বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

এলআইসির আইপিও-তে চীনা লগ্নি
ঠেকাতে চাইছে মোদি সরকার

নয়াদিল্লি: দেশের বৃহত্তম বিমা সংস্থা জীবন বিমা নিগমের (এলআইসি) শেয়ার বিক্রিতে চীনা সংস্থাগুলির অংশগ্রহণ আটকাতে চাইছে মোদি সরকার। সাম্প্রতিকতম সীমান্ত সংঘাত ও দুই দেশের মধ্যে বাড়তে থাকা রাজনৈতিক উত্তাপের জেরেই এমন সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র। আন্তর্জাতিক সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে অন্তত চারজন শীর্ষ সরকারি আধিকারিক ও এক ব্যাঙ্ক আধিকারিক এমনটাই জানিয়েছেন বলে খবর। 
চলতি অর্থবর্ষের মধ্যেই জীবন বিমা নিগমের (এলআইসি) প্রথম শেয়ার (আইপিও) বাজারে ছাড়তে চাইছে কেন্দ্র। এর মাধ্যমে অন্তত ৯০ হাজার কোটি টাকা তুলতে চায় মোদি সরকার। সেদিক থেকে দেখতে গেলে এটাই হতে চলেছে এখনও পর্যন্ত দেশের বৃহত্তম আইপিও। এলআইসির এই শেয়ার বিক্রির প্রক্রিয়ায় ২০ শতাংশ বিদেশি লগ্নির দরজা খোলার কথা ভাবা হচ্ছে। তবে, সেখানে চীনা লগ্নিকারীদের প্রবেশ আটকাতে চাইছে কেন্দ্র। সূত্রের খবর, এর জন্য প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নিয়ে দেশের চলতি আইনে সংশোধনী আনতে পারে কেন্দ্র। নতুবা শুধুমাত্র এলআইসির জন্য পৃথক আইন আনতে পারে তারা। কিন্তু সরাসরি না এসে যদি পরোক্ষে চীনা সংস্থা বিনিয়োগের চেষ্টা করে, তাহলে সরকারের পদক্ষেপ কী হবে, তা স্পষ্ট করেননি ওই আধিকারিকরা। যেহেতু বিষয়টি আলোচনার স্তরে রয়েছে এবং এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়নি, তাই নামপ্রকাশে অনিচ্ছুক এক সরকারি শীর্ষ আধিকারিক বলেন, ‘সীমান্ত সংঘাতের পর চীনের সঙ্গে স্বাভাবিক বাণিজ্য কখনওই সম্ভব নয়। দু’দেশের মধ্যে অবিশ্বাসের ফাটল ক্রমশ চওড়া হয়েছে।’ তাই এই পরিস্থিতিতে এলআইসির মতো দেশের গুরুত্বপূর্ণ সংস্থায় চীনা লগ্নি ঝুঁকিপূর্ণ হতে পারে বলেই জানিয়েছেন ওই আধিকারিক। 
গতবছর গলওয়ানে দু’দেশের সেনার মধ্যে অশান্তিকে কেন্দ্র করেই বেজিং ও নয়াদিল্লির মধ্যে রাজনৈতিক উত্তাপ বাড়তে শুরু করে। তারপরই জাতীয় সুরক্ষার স্বার্থে স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ দেশীয় সংস্থাগুলিতে চীনা ‘অনুপ্রবেশ’ ঠেকানোর প্রক্রিয়া শুরু করে মোদি সরকার। এর মধ্যে একগুচ্ছ চীনা মোবাইল অ্যাপে নিষেধাজ্ঞা জারির পাশাপাশি আমদানি করা চীনা পণ্যে বাড়তি নজরদারির বিষয়টিও ছিল। এবার তাতেই নবতম সংযোজন ঘটল এলআইসির শেয়ার থেকে চীনা সংস্থাকে বাদ দেওয়ার বিষয়টি। 

23rd     September,   2021
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ
 
হরিপদ
 
31st     May,   2021
30th     May,   2021