে বেশ কয়েকবার ডেকে পাঠানো হয়। গোলমালের দিন সকালে ডাকঘরে গিয়েছিল ফরিদ। ফেরার পথে পুলিসের গুলির মুখে পড়ে সে। ফরিদ ছা‌ড়াও সেদিন আরও দুই বিক্ষোভকারীর মৃত্যু হয়। তাঁদের একজন মইনুল হক। পুলিসের মারের চোটে তিনি প্রথমে লুটিয়ে পড়েন। পরে তাঁকে গুলি করা হয় বলে অভিযোগ। 

26th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ