বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

অসমে উচ্ছেদ অভিযানে পুলিসের আক্রমণ,
মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করল কিষান সভা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: কেন্দ্রের কৃষি আইন বাতিলের দাবিতে মোদি বিরোধী ভারত বন্‌ধ কর্মসূচির দু’দিন আগে অসমের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার পদত্যাগ দাবি করল সারা ভারত কিষান সভা। দিনকয়েক আগে অসমের দরং জেলার ঢোলপুর গ্রামে উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে যে দু’জনের মৃত্যু হয়েছে, তারই প্রতিবাদে অসমের মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছে কৃষক সংগঠন। শনিবার সারা ভারত কিষান সভার সভাপতি অশোক ধাওয়ালে এবং সাধারণ সম্পাদক হান্নান মোল্লা বলেন, ‘অসমের ঢোলপুর গ্রামে উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে গ্রামবাসীদের উপর যে বর্বরোচিত আক্রমণ চালিয়েছে বিজেপি শাসিত রাজ্যের পুলিস, তার নিন্দার ভাষা নেই। এমনকী পশুরাও এত নির্মমভাবে অন্য পক্ষকে আক্রমণ করে না। এরা পশুরও অধম। হিমন্ত বিশ্বশর্মা যেমন অসমের মুখ্যমন্ত্রী, তেমনই তিনি স্বরাষ্ট্র দপ্তরের দায়িত্বও সামলান। 
এই ঘটনা থেকেই স্পষ্ট, তিনি রাজ্যের মানুষকে সুরক্ষা ও নিরাপত্তা দিতে ব্যর্থ। বরং উচ্ছেদ অভিযানের পর যেভাবে অসমের মুখ্যমন্ত্রী সোশ্যাল মিডিয়ায় সন্তোষ প্রকাশ করেছেন, তা নিন্দনীয়। আমরা অবিলম্বে তাঁর পদত্যাগ দাবি করছি।’ একইসঙ্গে এদিন সারা ভারত কিষান সভার পক্ষ থেকে মৃতদের পরিবারের সদস্যকে চাকরি ও ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি করা হয়েছে। উচ্ছেদ অভিযানে যেসব গ্রামবাসী গুরুতর আহত হয়েছেন, তাঁদের প্রত্যেককে পাঁচ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।
উল্লেখ্য, সম্প্রতি হরিয়ানার কারনালে পুলিসের লাঠির আঘাতে বিক্ষোভকারী এক কৃষকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছিল কৃষক সংগঠনগুলি। মৃতের পরিবারকে ক্ষতিপূরণ এবং অভিযুক্তের শাস্তির দাবিতে একটানা চারদিন কারনালের মিনি-সচিবালয় ঘেরাও করে রেখেছিলেন কৃষকরা। শেষমেশ আন্দোলনকারীদের দাবি মানতে বাধ্য হয়েছিল হরিয়ানার বিজেপি সরকার। অসমেও এমন পরিস্থিতি সৃষ্টি হতে পারে কি না, সেই আশঙ্কায় চাপে পড়েছে গেরুয়া শিবির। হান্নান মোল্লা অবশ্য বলেছেন, ‘আপাতত স্থির হয়েছে, অক্টোবর মাসের প্রথম সপ্তাহে সাংসদ, বিধায়ক, কৃষক নেতৃত্বের এক প্রতিনিধি দল অসম যাবে। সেখানে গিয়ে মৃত এবং আহতদের পরিবারের সঙ্গে কথা বলবে। আমরা চাই, হাইকোর্টের একজন বিচারককে দিয়ে বিচারবিভাগীয় তদন্ত করা হোক।’
ভারত বন্‌ধ কর্মসূচির আগে বিক্ষোভরত কৃষকদের এই হুঁশিয়ারি স্বাভাবিকভাবেই রাজনৈতিক মহলে অন্য মাত্রা পেয়েছে। কিষান সভা এদিন হুমকির সুরে জানিয়েছে, এর আগে গত ২৬ নভেম্বর এবং ৮ ডিসেম্বর কৃষকদের ডাকা ভারত বন্‌ধ প্রত্যক্ষ করেছেন দেশের মানুষ। আগামী ২৭ সেপ্টেম্বরের কর্মসূচি আগের সব রেকর্ড ছাপিয়ে যাবে। এই ব্যাপারে দিল্লির সীমানাগুলিতে ইতিমধ্যেই আন্দোলনকারী কৃষকদের প্রস্তুতি একেবারে তুঙ্গে। ওই দিন হরিয়ানার সমস্ত রাজ্য ও জাতীয় সড়ক দশ ঘণ্টার জন্য অবরোধের হুঁশিয়ারি দিয়ে রেখেছে রাজ্যের কৃষক সংগঠনগুলি। তৈরি হচ্ছে ভারতব্যাপী সূচিও। সংযুক্ত কিষান মোর্চার দাবি, চণ্ডীগড়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং উত্তরপ্রদেশের পিলিভিটে বিজেপি সাংসদ বরুণ গান্ধীকে কৃষক বিক্ষোভের সম্মুখীন হতে হয়েছে। তাঁদের কালো পতাকা দেখিয়েছেন বিক্ষোভরতরা। এমনকী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরেও অনাবাসী ভারতীয় কৃষকরা বিক্ষোভ দেখিয়েছেন বলে দাবি করেছে সংযুক্ত কিষান মোর্চা।

26th     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ